২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বসিলায় অবৈধ ট্রাক টার্মিনাল উচ্ছেদ

রাজধানীর বসিলা এলাকায় ডিএনসিসির উচ্ছেদ অভিযান : নয়া দিগন্ত -

রাজধানীর মোহাম্মদপুরের বসিলায় দীর্ঘদিন থেকে লাউতলা খাল ভরাট করে তার ওপর অবৈধভাবে ট্রাক টার্মিনাল নির্মাণ করা হয়েছিল। গত দু’দিন অভিযান চালিয়ে ট্রাক টার্মিনালসহ অবৈধভাবে গড়ে ওঠা আশপাশের বেশকিছু ভবন ভেঙে ফেলেছে ডিএনসিসি। মেয়র আতিকুল ইসলাম নিজে উপস্থিত থেকে এ কার্যক্রমে নেতৃত্ব দেন। এমনকি সেখানে ভ্রাম্যমাণ অফিস স্থাপন করে জরুরি ও গুরুত্বপূর্ণ ফাইলপত্র স্বাক্ষরসহ প্রয়োজনীয় অন্যান্য দাফতরিক কাজ সম্পাদন করেন মেয়র। এ সময় সেখানে সরকারদলীয় স্থানীয় নেতাকর্মীরা উচ্ছেদ কার্যক্রমে বাধা দেয়ার চেষ্টা করেন। কিছু ইটপাটকেলও নিক্ষেপ করা হয়। তবে প্রশাসনের হস্তক্ষেপে তারা পিছু হটতে বাধ্য হয়। পরে দখলমুক্ত হওয়া জায়গায় এক্সকাভেটর দিয়ে খাল খনন শুরু করে ডিএনসিসি।
অভিযান প্রসঙ্গে মেয়র বলেন, মোহাম্মদপুরের বসিলায় অবৈধভাবে দখল হওয়া লাউতলা খালকে দখলমুক্ত করে প্রকৃত অবস্থায় ফিরিয়ে আনার লক্ষ্যেই অভিযান পরিচালনা অব্যাহত রাখা হয়েছে। এজন্য অবৈধভাবে গড়ে ওঠা ট্রাক টার্মিনালটি উচ্ছেদ করেই খাল খননের কাজ শুরু করা হয়েছে।
তিনি আরো বলেন, নগরীকে জলজট ও জলাবদ্ধতার কবল থেকে মুক্ত করতে হলে খালগুলো উদ্ধার করতেই হবে। লাউতলা খালটিকে উদ্ধারপূর্বক খনন করে বুড়িগঙ্গার সাথে সংযুক্ত করে এতে পানিপ্রবাহের সৃষ্টি করা হবে। নগরীর প্রত্যেকটি খালই মানচিত্র অনুযায়ী উদ্ধার করা হবে।
অবৈধ দখল ছেড়ে দেয়ার আহ্বান জানিয়ে আতিকুল ইসলাম বলেন, যারা অবৈধভাবে খালের জায়গা দখল করে, খাল ভরাট করে বিভিন্ন স্থাপনা নির্মাণ করেছেন তাদের স্বেচ্ছায় অবৈধ দখল ছেড়ে দিতে হবে, অন্যথায় বিনা নোটিশেই অভিযান পরিচালনা করে অবৈধ স্থাপনাগুলো ভেঙে গুঁড়িয়ে দেয়া হবে।
ঢাকা ওয়াসার প্রতি অভিযোগ তুলে ডিএনসিসি মেয়র বলেন, খালগুলো ঢাকা উত্তর সিটি করপোরেশনের কাছে হস্তান্তরের আগে যারা দায়িত্বে ছিল তাদের অবহেলার কারণেই খালগুলো দখল ও দূষণে নাজুক অবস্থায় উপনীত হয়েছে।
এ সময় অন্যদের মধ্যে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো: সেলিম রেজা, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহাম্মদ আমিরুল ইসলাম, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমোডর এস এম শরিফ-উল ইসলাম, প্রধান সম্পত্তি কর্মকর্তা মো: মোজাম্মেল হক এবং স্থানীয় কাউন্সিলর আসিফ আহমেদ উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement
দুর্যোগে এশিয়ায় সবচেয়ে বেশি মৃত্যু কেন বাংলাদেশে? জবিতে ভর্তি পরীক্ষায় আসন বেড়েছে ৫০টি বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী অনির্দিষ্টকালের জন্য অনলাইন ক্লাসে যাচ্ছে জবি, বন্ধ থাকবে পরীক্ষা কুড়িগ্রামে রেলের ভাড়া বৃদ্ধির প্রতিবাদ ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত বার্সেলোনাতেই থাকছেন জাভি চতুর্থ দফা ‘হিট অ্যালার্ট’ জারি : এবারের তাপদাহ শেষেই বৃষ্টিপাতের আশা

সকল