২৪ জানুয়ারি ২০২২, ১০ মাঘ ১৪২৮, ২০ জমাদিউস সানি ১৪৪৩
`

২৬ ক্যাটাগরিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের সুপারিশ

-

দুই ক্যাটাগরি ফাঁকা রেখে এবার ২৬ ক্যাটাগরিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদানের সুপারিশ করা হয়েছে। এ উপলক্ষে ২০২০ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের সম্ভাব্য তালিকা ইতোমধ্যে শেষ করেছে জুরি বোর্ড। তালিকাটি তথ্য মন্ত্রণালয়ে পাঠানো হচ্ছে। ক্যাবিনেটের অনুমোদন সাপেক্ষে ঘোষণা করা হবে পুরস্কার প্রাপ্তদের নাম।
জুরি বোর্ডের সদস্য নিজামুল কবির সাংবাদিকদের জানান, চলচ্চিত্র নির্মাণকে উৎসাহ দিতে প্রতি বছর জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান করে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। সে ধারাবাহিকতায় এ বছর জাতীয় পুরস্কারের ২৮টি ক্যাটাগরির মধ্যে ২৬টি ক্যাটাগরিতে পুরস্কারের জন্য সুপারিশ করেছে জুরি বোর্ড। এর মধ্যে দুইটি ক্যাটাগরিতে কাউকে পাওয়া যায়নি। তবে সেরা অভিনেত্রী, অভিনেতা, খলনায়ক, পরিচালক, নৃত্য পরিচালক, সাজসজ্জার তালিকা করা হয়েছে। তিনি বলেন, মঙ্গলবার জুরি বোর্ডের শেষ সভায় মনোনয়ন প্রক্রিয়ার কাজ শেষ হয়েছে। তালিকা তথ্য মন্ত্রণালয়ে পাঠানো হচ্ছে। সেখান থেকে অনুমোদন আসার পরই নাম প্রকাশ করা হবে। তবে কোন দুইটি ক্যাটাগরি এবার ফাঁকা থাকবে সে বিষয়ে এখনই কিছু বলতে তিনি রাজি হননি।
জুরি বোর্ডের অপর সদস্য ও সেন্সর বোর্ডের ভাইস প্রেসিডেন্ট মো: জসীম উদ্দিন সাংবাদিকদের বলেন, তালিকার কাজ শেষ। বাকি কাজ করবে মন্ত্রণালয়। সেখান থেকে তালিকা চূড়ান্ত হবে। কবে পুরস্কার প্রদান করা হবে, সেই সিদ্ধান্ত মন্ত্রণালয় নেবে।
গত আগস্টে এক প্রজ্ঞাপনের মাধ্যমে ২০২০ সালে মুক্তি পাওয়া সিনেমা আহ্বান করে মন্ত্রণালয়। এ বছর জমা পড়ে মোট ২৭টি সিনেমা। এর মধ্যে ১৪টি পূর্ণদৈর্ঘ্য, সাতটি স্বল্পদৈর্ঘ্য ও ছয়টি প্রামাণ্যচিত্র। সাম্প্রতিক সময়ের মধ্যে কখনো জাতীয় পুরস্কারের জন্য এত কম ছবি জমা পড়েনি।

 


আরো সংবাদ


premium cement