১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
এসএমই মেলার ব্রিফিংয়ে শিল্পমন্ত্রী

সব চিনিকল ঢেলে সাজানো হবে

-

দেশের সব চিনিকল নতুন করে ঢেলে সাজানো হবে। সবগুলোর কাজ এক সাথে শুরু করা যাবে না। তবে আগামী বছর (২০২২সাল) থেকে পর্যায়ক্রমে এ কাজ করা হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন। তিনি বলেন, প্রতিটি মিল নতুন করে সাজাবো। প্রয়োজনে থাইল্যান্ড ও ব্রাজিলের মতো দেশ থেকে দক্ষ টেকনিশিয়ান নিয়ে আসব। পুরাতন চিনিকল চালিয়ে কোনো লাভ হয় না। লেবার খরচসহ অন্যান্য খরচ দিয়ে কিছু থাকে না। চিনিকল নিয়ে কিছু সংস্কার কাজও করতে হবে। এখানে অনেক বিনিয়োগ করা হবে।
আগারগাঁঁওয়ের পর্যটন ভবনে এসএমই ফাউন্ডেশনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান শিল্পমন্ত্রী। এ সময় শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, শিল্প সচিব জাকিয়া সুলতানাসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
ব্রিফিংয়ে জানানো হয়, এবার ৩১১টি প্রতিষ্ঠান নিয়ে শুরু হতে যাচ্ছে নবম জাতীয় ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন (এসএমই) মেলা ২০২১। ৫ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি এই মেলার উদ্বোধন করবেন। আগামী ৫ থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত চলবে মেলা। তবে এবারের মেলায় কোনো বিদেশি প্রতিষ্ঠান অংশ নিতে পারবে না। নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, চিনিকল লাভজনক করা হবে। দরকার হয় মোলাসিস বা চিটাগুড় বিদেশ থেকে এনে চিনিকল চালানো হবে। শুধু সুগার মিল চালিয়ে হবে না। চিনিকলকে লাভজনক করতে হলে অন্যান্য দেশের সাথে তাল মিলিয়ে চলতে হবে। এই শিল্পকে টিকিয়ে রাখতে সব ধরনের উদ্যোগ শুরু হবে। মেলা আয়োজনের উদ্দেশ্য ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার, বিক্রয় এবং স্থানীয় ও আন্তর্জাতিক বাজার সম্প্রসারণ, এসএমই উদ্যোক্তাদের পারস্পরিক সম্পর্কোন্নয়ন, যোগাযোগ এবং সেতুবন্ধন তৈরিতে সহায়তা করা। এ ছাড়া এসএমই উদ্যোক্তা এবং ভোক্তাদের মধ্যে পারস্পরিক সংযোগ স্থাপন, পণ্য উৎপাদন ও সেবা সৃষ্টির ক্ষেত্রে ভোক্তাসহ বিভিন্ন মহলের সৃজনশীল মতামত ও পরামর্শ গ্রহণ করা হবে।
তিনি বলেন, এবারের মেলায় সারা দেশ থেকে ৩১১টি এসএমই উদ্যোক্তা প্রতিষ্ঠান অংশ নেবে। তারা ৩২৫টি স্টলে নিজেদের উৎপাদিত পণ্য প্রদর্শন করবেন। উদ্যোক্তাদের মধ্যে ৬০ শতাংশ নারী উদ্যোক্তা এবং ৪০ শতাংশ পুরুষ উদ্যোক্তা রয়েছেন। মেলায় প্রদর্শিত পণ্য দেশে উৎপাদিত লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিকসসামগ্রী, প্লাস্টিক পণ্য, আইটি পণ্য, পাটজাত পণ্য, চামড়াজাতসামগ্রী, খাদ্য ও কৃষি প্রক্রিয়াাজাত পণ্য, হারবাল/অর্গানিক পণ্য, হ্যান্ডিক্রাফট, ফ্যাশন ডিজাইন, জুয়েলারি আইটেমসহ বিভিন্ন ক্ষুদ্র ও মাঝারি শিল্পের স্বদেশী পণ্য প্রদর্শিত ও বিক্রয় হবে। মন্ত্রী বলেন, আট দিনব্যাপী মেলার পাশাপাশি এসএমই উদ্যোক্তাদের সহজ অর্থায়ন, নারী উদ্যোক্তা উন্নয়ন, প্রযুক্তি উন্নয়ন, ক্লাস্টার উন্নয়নের উপর চারটি সেমিনার আয়োজন করা হবে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলার কার্যক্রম চলবে।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল