০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ন ১৪২৮, ২৬ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

কয়লার মূল্য বেড়েছে দ্বিগুণেরও বেশি

বেড়ে যেতে পারে ইটের দামও
-

পরিবেশবান্ধব ইটভাটা, নির্মাণ শিল্প ও বিদ্যুৎ উৎপাদন (কয়লাভিত্তিক) কেন্দ্রের অন্যতম জ্বালানি কয়লার আমদানি মূল্য আন্তর্জাতিক বাজারে কয়েক গুণ বৃদ্ধি পাওয়ায় বেশ অস্থির হয়ে উঠেছে কয়লার বাজার। ইতোমধ্যে দেশে কয়লার মূল্য বেড়ে দ্বিগুণের চেয়ে বেশি বেড়ে গেছে। গত বছর যে কয়লার প্রতি টনের মূল্য ছিল ৯ হাজার থেকে সাড়ে ৯ হাজার টাকা (পরিবহন খরচসহ) তা বেড়ে এখন দাঁড়িয়েছে ২০ হাজার থেকে ২২ হাজার টাকার ওপরে। এ কারণে চলতি বছর নির্মাণ শিল্পের অন্যতম উপকরণ ইটের মূল্য অস্বাভাবিকভাবে বেড়ে যেতে পারে বলে জানিয়েছে ব্রিকসফিল্ড মালিক সমিতি।
জানা গেছে, গত মৌসুমে যেখানে পাইকারি ইট বিক্রি হয়েছে প্রতি হাজার ৭ হাজার থেকে সাড়ে ৭ হাজার টাকা সেখানে কয়লার মূল্য অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ায় ইটের মূল্যও দ্বিগুণ বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। নির্মাণসামগ্রীর অন্যতম উপকরণ ইটের মূল্যবৃদ্ধির ফলে টেকসই অবকাঠামো নির্মাণ কাজের খরচও অস্বাভাবিকভাবে বেড়ে যেতে পারে। এতে টেকসই উন্নয়ন কাজ থমকে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে। পাশাপাশি কয়লানির্ভর সব শিল্প কারখানার উৎপাদিত সামগ্রীর মূল্যও বৃদ্ধি পেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
২০১৪ সালে মৌসুমের শুরুতেও কয়লা নিয়ে অস্থিরতা দেখা দিলেও তখন এভাবে কয়লার মূল্যবৃদ্ধি ঘটেনি।
দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়া ইটভাটা মালিক সমিতির সভাপতি আলহাজ ফরিদুল আলম জানান, পরিবেশবান্ধব ইটভাটায় ইট পোড়ানোর অন্যতম জ্বালানি হচ্ছে কয়লা। সে কয়লার মূল্য অস্বাভাবিকভাবে বেড়ে গেছে। তিনি বলেন, গত মৌমুমে প্রতিটন কয়লার বাজারমূল্য ছিল ৯ হাজার টাকা। সে সময় উৎপাদিত ইটের মূল্য ছিল প্রতি হাজারে ৭ হাজার টাকা। এবার মৌসুমের শুরুতে কয়লার দাম অস্বাভাবিকভাবে বেড়ে গেছে। বর্তমানে প্রতি টন কয়লা ২২ থেকে ২৩ হাজার টাকায় গিয়ে দাঁড়িয়েছে। এতে ইট পোড়ানোর খরচ অনেক বেড়ে যাবে। ফলে ইটের মূল্যও বৃদ্ধি পাবে। গতকাল বিকালে কয়লা আমদানিকারক প্রতিষ্ঠান রাজ গ্রুপের চট্টগ্রাম অফিসের কর্মকর্তা জাহিদ হোসাইন জানান, বর্তমানে আন্তর্জাতিক বাজারে বিশেষ করে ইন্দোনেশিয়া ও আফ্রিকায় কয়লার মূল্য কয়েক গুণ বেড়ে যাওয়ায় আমদানি খরচ অনেক বেড়ে গেছে। আন্তর্জাতিক বাজারে কয়লার দাম বেড়ে যাওয়ায় বর্তমানে প্রতি টন কয়লার আমদানি খরচ ২২-২৩ হাজার টাকায় গিয়ে ঠেকেছে।
রাজধানীর অন্যতম কয়লা আমদানিকারক প্রতিষ্ঠান মোশাররফ হোসেন অ্যান্ড ব্রাদার্সে কর্মরত মো: নুরুল ইসলাম বলেন, গত বছর যেখানে আন্তর্জাতিক বাজারে কয়লার মূল্য ছিল প্রতি টনে মাত্র ৫৫ থেকে ৭০ ডলার, সেখানে তা এখন বেড়ে দাঁড়িয়েছে প্রতি টনে ১৬০-১৭০ থেকে ২২৫ ডলারে। এর সাথে শুল্ক করসহ আনুষঙ্গিক ব্যয় যোগ হচ্ছে ২৭ শতাংশ। সে কারণে বর্তমানে কয়লার মূল্য প্রতি টনে ২২-২৩ হাজার টাকা পড়ছে। তিনি জানান, মূলত করোনা মহামারীর কারণেই আন্তর্জাতিক বাজারে অধিকাংশ পণ্যের মূল্য অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে।



