২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

কমিটিতে অঞ্চলপ্রীতি নিয়ে শঙ্কায় ঢাবি ছাত্রদলের নেতাকর্মীরা

-

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে দল গোছানো কার্যক্রমের অংশ হিসেবে অঙ্গসংগঠনগুলোর নতুন কমিটি দেয়া শুরু করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। তারই অংশ হিসেবে ইতোমধ্যে দলটির অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গসংগঠন ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি ঘোষণা এবং কেন্দ্রীয় কমিটি কর্তৃক বিভিন্ন ইউনিট কমিটিগুলো দেয়া শুরু হয়েছে। কিন্তু নব্যঘোষিত কেন্দ্রীয় কমিটি কর্তৃক ঘোষিত ইউনিট কমিটিগুলো (ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ-পশ্চিম, ঢাকা কলেজ, তেজগাঁও কলেজ, তিতুমীর কলেজ, বাঙলা কলেজ ও শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়) ঘোষণার পর ঢাকা বিশ্ববিদ্যালয় কমিটি ঘোষণার সময় ঘনিয়ে আসায় বিভিন্ন কারণে শঙ্কায় দিন পার করছেন পদপ্রত্যাশী নেতাকর্মীরা।
খোঁজ নিয়ে জানা যায়, সদ্যঘোষিত আটটি ইউনিটের ১৬টি শীর্ষপদের মধ্যে দশটিতেই বরিশাল অঞ্চল থেকে এবং তিনটিতে যশোর অঞ্চল থেকে নেতাদের পদায়ন করা হয়েছে। যা বিশ্ববিদ্যালয় কমিটিতেও করা হতে পারে বলে শঙ্কায় দিনাতিপাত করছেন বিভিন্ন অঞ্চলের পদপ্রত্যাশীরা।
জানা যায়, কবি নজরুল কলেজ ছাত্রদলের সভাপতি সাইদুর রহমান সাইদ। তার বাড়ি বরিশাল সদরে। একইভাবে ঢাকা মহানগর উত্তরের সভাপতি মেহেদী হাসান রুয়েল ও সাধারণ সম্পাদক রাসেল বাবু, মহানগর পশ্চিমের সম্পাদক জুয়েল হাসান রাজ, তেজগাঁও কলেজের সম্পাদক বেলাল খান এবং বাঙলা কলেজের সম্পাদক বেলাল হোসেন সোহাগের বাড়িও বরিশাল সদরে। ঢাকা কলেজ ছাত্রদলের সম্পাদক জুলহাস মৃধা, বাঙলা কলেজের সভাপতি ইবরাহিম হোসেন বিপ্লব এবং কবি নজরুল কলেজের সম্পাদক মো: কাওসার হোসাইন বরিশাল বিভাগের পটুয়াখালী জেলার সন্তান। এছাড়াও তিতুমীর সরকারি কলেজের সভাপতি আরিফুর রহমান এমদাদের বাড়ি বরিশাল অঞ্চলের পিরোজপুর জেলায়। পাশাপাশি চুয়াডাঙ্গা থেকে শেকৃবির সভাপতি আহমেদুল কবীর তাপস এবং যশোর থেকে শেকৃবির সম্পাদক আলমগীর কবীর ও ঢাকা কলেজ সভাপতি শাহিনুর ইসলাম শাহিনসহ মোট তিনজন কেন্দ্রীয় সভাপতির অঞ্চল (যশোর) থেকে নেতৃত্বে এসেছেন।
আসন্ন ঢাবি ছাত্রদলের কমিটিতে শীর্ষ পদপ্রত্যাশীর সংখ্যা ত্রিশের বেশি। তারা সবাই বর্তমান আহবায়ক কমিটির যুগ্ম আহবায়ক। তবে সাংগঠনিক কার্যক্রম, সংগঠনের জন্য ত্যাগ ও বিভিন্ন দিক বিবেচনায় তাদের মধ্যে সবচেয়ে বেশি আলোচনায় আছেন উত্তরবঙ্গ অঞ্চলের এস এম মাহমুদুল হাসান রনি এবং সাবেক সিনিয়র যুগ্ম সম্পাদক আমিনুর রহমান আমিনের অনুসারী সাফি ইসলাম।
এছাড়াও ২০০৭-০৮ সেশন থেকে সভাপতি পদপ্রত্যাশী হিসেবে আহবায়ক আকতার হোসেন ও নাছির উদ্দিন নাছির এবং আশরাফুল ইসলাম খান অনিক, ২০০৮-০৯ থেকে সোহেল রানা, এইচ এম আবু জাফর, শাহজাহান শাওন, ওয়ালিউর রহমান জনি এবং এজাজুল কবির রুয়েল এবং ২০০৯-১০ থেকে শরীফ প্রধান, এনামুল হক এনাম, মোস্তাফিজুর রহমান এবং মো: হাসানুর রহমান প্রমুখ আলোচনায় আছেন।
পদপ্রত্যাশী নেতাকর্মীদের অভিযোগ, কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েলের বাড়ি বরিশাল জেলার উজিরপুর উপজেলায় এবং সভাপতি রওনকুল ইসলাম শ্রাবণের বাড়ি যশোর জেলার কেশবপুর উপজেলায়। নতুন দায়িত্বে এসেই তারা নিজেদের এলাকার নেতাকর্মীদের পদায়ন করে নিজেদের বলয় সৃষ্টি করছেন। এর মাধ্যমে বাকি সব অঞ্চলের নেতাকর্মীদের পরিশ্রম ও ত্যাগের অবমূল্যায়ন করা হচ্ছে এবং সংগঠনকে সুসংগঠিত করার বদলে বিশৃঙ্খল করা হচ্ছে বলেও মন্তব্য করেন তারা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কমিটিতে এমন পক্ষপাতিত্ব না করে সব অঞ্চল থেকে বাছাই করে যোগ্য নেতৃত্ব নির্বাচন করা হবে বলেও আশা প্রকাশ করেন নেতাকর্মীরা।
এ বিষয়ে জানতে কেন্দ্রীয় ছাত্রদলের সভাপতি রওনকুল ইসলাম শ্রাবণ ও সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েলকে একাধিকবার কল দিলেও রিসিভ করেননি এবং হোয়াটসঅ্যাপে মেসেজ দেয়া হলেও কোনো সাড়া পাওয়া যায়নি।


আরো সংবাদ



premium cement
গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা

সকল