২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

কয়লার মূল্য বেড়েছে দ্বিগুণেরও বেশি

বেড়ে যেতে পারে ইটের দামও
-

পরিবেশবান্ধব ইটভাটা, নির্মাণ শিল্প ও বিদ্যুৎ উৎপাদন (কয়লাভিত্তিক) কেন্দ্রের অন্যতম জ্বালানি কয়লার আমদানি মূল্য আন্তর্জাতিক বাজারে কয়েক গুণ বৃদ্ধি পাওয়ায় বেশ অস্থির হয়ে উঠেছে কয়লার বাজার। ইতোমধ্যে দেশে কয়লার মূল্য বেড়ে দ্বিগুণের চেয়ে বেশি বেড়ে গেছে। গত বছর যে কয়লার প্রতি টনের মূল্য ছিল ৯ হাজার থেকে সাড়ে ৯ হাজার টাকা (পরিবহন খরচসহ) তা বেড়ে এখন দাঁড়িয়েছে ২০ হাজার থেকে ২২ হাজার টাকার ওপরে। এ কারণে চলতি বছর নির্মাণ শিল্পের অন্যতম উপকরণ ইটের মূল্য অস্বাভাবিকভাবে বেড়ে যেতে পারে বলে জানিয়েছে ব্রিকসফিল্ড মালিক সমিতি।
জানা গেছে, গত মৌসুমে যেখানে পাইকারি ইট বিক্রি হয়েছে প্রতি হাজার ৭ হাজার থেকে সাড়ে ৭ হাজার টাকা সেখানে কয়লার মূল্য অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ায় ইটের মূল্যও দ্বিগুণ বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। নির্মাণসামগ্রীর অন্যতম উপকরণ ইটের মূল্যবৃদ্ধির ফলে টেকসই অবকাঠামো নির্মাণ কাজের খরচও অস্বাভাবিকভাবে বেড়ে যেতে পারে। এতে টেকসই উন্নয়ন কাজ থমকে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে। পাশাপাশি কয়লানির্ভর সব শিল্প কারখানার উৎপাদিত সামগ্রীর মূল্যও বৃদ্ধি পেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
২০১৪ সালে মৌসুমের শুরুতেও কয়লা নিয়ে অস্থিরতা দেখা দিলেও তখন এভাবে কয়লার মূল্যবৃদ্ধি ঘটেনি।
দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়া ইটভাটা মালিক সমিতির সভাপতি আলহাজ ফরিদুল আলম জানান, পরিবেশবান্ধব ইটভাটায় ইট পোড়ানোর অন্যতম জ্বালানি হচ্ছে কয়লা। সে কয়লার মূল্য অস্বাভাবিকভাবে বেড়ে গেছে। তিনি বলেন, গত মৌমুমে প্রতিটন কয়লার বাজারমূল্য ছিল ৯ হাজার টাকা। সে সময় উৎপাদিত ইটের মূল্য ছিল প্রতি হাজারে ৭ হাজার টাকা। এবার মৌসুমের শুরুতে কয়লার দাম অস্বাভাবিকভাবে বেড়ে গেছে। বর্তমানে প্রতি টন কয়লা ২২ থেকে ২৩ হাজার টাকায় গিয়ে দাঁড়িয়েছে। এতে ইট পোড়ানোর খরচ অনেক বেড়ে যাবে। ফলে ইটের মূল্যও বৃদ্ধি পাবে। গতকাল বিকালে কয়লা আমদানিকারক প্রতিষ্ঠান রাজ গ্রুপের চট্টগ্রাম অফিসের কর্মকর্তা জাহিদ হোসাইন জানান, বর্তমানে আন্তর্জাতিক বাজারে বিশেষ করে ইন্দোনেশিয়া ও আফ্রিকায় কয়লার মূল্য কয়েক গুণ বেড়ে যাওয়ায় আমদানি খরচ অনেক বেড়ে গেছে। আন্তর্জাতিক বাজারে কয়লার দাম বেড়ে যাওয়ায় বর্তমানে প্রতি টন কয়লার আমদানি খরচ ২২-২৩ হাজার টাকায় গিয়ে ঠেকেছে।
রাজধানীর অন্যতম কয়লা আমদানিকারক প্রতিষ্ঠান মোশাররফ হোসেন অ্যান্ড ব্রাদার্সে কর্মরত মো: নুরুল ইসলাম বলেন, গত বছর যেখানে আন্তর্জাতিক বাজারে কয়লার মূল্য ছিল প্রতি টনে মাত্র ৫৫ থেকে ৭০ ডলার, সেখানে তা এখন বেড়ে দাঁড়িয়েছে প্রতি টনে ১৬০-১৭০ থেকে ২২৫ ডলারে। এর সাথে শুল্ক করসহ আনুষঙ্গিক ব্যয় যোগ হচ্ছে ২৭ শতাংশ। সে কারণে বর্তমানে কয়লার মূল্য প্রতি টনে ২২-২৩ হাজার টাকা পড়ছে। তিনি জানান, মূলত করোনা মহামারীর কারণেই আন্তর্জাতিক বাজারে অধিকাংশ পণ্যের মূল্য অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে।


আরো সংবাদ



premium cement
কালিয়াকৈরে ছিনতাইকারীর অস্ত্রের আঘাতে স্বর্ণ ব্যবসায়ী বাবা-ছেলে আহত কাপাসিয়ায় চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২ রাশিয়ার ২৬টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র মাগুরায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু মিয়ানমারে সামরিক বাহিনী ‘অস্থায়ীভাবে’ ক্ষমতায় রয়েছে : জান্তা প্রধান গাজীপুরে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেলচালক নিহত উত্তরপ্রদেশে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগের দক্ষিণ আফ্রিকায় বাস খাদে, নিহত ৪৫, বাঁচল একটি শিশু ইসরাইলের রাফা অভিযান পরিকল্পনা স্থগিত এগিয়ে নিয়ে গিয়েও জেতাতে পারলেন না ত্রিস্তান

সকল