আরো সংবাদ


৬ ছাত্রকে ডাকাত সন্দেহে পিটিয়ে হত্যার রায় আজ এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু গর্ভাবস্থায় শরীর ও মনে ঘটে যাওয়া পরিবর্তনগুলো বিশ্বে আবারো বাড়ছে করোনার প্রকোপ, দৈনিক সংক্রমণ-মৃত্যুতে শীর্ষে যুক্তরাষ্ট্র সাজেকে আগুনে পুড়ে গেলো রিসোর্ট-বাড়ি-রেস্তোরাঁ ব্যালন ডি'অর জয়ের ৪৮ ঘণ্টা পরেই ব্যর্থ মেসি ক্যারিবিয়ান সিরিজেও পাকিস্তান দলের হেড কোচ সাকলাইন মুশতাক কুসিক কাউন্সিলর সোহেল হত্যা মামলার প্রধান আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত ওমিক্রন আক্রান্ত ব্যক্তির সন্ধান সৌদি আরবে চুয়াডাঙ্গায় পরাজিত স্বতন্ত্র প্রার্থীর ওপর হামলা ল্যান্ডিং গিয়ারে ত্রুটি, চট্টগ্রামে বিমানের জরুরি অবতরণ

সকল

রিসোর্টে নিয়ে তরুণীকে ধর্ষণ করলেন টিকটকার (১০৫৯৯)ভয়াবহ বিস্ফোরণে কাঁপল বাড়ি, ছিন্নভিন্ন ৩ জনের দেহ (৭৫৯০)তুরস্কের অর্থনৈতিক সঙ্কট, বাংলাদেশে শঙ্কা (৭৫৫৯)'কোনো রকমের পূর্বশর্ত ছাড়াই এনপিটিতে যুক্ত হতে হবে ইসরাইলকে' (৭৫১৭)ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’, চলতি সপ্তাহেই ঝড়-বৃষ্টির পূর্বাভাস (৬৪৪৪)সামরিক হামলার ভীতিই ইরানকে পারমাণবিক কার্যক্রম থেকে বিরত রাখবে : ইসরাইল (৫৮৮৩)দেশ ছেড়ে পালাতে চেয়েছিলেন কাটাখালীর মেয়র আব্বাস (৫৩৮২)টানা ৬ষ্ঠবারের মতো নির্বাচিত চেয়ারম্যান ফজু (৫০৩৭)হাইকোর্টের দ্বারস্থ সেই তুহিনারা, হিজাব পরায় বসতে পারবে না এসআই পরীক্ষায়ও! (৪৫৪০)করোনা শেষ ওমিক্রনেই ! (৩৬০৯)