২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

রাষ্ট্র মেরামতের প্রয়োজনে ছাত্ররাই রাজপথে নামবে : আ স ম রব

রাজধানীতে জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডির বিক্ষোভ : নয়া দিগন্ত -

জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, ‘সড়কে নির্বিচারে ছাত্র হত্যা, গণমানুষের অধিকার কেড়ে নেয়া সর্বোপরি রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীনতা-সার্বভৌমত্ব যখন হুমকিতে তখন ছাত্ররা অবশ্যই রাজপথে নামতে বাধ্য। আমাদের মতো গণতন্ত্রহীন দেশে রাজপথও ছাত্রদেরকে গণমানুষের অধিকার আদায়ের শিক্ষায় শিক্ষিত করে তোলে। রাজপথ ছাত্রদের সমাজের প্রয়োজনে নিজেদের উৎসর্গ করার নৈতিক শিক্ষা প্রদান করে। রাষ্ট্র মেরামতের প্রয়োজনে ছাত্ররাই রাজপথে নামবে। বাঙালির ইতিহাসে অন্যায়, অবিচার ও নিপীড়নের বিরুদ্ধে ছাত্ররাই আন্দোলনের সূচনা করেছে। এ দেশে ভাষা আন্দোলন, স্বাধিকার আন্দোলন ও সশস্ত্র মুক্তি সংগ্রামের ঐতিহাসিক ও অগ্রণী ভূমিকা রেখেছে ছাত্র আন্দোলন। সুতরাং বৈষম্যহীন মানবিক ও নৈতিক রাষ্ট্র বিনির্মাণের সংগ্রামে ছাত্রদেরও অংশগ্রহণ করতে হবে। গত কয়েক বছরের ছাত্র আন্দোলনের বৈশিষ্ট্য থেকে পরিলক্ষিত হচ্ছে যে অদূর ভবিষ্যতে তাদের ঘোষিত ‘রাষ্ট্র মেরামত’ তথা ন্যায়বিচারের নিশ্চয়তাসহ শাসনব্যবস্থায় বড় ধরনের পরিবর্তনে অনুঘটকের ভূমিকায় অবতীর্ণ হবে ছাত্রসমাজ। ছাত্রদের ১১ দফা দাবি দ্রুত বাস্তবায়ন করতে হবে।
সড়কে মানুষ হত্যা ও নির্বাচনের নামে নৈরাজ্য বন্ধ এবং শিক্ষার্থীদের ন্যায়সঙ্গত ১১ দফা বাস্তবায়নের দাবিতে ঢাকা মহানগর জেএসডির সমাবেশ ও বিক্ষোভ মিছিলে এসব কথা বলেন রব। জাতীয় প্রেস ক্লাব প্রাঙ্গণে ঢাকা মহানগর উত্তর জেএসডির সভাপতি ইঞ্জিনিয়ার আবুল মোবারকের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে আরো বক্তব্য রাখেন জেএসডির কার্যকরী সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো: সিরাজ মিয়া, সহসভাপতি তানিয়া রব, সাধারণ সম্পাদক ছানোয়ার হোসেন তালুকদার, কার্যকরী সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, সহসভাপতি অ্যাডভোকেট কে এম জাবির, যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ বেলায়েত হোসেন বেলাল, শ্রমিক জোট সভাপতি মোশারফ হোসেন, সাংগঠনিক সম্পাদক আবদুল্লাহ আল তারেক, সাংগঠনিক সম্পাদক এম এ ইউসুফ, বাংলাদেশ ছাত্রলীগ সভাপতি তৌফিকুজ্জামান পীরাচা প্রমুখ।
আ স ম রব আরো বলেন, নির্বাচনী নাটকের নামে মানুষ হত্যা বন্ধ করতে হবে। রাষ্ট্র মানুষ হত্যার আয়োজন করতে পারে না। সব মানুষের নিরাপদ জীবন ও অধিকার প্রতিষ্ঠার প্রশ্নে বিদ্যমান ‘রাষ্ট্রীয় ব্যবস্থাপনা’ সবচেয়ে বড় অন্তরায়। এই শোষণমূলক রাষ্ট্রব্যবস্থা পরিবর্তন করে জনগণের অন্তর্ভুক্তিমূলক রাষ্ট্রব্যবস্থা প্রবর্তন করতে হবে। সব মানুষের ন্যায়সঙ্গত অধিকার প্রতিষ্ঠার উপযোগী রাষ্ট্র বিনির্মাণ করতে হবে।


আরো সংবাদ



premium cement
গাজার ২টি হাসপাতালে গণকবরের সন্ধান, তদন্তের আহ্বান জাতিসঙ্ঘের তীব্র তাপদাহে পানি, খাবার স্যালাইন ও শরবত বিতরণ বিএনপির ৬ জেলায় বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ, সিলেট বিভাগে বৃষ্টির সম্ভাবনা মাতামুহুরিতে মাছ ধরতে গিয়ে নিখোঁজ ২ আপিল বিভাগে ৩ বিচারপতি নিয়োগ ফেনীতে ইসতিসকার নামাজে মুসল্লির ঢল গাজা যুদ্ধের মধ্যেই ১০০ শতাংশ ছাড়িয়েছে ইসরাইলের সামরিক ব্যয় মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা : কাদের গ্যাটকো মামলা : খালেদা জিয়ার বিরুদ্ধে শুনানি ২৫ জুন বুড়িচংয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ১ গলাচিপায় স্ত্রীর স্বীকৃতির দাবিতে ৩টি সংগঠনের নেতৃত্বে মানববন্ধন

সকল