১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

একই দিনে শিল্পীদের ২ সংগঠনের নির্বাচন নিয়ে ক্ষোভ

-

একই দিনে চলচ্চিত্র ও নাট্য শিল্পীদের দুই সংগঠনের নির্বাচন অনুষ্ঠান নিয়ে বিপাকে পড়েছেন ভোটাররা। আগামী ২৮ জানুয়ারি অনুষ্ঠিত হবে এ নির্বাচন। চলচ্চিত্র শিল্পীদের সংগঠন বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি তাদের নির্বাচন হবে এফডিসিতে। অপর দিকে নাট্যশিল্পীদের সংগঠন অভিনয় শিল্পী সঙ্ঘের নির্বাচন হবে শিল্পকলায়।
একই দিনে এই দুই নির্বাচন ঘিরে বিপাকে পড়া শিল্পীরা ক্ষোভ প্রকাশ করেছেন। কারণ যেহেতু দু’টিই শিল্পীদের সংগঠন তাই অনেকেই আছেন যারা নাটক ও চলচ্চিত্রে কাজের সুবাদে উভয় সংগঠনের সদস্য। ফলে একই দিনে দুই ভেনুতে নির্বাচন হওয়াতে দ্বৈত সদস্যরাই বেশি বিপাকে পড়েছেন। কারণ একই দিনে দুই জায়গায় গিয়ে ভোট দেয়াটা একদিকে যেমন ঝামেলার অন্য দিকে ভোট না দিতে পারাটাও প্রার্থীদের জন্য বঞ্চনার। ফলে এ নিয়ে একে-অন্যকে দোষারোপ চলছে।
এ বিষয়ে শিল্পী সঙ্ঘের একজন নেতা জানান, তারাই আগে নির্বাচনের দিন তারিখ ঘোষণা করেছেন। এর পরে চলচ্চিত্র শিল্পী সমিতি তাদের শিডিউল ঘোষণা করেছে। সুতরাং পরে যারা শিডিউল দিয়েছেন তাদের উচিত ছিল শিল্পী সঙ্ঘের নির্বাচনের আগে অথবা পরে সময় নির্ধারণ করা। আর ভোটারা বলছেন সবই নেতাদের উদাসীনতা। তারা একটু মনোযোগী হলে ভোটারদের এমন পরিস্থিতিতে পড়তে হতো না। তবে একই দিনে দুই সংগঠনের নির্বাচন অনুষ্ঠিত হওয়াকে ঘিরে ইতোমধ্যে জমে উঠেছে শিল্পী পাড়া। নানান আড্ডায় নির্বাচন নিয়ে আলোচনা চলছে। এমনকি শুটিং স্পটেও অভিনয়শিল্পীরা নির্বাচন নিয়ে নানা রকম আলোচনা করছেন। সাধারণ ভোটারদের মধ্যেও শুরু হয়েছে কানাঘুষা।
শিল্পী সমিতির নির্বাচনে প্রার্থীদের মধ্যে একটি প্যানেলে রয়েছেন, সভাপতি ইলিয়াস কাঞ্চন, সহ-সভাপতি রিয়াজ, সহ-সভাপতি ডি.এ তায়েব, সাধারণ সম্পাদক নিপুণ, সহ-সাধারণ সম্পাদক সাইমন সাদিক, সাংগঠনিক সম্পাদক শাহানূর, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক নিরব হোসাইন দফতর ও প্রচার সম্পাদক আরমান, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক ইমন এবং কোষাধ্যক্ষ পদের জন্য লড়াই করবেন আজাদ খান। কার্যকরী সদস্য অমিত হাসান, ফেরদৌস, শাকিল খান, নানা শাহ, আফজাল শরীফ, সাংকো পাঞ্জা, জেসমিন, কেয়া, পরীমণি, গাঙ্গুয়া ও সীমান্ত। অপরটিতে সভাপতি মিশা সওদাগর ও সাধারণ সম্পাদক পদে জায়েদ খান, সহসভাপতি মনোয়ার হোসেন ডিপজল, সহ-সাধারণ সম্পাদক সুব্রত, সাংগঠনিক সম্পাদক আলেকজান্ডার বো, আন্তর্জাতিক সম্পাদক জয় চৌধুরী, দফতর ও প্রচার সম্পাদক জেকে আলমগীর, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক জাকির হোসেন ও কোষাধ্যক্ষ পদে প্রার্থী হয়েছেন ফরহান। কার্যকরী পরিষদের সদস্য পদে রোজিনা, অঞ্জনা, সুচরিতা, অরুণা বিশ্বাস, মৌসুমী, আসিফ ইকবাল, বাপ্পারাজ, আলীরাজ, নাদের খান ও হাসান জাহাঙ্গীর প্রার্থী হয়েছেন।
এ দিকে অভিনয় শিল্পী সঙ্ঘের নির্বাচনে এবার সভাপতি পদে প্রার্থী হয়েছেন আহসান হাবিব নাসিম ও শাহাদাৎ হোসেন নিপু। সাধারণ সম্পাদক পদে রওনক হাসান ও কবীর টুটুল। সহসভাপতি তিনটি পদের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করছেন পাঁচজন। তারা হলেনÑ তানভীন সুইটি, তানিয়া আহমেদ, আনিসুর রহমান মিলন, সেলিম মাহবুব ও ইকবাল বাবু। নির্বাচনে যুগ্ম সাধারণ সম্পাদক পদে প্রার্থী হয়েছেন নাজনীন হাসান চুমকি, শামীমা তুষ্টি, হাসান জাহাঙ্গীর ও জামিল হোসেন। সাংগঠনিক সম্পাদক পদের জন্য লড়বেন সাজু খাদেম, তুষার মাহমুদ ও জুলফিকার চঞ্চল। আইন ও কল্যাণ সম্পাদক পদে প্রার্থী হয়েছেন ঊর্মিলা শ্রাবন্তী কর।


আরো সংবাদ



premium cement