২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

৬৪১ কোটি টাকা ব্যয়ে পায়রা নদীর উপরে সেতু হচ্ছে

-

৬৪০ কোটি ৫৫ লাখ টাকা ব্যয়ে পায়রা নদীর উপর একটি সেতু নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। পটুয়াখালী-কালাইয়া সড়কে পায়রা নদীতে ১৬৯০ মিটার এই সেতুটি যৌথভাবে নির্মাণ করার দায়িত্ব পেতে যাচ্ছে নির্মাতা প্রতিষ্ঠান স্যামউহান-মীর আখতার হোসেন প্রাইভেট লিমিটেড। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি মোতাবেক সেতুটি তৈরি করা হচ্ছে বলে জানা গেছে।
পায়রা নদীর উপর ব্রিজটি নির্মাণ হলে ওই এলাকার যাতায়াত ব্যবস্থা সহজ হবে এবং দেশের অর্থনৈতিক কর্মকাণ্ডে উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারবে।
সেতু বিভাগ সূত্র জানিয়েছে, পটুয়াখালী জেলার ‘কচুয়া-বেতাগী-পটুয়াখালী-লোহালিয়া-কালাইয়া’ সড়কে পায়রা নদীর উপর কোনো সেতু না থাকায় মির্জাগঞ্জ উপজেলার সাথে পটুয়াখালী সদরের যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। সড়কের পায়রাকুঞ্জ অবস্থানে ফেরির মাধ্যমে স্বল্প পরিসরে যানবাহন চলাচল করে। এতে অনেক সময় ব্যয় হয়। অনেক ক্ষেত্রে দুর্যোগপূর্ণ আবহাওয়ায় জীবনের ঝুঁক নিয়ে নদী পার হতে হয়।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুসারে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ সরকারের নিজস্ব অর্থায়নে সেতু নির্মাণের প্রকল্পটি গ্রহণ করে। গত ২০২০ সালের ১০ মার্চ একহাজার ৪২ কোটি ২৭ হাজার ৭৯ লাখ টাকা প্রকল্পের ব্যয় নির্ধারণ করে একনেক সভায় তা অনুমোদন করা হয়। ২০২০ সালের ১০ মার্চ থেকে ২০২৫ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রকল্পের সময়সীমা বেঁধে দেয়া হয়।
সেতু নির্মাণের জন্য সিঙ্গেল স্টেজ টু এনভেলপ মেথড ক্রয়পদ্ধতি অবলম্বন করে ঠিকাদার নিয়োগের জন্য দরপত্র আহ্বান করা হলে নির্দিষ্ট সময়ের মধ্যে তিনটি প্রতিষ্ঠান দরপত্রে অংশগ্রহণ করে। এই প্রতিষ্ঠানগুলোর মধ্যে ছিল- চায়না রোড অ্যান্ড ব্রিজ করপোরেশন, স্যামউহান-মীর আখতার হোসেন লিমিটেড এবং চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড। এই তিনটি প্রতিষ্ঠানের কারিগরি প্রস্তাব যোগ্য বিবেচনা করে প্রতিষ্ঠান তিনটির আর্থিক প্রস্তাব খোলার সুপারিশ করে।
সূত্র জানায়, কারিগরি মূল্যায়নে রেসপন্সিভ তিনটি প্রতিষ্ঠানের আর্থিক প্রস্তাব গত ২০২১ সালের ৩ নভেম্বর খোলা হয়। প্রকল্পের প্রাক্কলিত মূল্য (ডিপিপি অনুসারে) ৯৩৮ কোটি ৬৯ লাখ টাকা দাখিল করা আর্থিক প্রস্তাবের মূল্যায়িত দর পাওয়া যায়। এতে চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং প্রাক্কলিত দরের ৩০.০৮ শতাংশ কম, স্যামউহান-মীর আখতার হোসেন ৩১.৭৬ শতাংশ কম এবং চায়না রোড অ্যান্ড ব্রিজ করপোরেশন ২৫.৩৮ শতাংশ কম দর উল্লেখ করে।
আর্থিক প্রস্তাবের গাণিতিক শুদ্ধতা যাচাই করে আর্থিক প্রস্তাব দাখিলকারী তিনটি প্রতিষ্ঠানকেই এ বিষয়ে চিঠি দেয়া হলে প্রত্যেক প্রতিষ্ঠানই এই গাণিতিক ত্রুটির সংশোধিত দরের বিষয়ে একমত পোষণ করে। মূল্যায়ন কমিটি দরপত্রে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে কারিগরি ও আর্থিক প্রস্তাবে রেসপন্সিভ সর্বনিম্ন দরদাতা যৌথভাবে স্যামউহান-মীর আখতার হোসাইন-এর মূল্যায়িত দর ৬৪০ কোটি ৫৫ লাখ ৩৩ হাজার ৮৪৫ টাকা গ্রহণ করে প্রতিষ্ঠানটির সাথে চুক্তি করার সুপারিশ করে। দরপত্রটির ভ্যালিডিটি পিরিয়ড ১০ দিন, যা ২০২২ সালের ৮ ফেব্রুয়ারি তারিখে শেষ হবে।
এ অবস্থায় ডিফেক্ট লায়াবেলিটি পিরিয়ড (১২ মাস) ছাড়া ৩৬ মাসের জন্য বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ কর্তৃক কচুয়া-বেতাগী-পটুয়াখালী সড়কে পায়রা নদীর উপর সেতু নির্মাণকাজের ঠিকাদার প্রতিষ্ঠানকে নিয়োগের উদ্যোগ নিয়েছে। দরপত্রে সর্বনিম্ন দরদাতা স্যামউহান-মীর আকতার হোসেনের অনুকূলে প্রকল্পটি বাস্তবায়নের ঠিকাদার প্রতিষ্ঠান হিসেবে নিয়োগসংক্রান্ত একটি ক্রয়প্রস্তাব অনুমোদনের জন্য সরকারি ক্রয় কমিটির সভায় উপস্থাপন করা হবে।


আরো সংবাদ



premium cement
তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল চুয়াডাঙ্গায় বাতাসে আগুনের হল্কা : গলে যাচ্ছে সড়কের পিচ বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম আজও স্বর্ণের দাম ভরিতে ৬৩০ টাকা কমেছে শিক্ষাপ্রতিষ্ঠান ২৮ এপ্রিল খুলে দেয়ার প্রস্তুতি, ক্লাস চলবে শনিবারও মিরসরাইয়ে জুস খাইয়ে অজ্ঞান করে লুট, মূল হোতা গ্রেফতার বৃষ্টি কামনায় ঈশ্বরগঞ্জে জামায়াতে ইসলামীর ইসতিসকার নামাজ আদায় কুবিতে আল্টিমেটামের পর ভিসির কার্যালয়ে তালা ঝুলাল শিক্ষক সমিতি

সকল