২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
আইআইইউসিতে সায়েন্স অলিম্পিয়াড অনুষ্ঠানে ভিসি

সত্যের মুখোমুখি হয়ে বিজ্ঞান শিক্ষায় এগিয়ে যেতে হবে

-

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের (আইআইইউসি) ভিসি প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ বলেছেন, সত্যের মুখোমুখি হয়ে বিজ্ঞান শিক্ষায় এগিয়ে যেতে হবে। বিজ্ঞান শিক্ষায় সমৃদ্ধ হয়ে মানবীয় গুণাবলি সম্পন্ন মানুষ তৈরি করতে হবে। গত শুক্রবার কুমিরাস্থ স্থায়ী ক্যাম্পাসে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের (আইআইইউসি) তত্ত্বাবধানে বাংলাদেশ একাডেমি অব সায়েন্স ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের যৌথ আয়োজনে জাতীয় পর্যায়ের বিভাগীয় সায়েন্স অলিম্পিয়াড-২০২২ এর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ এ কথা বলেন। আইআইইউসির আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মো: দেলাওয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ আয়োজনে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ শাহাদাত হোসেন, আইআইইউসির রেজিস্ট্রার মুহাম্মদ শফীউর রহমান এবং ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক চট্টগ্রামের (উত্তর) জোনাল হেড মোহাম্মদ হাফিজুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. মো: আকতার সাঈদ। সকাল ৯টায় দিনব্যাপী এই বর্ণাঢ্য আয়োজনের সূচনা হয়। এর পর ছিল বিজ্ঞান অলিম্পিয়াডের সারা দেশের সময়সূচি অনুসারে সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত লিখিত পরীক্ষা এবং পুরস্কার বিতরণ অনুষ্ঠান। উল্লেখ্য বিভিন্ন স্কুল ও কলেজের ৪৪৯ জন ছাত্রছাত্রী এই বিজ্ঞান অলিম্পিয়াডে অংশগ্রহণ করে।
প্রধান অতিথির বক্তব্যে ভিসি প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ বলেন, যুক্তিভিত্তিক জ্ঞান অর্জনের জন্য তরুণদের বিজ্ঞানমুখী হতে হবে। আগামী প্রজন্মকে আরো বিজ্ঞানমনস্ক করার জন্য বিজ্ঞান অলিম্পিয়াড একটা বিশেষ ভূমিকা রাখবে। ২০৪১ সালে প্রধানমন্ত্রীর উন্নত দেশের পদার্পণের লক্ষ্যে এই তরুণ প্রজন্মকেই এগিয়ে আসতে হবে। তিনি বলেন, বাংলাদেশের ছেলেমেয়েরা অত্যন্ত মেধাবী। তাদের মধ্যে আরো জ্ঞানের স্পৃহা জাগাতে হবে। আমরা প্রজন্মের পর প্রজন্মকে মানবসম্পদে রূপান্তর করতে চাই।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ শাহাদাত হোসেন বলেন, বিজ্ঞান ছাড়া কিছু ভাবা যায় না। জীবন ও জগৎ বুঝতে হলে বিজ্ঞান জানতে হবে বেশি। তিনি বলেন বিজ্ঞান অলিম্পিয়াড হচ্ছে বুদ্ধির প্রতিযোগিতা যা বিশাল পরিসরে বড় অর্জনের সুযোগ করে দেয়। বিজ্ঞান অলিম্পিয়াড থেকেই বাংলাদেশের ভবিষ্যৎ বিজ্ঞানী গড়ে উঠবে।
সভাপতির বক্তব্যে আইআইইউসির আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মো: দেলাওয়ার হোসেন বলেন, সারা বিশ্ব বিজ্ঞান নিয়ে এগিয়ে চলেছে তার সাথে আমরা আছি। বিজ্ঞানের নেতিবাচক প্রয়োগ দুঃখজনক উল্লেখ করে তিনি বলেন, মানুষের কল্যাণে বিজ্ঞান ও প্রযুক্তির আবিষ্কার এবং চর্চা হওয়া উচিত। শান্তির জন্য বিজ্ঞানের ইতিবাচক প্রয়োগ হওয়া প্রয়োজন।
সমাপনী পর্বে আইআইইউসির ভিসি বিজ্ঞান অলিম্পিয়াডের বিজয়ীদের মধ্যে পুরস্কার হিসেবে পদক ও সনদপত্র তুলে দেন। বিজ্ঞপ্তি।

 


আরো সংবাদ



premium cement