১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

স্যার সলিমুল্লাহর মৃত্যুবার্ষিকী উপলক্ষে শ্রদ্ধা

-

নবাব স্যার সলিমুল্লাহ বাহাদুরের ১০৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে ২০ দলীয় জোটের শরিক বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল)। গতকাল রোববার সকালে রাজধানীর বেগমবাজারে মরহুমের কবরে দলটির নির্বাহী সভাপতি এ বি এম ফাখরুজ্জামান খান ও মহাসচিব অ্যাডভোকেট শেখ জুলফিকার বুলবুল চৌধুরীর নেতৃত্বে ফুল দিয়ে এই শ্রদ্ধা জানানো হয়। এ সময় শেখ জুলফিকার বুলবুল চৌধুরী বলেন, নবাব স্যার সলিমুল্লাহ ছিলেন ক্ষণজন্মা সাধক পুরুষ। তিনি নিজ অর্থে ঢাকা শহরে নগরবাসীর জন্য প্রথম স্ট্রিট লাইট, খাবার পানি সরবরাহ, চিকিৎসাব্যবস্থা ও পানি নিষ্কাশনের ব্যবস্থা করেন। সলিমুল্লাহ বাহাদুরের নেয়া ও বাস্তবায়নকৃত পদক্ষেপগুলোর ফলে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষ সকল শ্রেণী-পেশার মানুষ বিনা পয়সায় উন্নত নাগরিক সুবিধা ভোগ করেছিল।
শ্রদ্ধা নিবেদনের সময় আরো উপস্থিত ছিলেন ডেমোক্র্যাটিক লীগের সাধারণ সম্পাদক সাইফুদ্দিন আহমেদ মনি, মুসলিম লীগ নেতা এম এ জব্বার, জাগপার প্রেসিডিয়াম সদস্য আসাদুর রহমান খান, বিএমএলের সহসভাপতি চেয়ারম্যান আজিজুর রহমান লিটন, সরওয়ার-ই-আলম খান ও নবী চৌধুরী, সহ-স¤পাদক মোশাররাফ হোসেন তারা, দলীয় নেতা জিয়াউর রহমান জিয়া, মোহাম্মদ হোসেন, মওলানা মোহাম্মদ শরীফ, মোখতার আহামদ প্রমুখ।
জুলফিকার বুলবুল চৌধুরী আরো বলেন, ব্রিটিশ ভারতের তদানীন্তন অবহেলিত, নিগৃহীত, নিষ্পেষিত ও অনগ্রসর মুসলিম জাতি গোষ্ঠীর ন্যায়সঙ্গত অধিকার প্রতিষ্ঠা ও ভাগ্য উন্নয়নের তীব্র প্রয়োজনীয়তা অনুভব থেকেই নওয়াব স্যার সলিমুল্লাহ্ বাহাদুর ১৯০৬ সালে ঢাকায় নীখিল ভারত মুসলিম লীগ প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করেছিলেন এবং বাস্তবায়ন করেছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় ও বুয়েটসহ বহু শিক্ষাপ্রতিষ্ঠান তিনি প্রতিষ্ঠা করেছিলেন। তিনি ছিলেন ক্ষণজন্মা এক সাধক পুরুষ।
নবাব সলিমুল্লাহ শিক্ষার জন্য নবাবী থেকে শুরু করে জীবন পর্যন্ত বাজি ধরেছেন
এ দিকে নবাব স্যার সলিমুল্লাহর মৃত্যুবার্ষিকী উপলক্ষে গতকাল সকাল ১০টায় ঢাকার বেগমবাজারস্থ নবাব সলিমুল্লাহর কবর জিয়ারত শেষে উপস্থিত নেতাকর্মীদের উদ্দেশে দেয়া সংক্ষিপ্ত বক্তব্যে বাংলাদেশ মুসলিম লীগের অপর অংশের মহাসচিব কাজী আবুল খায়ের মন্তব্য করেন নবাব সলিমুল্লাহ মুসলমানদের শিক্ষাব্যবস্থার উন্নয়নের জন্য নিজের নবাবী থেকে শুরু করে জীবন পর্যন্ত বাজি ধরেছেন। ১৯০৮ সালে অমৃতসরে মুসলিম লীগ সভায় নবাব সলিমুল্লাহ বলেছিলেন, ‘যখন আমি দেখলাম আমার জাতি তথা হজরত মুহাম্মদ সা:-এর উম্মতগণ ধ্বংস হয়ে যাচ্ছে তখন সিদ্ধান্ত নিলাম প্রয়োজনে নিজে ধ্বংস হবো, কিন্তু এ জাতিকে রক্ষা করব ইনশাল্লাহ।’ তিনি জীবনের শেষ দিন পর্যন্ত তার কথা রাখার চেষ্টা করে গেছেন।
এ সময় আরো উপস্থিত ছিলেন স্থায়ী কমিটির সদস্য আতিকুল ইসলাম, আনোয়ার হোসেন আবুড়ী, সহ-সভাপতি নজরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক এস এইচ খান আসাদ, আবদুর রহমান, মামুনুর রশীদ প্রমুখ।
স্যার সলিমুল্লাহর মাজারে জাগপার শ্রদ্ধা
বাংলার দানবীর নবাব স্যার সলিমুল্লাহর স্মৃতিচারণ করে জাতীয় গণতান্ত্রিক পার্টি-জাগপার সহসভাপতি ও রাজনৈতিক মুখপাত্র রাশেদ প্রধান বলেছেন, যুগে যুগে এই বাংলায় বহু ওলি-আউলিয়ার জন্ম হয়েছে। নবাব স্যার সলিমুল্লাহ, মওলানা আবদুল হামিদ খান ভাসানী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান, শফিউল আলম প্রধানদের মতো বীর পুরুষরাও এ ভূমিতে জন্মেছেন। কিন্তু আজ দেশের রাজনীতির অন্ধনীতির কারণেই এ মহামানব বা গুণীজনদের প্রতি আমরা যথাযথ সম্মান জানাতে পারিনি। তাই পূর্বপুরুষদের প্রতি আমাদের অসম্মান আজ দেশকে গণতান্ত্রিক নেতৃত্বের সঙ্কটে ফেলেছে।
গতকাল ঢাকা মহানগর জাগপা আয়োজিত ঢাকার নবাব স্যার সলিমুল্লাহর ১০৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে মাজারে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এ কথা বলেন। ঢাকা মহানগর জাগপার সভাপতি এনায়েত আহমেদ হালিমের তত্ত্বাবধানে আরো উপস্থিত ছিলেন জাগপার সাধারণ সম্পাদক অধ্যাপক ইকবাল হোসেন, প্রেসিডিয়াম সদস্য আসাদুর রহমান খান, সাংগঠনিক সম্পাদক ও ঢাকা মহানগর সভাপতি আরিফ হোসেন ফিরোজ, দফতর সম্পাদক তৌহিদুল ইসলাম, ঢাকা মহানগর সহসভাপতি নাসির উদ্দীন, যুব জাগপা ঢাকা মহানগর আহ্বায়ক নজরুল ইসলাম বাবলু, জাগপা নগর নেতা মনোয়ার হোসেন খোকা, মো: নাদিম, মো: হারুনুর রশিদ, মো: শফিক, মো: সাহিম, মো: আবদুল কাদের প্রমুখ। শ্রদ্ধা শেষে মরহুমের রূহের মাগফিরাত কামনায় দোয়া ও মিলাদের আয়োজন করা হয়।


আরো সংবাদ



premium cement
বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি

সকল