১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ডাকাতি ছিনতাই ও অজ্ঞান করে সর্বস্ব লুট

টার্গেট বিদেশ ফেরত ব্যক্তিরা
-

বাংলাদেশী বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক ওমর শরীফ। দেশে ফেরেন গত ৫ অক্টোবর। বিমানবন্দর থেকে বেরিয়ে বাস কাউন্টারে গেলে দু’জন নিজেদের তার নিজ জেলা নাটোরের বলে একসঙ্গে বাড়ি ফেরার প্রস্তাব দেয়। রাজি হলে ওই দুই ব্যক্তিই বাসের টিকিট কাটার ব্যবস্থা করে। গাড়ি সিরাজগঞ্জের ফুড ভিলেজে পৌঁছলে ডাব খেতে দেয় তারা। তাতেই বাধে বিপত্তি। অজ্ঞান হয়ে গেলে সর্বস্ব লুটে পালিয়ে যায় দু’জন। এর আগের মাসে মিসর প্রবাসী এক ব্যক্তি ছিনতাইয়ের শিকার হন। ধারালো অস্ত্র ঠেকিয়ে তার কাছ থেকেও ছিনিয়ে নেয়া হয়েছিল টাকাসহ মূল্যবান সামগ্রী। এভাবেই বিদেশ ফেরত যাত্রীদের টার্গেট করে বিমানবন্দর এলাকায় সক্রিয় ছিনতাইকারী চক্র। কখনো চেতনানাশক কিছু খাইয়ে কখনো অস্ত্র ঠেকিয়ে সর্বস্ব লুটে নেয় তারা।
এ ঘটনায় মামলা করেন ওমর শরীফ। তার করা মালামাল লুটের মামলায় ৩ জনকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। তারা হলোÑ মাসুদুল হক আপেল, আমির হোসেন হাওলাদার ও শামীম। গত শনিবার রাতে রাজধানীর মীরবাগ ও বিমানবন্দর এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। তাদের কাছ থেকে ৫টি পাসপোর্ট, দুটি এনআইডি কার্ড, দুটি এটিএম কার্ড, একটি আইপ্যাড, একটি ওয়ার্ক পারমিট কার্ড, একটি বিএমইটি কার্ড, একটি অফিস আইডি কার্ড, একটি স্টিলের চাকু ও ৫৫ হাজার টাকা উদ্ধার করা হয়েছে বলে দাবি করেছে গোয়েন্দারা।
পুলিশ বলছে, সিসিটিভির ফুটেজ ও প্রযুক্তির সহায়তায় শনাক্ত করা হয় আসামিদের। এরা একটি পেশাদার অপরাধী চক্র। একাধারে ডাকাতি, ছিনতাই এবং অজ্ঞান করে সর্বস্ব লুটে নেয় তারা। এ চক্রটি প্রবাসীদের টার্গেট করে গত এক বছরে বিমানবন্দর এলাকায় অর্ধশতাধিক ডাকাতি, ছিনতাই ও অপহরণের ঘটনা ঘটলেও মামলা হয়েছে মাত্র সাতটি। এ চক্রের প্রধান আপেল, হাজী হওয়ায় সে সহজেই টার্গেটকে নিজের আয়ত্তে নিয়ে নিতে পারে।
ভুক্তোভোগী বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক ওমর শরীফ বলেন, বিমানবন্দরে আড়াই লাখ টাকা ভাঙিয়ে ছিলাম। সঙ্গে অনেক কাপড়চোপড় ছিল, মোবাইল ফোন ছিল। আরো মূল্যবান অনেক জিনিস ছিল। সব কিছু নিয়ে গেছে তারা।
ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত কমিশনার এ কে এম হাফিজ আক্তার বলেন, তারা এ ধরনের প্রচুর ঘটনা ঘটিয়েছে। তাদের মূল উদ্দেশ্য হচ্ছে, প্রবাসীদের টার্গেট করে। তারা অপরাধটা করে ঢাকার বাইরে নিয়ে। এ প্রক্রিয়াটা তারা ঢাকায় শুরু করে শেষ করে ঢাকার বাইরে গিয়ে।
