২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিক্যাল কলেজ হাসপাতালে বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস পালিত

-

চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ব্যাপক পরিসরে বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস ২০২২ পালন করা হচ্ছে। ‘সঠিকভাবে ব্লাডপ্রেসার মাপুন, নিয়ন্ত্রণে রাখুন, দীর্ঘজীবন গড়–ন’ প্রতিপাদ্য বিষয়কে নিয়ে আয়োজিত কর্মসূচির মধ্যে রয়েছে বৈজ্ঞানিক সেমিনার, র্যালি এবং তিন দিনব্যাপী ফ্রি ব্লাড প্রেসার চেক আপ ও স্বল্প খরচে স্বাস্থ্যপরীক্ষা।
অনুষ্ঠিত সেমিনারে সভাপতিত্ব করেন সিআইএমসিএর অধ্যক্ষ অধ্যাপক ডা: মো: টিপু সুলতান, প্রধান অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম মেডিক্যাল কলেজের কার্ডিওলজি বিভাগের সাবেক বিভাগীয় প্রধান ও বাংলাদেশ হাইপারটেনশন ও হার্টফেলিওর ফাউন্ডেশনের সভাপতি অধ্যাপক ডা: প্রবীর কুমার দাশ, প্রবন্ধ উপস্থাপন করেন মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা: মেহেরুন্নিছা খানম ও কার্ডিওলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা: মো: আখতারুল ইসলাম চৌধুরী। বিশেষজ্ঞের মতামত উপস্থাপন করেন সিআইএমসিএইচ’র পরিচালক অধ্যাপক মো: আমির হোসেন ও সিআইডিসি’র অধ্যক্ষ অধ্যাপক ডা: মো: মুসলিম উদ্দীন ও বিভাগীয় প্রধানরা। সঞ্চালনায় ছিলেন ডা: আইরিন নাসরিন, রেজিস্ট্রার মেডিসিন বিভাগ। প্রবন্ধে ডা: মেহেরুন্নিছা খানম উল্লেখ করেন এখন উচ্চ রক্ত চাপ শুধু ধনীদের রোগ নয়, ধনী-গরিব, যুবক, প্রৌঢ় ও বয়স্ক সর্বস্তরে ছড়িয়ে পড়েছে। বিশ্বের প্রায় ৭৫ শতাংশ হাইপারটেনশনে আক্রান্ত ব্যক্তি জানেনই না যে তারা উচ্চ রক্তচাপে ভুগছেন। তাদের মধ্যে আবার লুকিয়ে আছে (১০-১৫%) ‘মাস্কড হাইপারটেনশন’ যাদের ডাক্তারের চেম্বারে ব্লাড প্রেসার স্বাভাবিক থাকে, কিন্তু বাড়িতে বা কর্মক্ষেত্রে ব্লাড প্রেসার বেশি থাকে। তিনি চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিক্যাল কলেজে চলমান উচ্চ রক্তচাপ সম্পর্কিত গবেষণাগুলো উল্লেখ করে বলেন, এ ঘাতকব্যাধি প্রতিরোধে জনসচেতনতার পাশাপাশি স্বাস্থ্যসেবা দানকারীদের যথাযথ প্রশিক্ষণও প্রয়োজন।
অন্য প্রবন্ধে ডা: মো: আখতারুল ইসলাম চৌধুরী উল্লেখ করেন উচ্চ রক্তচাপ একটি নীরবঘাতক যা সুস্থ শারীরিক ও মানসিক স্বাস্থ্য ও নিরাপদ খাদ্যাভ্যাসের মাধমে নিয়ন্ত্রণ করা সম্ভব এবং উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে আপডেটেড চিকিৎসা পদ্ধতি অনুসরণের বিষয় উল্লেখ করেন।
কর্মসূচির অংশ হিসেবে জনসচেতনতামূলক র্যালি হাসপাতালের সামনে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে এবং তিন দিনব্যাপী ফ্রি ব্লাডপ্রেসার চেকআপ ও বিভিন্ন ল্যাব টেস্টে ৪০ শতাংশ ছাড়ে বিশেষ চিকিৎসা সেবা চালু করা হয় যা আগামীকাল বৃহস্পতিবার পর্যন্ত চলবে। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement
গোবিন্দগঞ্জে ট্রাক্টরচাপায় নারী নিহত অভিযোগ করার পর ইনসুলিন ইঞ্জেকশন কেজরিওয়ালকে! হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা তালায় আগুনে ক্ষতিগ্রস্ত ১৩টি পরিবারের মাঝে জামায়াতের সহায়তা প্রদান শেরপুরের মহাসড়ক যেন মরণ ফাঁদ বেনজীরের সম্পদ নিয়ে দুদকের অনুসন্ধানের অগ্রগতি প্রতিবেদন চাইলেন হাইকোর্ট আবারো বৃষ্টির শঙ্কা দুবাইয়ে, চিন্তা বাড়াচ্ছে ইউরোপ সিদ্ধিরগঞ্জে চোর আখ্যা দিয়ে যুবককে পিটিয়ে হত্যা মানিকগঞ্জে অটোরিকশা-মোটরসাইকেল সংঘর্ষে প্রকৌশলী নিহত ডা. জাফরুল্লাহ্ চৌধুরী ছিলেন সমাজ বিপ্লবী পাট পণ্যের উন্নয়ন ও বিপণনে একটি সমন্বিত পথনকশা প্রণয়ন করা হবে : মন্ত্রী

সকল