২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

তরুণ উদ্যোক্তা উন্নয়নে ঢাবি কোইকার যৌথ যাত্রা শুরু

-

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উদযাপনের অংশ হিসেবে তরুণ উদ্যোক্তা উন্নয়নে যৌথভাবে যাত্রা শুরু করেছে বিশ্ববিদ্যালয়ের ইনোভেশন ক্রিয়েটিভিটি অ্যান্ড এন্ট্রাপ্রেনিউরশিপ (আইসিই) সেন্টার এবং কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (কোইকা)।
গতকাল দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে ক্যাপাসিটি বিল্ডিং অব ইউনিভার্সিটিজ ইন বাংলাদেশ টু প্রমোট ইয়ুথ এন্ট্রাপ্রেনিউরশিপ নামের একটি প্রকল্প উদ্বোধন করে আইসিই সেন্টার। বাংলাদেশ এবং দক্ষিণ কোরিয়া সরকারের যৌথ উদ্যোগে গৃহীত এই প্রকল্প চুক্তিটি বাস্তবায়নে কাজ করবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, আইসিই সেন্টার এবং কোইকা।
উদ্বোধন অনুষ্ঠানে ভিসি অধ্যাপক ড. মো: আখতারুজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে ছিলেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। সম্মানীয় অতিথি হিসেবে ছিলেন কোরিয়ার রাষ্ট্রদূত লি জাং কিউন।
প্রধান অতিথির বক্তব্যে এম এ মান্নান বলেন, যারা এক হাজার বছরের দাসত্বের শৃঙ্খল থেকে সংগ্রাম করে আমাদের মুক্ত করেছেন তাদেরকে সম্মান ও শ্রদ্ধা জানানোর উপযুক্ত স্থান হলো ঢাকা বিশ্ববিদ্যালয়। আমাদের যত পরিশ্রম, যত আয়োজন সবকিছু এই প্রজন্মের জন্য। আর তারই একটা অংশ হলো এই উদ্যোক্তা উন্নয়নে যৌথভাবে যাত্রা।
কোরিয়ার রাষ্ট্রদূত লি জাং কিউন বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় হলো বাংলাদেশের একমাত্র বিশ্ববিদ্যালয় যেখানে কোরিয়ান ভাষা শেখানো হয়। কোইকা এবং বাংলাদেশের সহযোগিতার এক বিশাল ইতিহাস রয়েছে। এবার অন্তর্ভুক্ত হলো ঢাকা বিশ্ববিদ্যালয়। যেটা সত্যিই প্রশংসনীয় একটা উদ্যোগ।
ভিসি অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান বলেন, এই উদ্যোগটি কেবল ঢাকা বিশ্ববিদ্যালয়ে নেয়া হয়েছে, যাতে সহজেই দেশের অন্য বিশ্ববিদ্যালয়গুলোকে এর আওতায় নিয়ে আসা যায়। কারণ এসডিজির লক্ষ্যগুলোর অন্যতম হলো বৈশ্বিক যোগাযোগ উন্নত করা।
কোইকার বাংলাদেশ প্রতিনিধি মিস ইয়াং-দো বলেন, আমি বিশ্বাস করি এই প্রজেক্ট উদ্যোক্তা ও দক্ষ কর্মী তৈরির মাধ্যমে অর্থনৈতিকভাবে বাংলাদেশকে সচ্ছল করতে সহায়তা করবে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. মো: আবু তাহের, বুয়েটের ভিসি অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিভাগের সচিব মাহবুব হোসেইন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুল মঈন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement
কিশোরগঞ্জে নিখোঁজের ২৫ দিন পর উদ্ধার যুবকের লাশ উদ্ধার ভুয়া সনদ সিন্ডিকেট : কারিগরি শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যানকে ডিবির জিজ্ঞাসাবাদ ঢাকার পয়োবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের প্রয়োজন ৫৩৪ বিলিয়ন ডলার : পরিবেশমন্ত্রী সাকিবকে ডিপিএলে চান বিসিবি প্রধান নির্বাচক কাতারের সাথে যৌথ বাণিজ্য কাউন্সিল গঠনে এফবিসিসিআইয়ের চুক্তি টি-২০ খেলতে সিলেটে পৌঁছেছে ভারতীয় নারী ক্রিকেট দল খুলনায় হিটস্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু ভারতের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কী বলল যুক্তরাষ্ট্র? জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা বৃষ্টির জন্য রাজশাহীতে ইসতিসকার নামাজ আদায়

সকল