তিনি জানান, গত ৭ সেপ্টেম্বর লিটন সরকার নামে এক প্রবাসী মিসর থেকে টার্কিশ এয়ারলাইন্সের একটি বিমানে বাংলাদেশে আসেন। তিনি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নেমে গোলচত্বরে ফুটওভার ব্রিজের নিচে এসে গাড়ির জন্য অপেক্ষা করেন। এ সময় অজ্ঞাত ৫-৬ জন লোক ধারালো চাকু দিয়ে ভয় দেখিয়ে তার সঙ্গে থাকা হ্যান্ডব্যাগ ও লাগেজ ছিনতাই করে নিয়ে যায়। হ্যান্ডব্যাগ ও লাগেজে থাকা তার একটি পাসপোর্ট, মিসরের ভিসা, বিমানের টিকিট, আট আনা ওজনের স্বর্ণের চেইন, দুটি মোবাইল সেট, একটি স্মার্ট কার্ডসহ ৪০ হাজার টাকা নিয়ে যায় ছিনতাইকারীরা। পরে ছিনতাইকারী দলের সদস্যরা তাকে ঘটনাস্থল থেকে একটি বাসে তুলে দেয় এবং ঘটনার বিষয়ে কাউকে কোনো কিছু না জানানোর জন্য ভয়ভীতি দেখায়। এ ঘটনায় গত ১৫ অক্টোবর বিমানবন্দর থানায় একটি মামলা হয়।
অন্য দিকে ৫ অক্টোবর ব্রিটেন থেকে ঢাকায় নামেন ওমর শরিফ নামে এক ব্যক্তি। গ্রামে যাওয়ার পথে অপহৃত হন তিনি। তাকে ঢাকার বাইরে নামিয়ে দেয়া হলেও তার পাসপোর্টসহ প্রয়োজনীয় সব মালামাল লুট করা হয়। পৃথক এ দুই ঘটনায় মামলা হলে তদন্ত শুরু করে গোয়েন্দা উত্তরা বিভাগ। গোয়েন্দা তথ্য-উপাত্ত বিশ্লেষণ ও তথ্যপ্রযুক্তির সহায়তায় ছিনতাইয়ের ঘটনায় সম্পৃক্ত চক্রের ওই তিন সদস্যকে গ্রেফতার করা হয়।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে হাফিজ আক্তার বলেন, চক্রের সদস্যরা জিজ্ঞাসাবাদে জানিয়েছে, বিমানবন্দর এলাকায় তারা গত এক বছরে অর্ধশতাধিক ছিনতাইয়ের ঘটনা ঘটিয়েছে। গ্রেফতার হওয়া ব্যক্তিদের বিরুদ্ধে দেশের বিভিন্ন থানায় একাধিক মামলার তথ্য পাওয়া গেছে। চক্রের মূল হোতা মাসুদুলের বিরুদ্ধেই রয়েছে সাতটি মামলা।
হাফিজ আক্তার বলেন, প্রবাসীদের টার্গেট করে চক্রটি ৫০ থেকে ৬০টি ডাকাতি, ছিনতাই ও অপহরণের পর মালামাল লুটের ঘটনা ঘটিয়েছে। কিন্তু এ সংক্রান্ত মামলা হয়েছে মাত্র সাতটি। দ্রুত বিদেশ ফিরে যাওয়ার তাড়া থাকায় ক্ষতিগ্রস্ত প্রবাসীরা ঝামেলা মনে করে মামলা করছেন না। আবার ১০ থেকে ১৫ দিনের জন্য বাংলাদেশে ঘুরতে আসা বিদেশীরাও দ্রুত পাসপোর্ট তুলে ফিরে যাচ্ছেন। যে কারণে ছিনতাইয়ের ঘটনায় মামলা কম হচ্ছে। আর এই সুযোগটাই নিচ্ছে সঙ্ঘবদ্ধ অপরাধী চক্র। এক প্রশ্নের জবাবে হাফিজ আক্তার বলেন, করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় বিদেশ থেকে প্রচুর পরিমাণ বিদেশী ও প্রবাসী বাংলাদেশী আসছেন। ছিনতাইয়ের ঘটনাগুলো দেশের ভাবমূর্তি নষ্ট করছে। ভাড়া করা গাড়ি ব্যবহার করে এসব করা হচ্ছে। চক্রের সদস্যরা কাদের গাড়ি ভাড়া নিচ্ছে তা খতিয়ে দেখা হবে।

 


আরো সংবাদ



premium cement
রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’ ইরানের সাথে ‘উঁচু দরের জুয়া খেলছে’ ইসরাইল! অসুস্থ নেতাকর্মীদের পাশে সালাম-মজনু গলাচিপায় বিদ্যুৎস্পৃষ্টে শিশুর মৃত্যু

সকল