২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

জি বাংলা ও স্টার জলসার বিরুদ্ধে নিয়ম ভঙ্গের অভিযোগ

-

ক্লিনফিড বাস্তবায়ন করে বাংলাদেশে ভারতীয় দুই চ্যানেল পুনরায় সম্প্রচারে এসেছে। এগুলো হলো জি বাংলা ও স্টার জলসা। এর মধ্যে নিয়ম ভঙ্গ করে দুই চ্যানেলের বিরুদ্ধে কিছু কিছু জায়গায় বিজ্ঞাপন প্রচারেরও অভিযোগ উঠেছে।
ক্যাবল অপারেটর অ্যাসোসিয়েশনের (কোয়াব) প্রতিষ্ঠাতা সভাপতি এস এম আনোয়ার পারভেজ সাংবাদিকদের জানান, বন্ধের দুই সপ্তাহ পর জি বাংলা কর্তৃপক্ষ থেকে বৃহস্পতিবার ক্লিন ফিড পেয়ে শুক্রবার থেকে ক্যাবল অপারেটররা চ্যানেলটি সম্প্রচার করছেন। আর শনিবার রাত থেকে স্টার জলসা চ্যানেলটির সম্প্রচার শুরু হয়। তিনি বলেন, এখন থেকে বাংলাদেশে বিদেশী যে চ্যানেলই সম্প্রচারে আসবে তাদের ক্লিনফিড দিয়েই আসতে হবে। সরকারের বিধিনিষেধ অনুযায়ী আমরা চ্যানেলগুলো সম্প্রচার করছি। ক্লিন ফিড না থাকা অনেক বিদেশী চ্যানেল এখন সম্প্রচারে নেই।
জানা গেছে, জি বাংলা থেকে ক্লিন ফিড পেলেও অনেক ক্যাবল অপারেটর বাড়তি খরচের কারণে চ্যানেলটির সম্প্রচার শুরু করতে পারেননি। কারণ ক্লিনফিড দিয়ে চ্যানেল পরিচালনার জন্য বাড়তি টাকা গুনতে হচ্ছে অপারেটরদের। ফলে ঢাকার কিছু কিছু এলাকায় তা দেখা গেলেও অনেক এলাকায়ই তা দেখা যাচ্ছে না।
স্টার জলসার বাংলাদেশে পরিবেশক জাদু ভিশন। আর জি বাংলার পরিবেশক মিডিয়া কেয়ার। স্টার জলসা থেকে ক্লিনফিড পেলেও চালাতে পারছেন না অনেক অপারেটর। এর আগে জি বাংলা থেকে ক্লিনফিড পেলেও অনেকে সেটি চালাতে পারছিলেন না। এদিকে বাংলাদেশের দর্শকদের জন্য বিদেশী কোনো চ্যানেলের মাধ্যমে বিজ্ঞাপন প্রচার নিষিদ্ধ হলেও প্রচারে আসা দুই চ্যানেল তা মানছে না। খোঁজ নিয়ে জানা গেছে, শনিবার ধানমন্ডি, রামপুরা, বনশ্রী, মিরপুর, উত্তরাসহ বিভিন্ন এলাকায় বিজ্ঞাপন ছাড়া (ক্লিন ফিড) জি বাংলা দেখা যায়। কিন্তু বিজ্ঞাপন বিরতিতে জি বাংলার পর্দায় একটি ঘোষণা আসছে। তাতে লেখা, ‘সম্মানিত গ্রাহক, বিজ্ঞাপন বিধিনিষেধের জন্য চ্যানেলটি সাময়িক বন্ধ রয়েছে। বিজ্ঞাপন বিরতি শেষে অতি শিগগিরই আমরা মূল অনুষ্ঠানে ফিরে আসছি। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।’
নাম প্রকাশে অনিচ্ছুক এক ক্যাবল অপারেটর জানান, স্টার জলসার ক্লিনফিড পেলেও রাতে তারা অনেক জায়গায় বিজ্ঞাপন চালাচ্ছেন। ফলে অনেকে চ্যানেলটি চালাচ্ছেন না।
অন্যদিকে ঢাকার বাইরে বিভিন্ন জায়গায় জি বাংলা চ্যানেলে বিজ্ঞাপন দেখা যাচ্ছে বলেও জানিয়েছেন অনেকে। এর মধ্যে রয়েছে মানিকগঞ্জ, ময়মনসিংহ, রংপুর। এছাড়া কিশোরগঞ্জ, নারায়ণগঞ্জের কয়েক জায়গায় বিজ্ঞাপন বিরতিতে অন্য অনুষ্ঠানের প্রোমো প্রচার করা হচ্ছে বলে জানা গেছে।
এ বিষয়ে কোয়াব সভাপতি গণমাধ্যমকে বলেন, এটা টিউনিংয়ের সমস্যা। দুই এক দিন গেলে এটা ঠিক হয়ে যাবে। এখনো পরীক্ষামূলক চলছে। সারা দেশে প্রায় সাড়ে তিন হাজার ক্যাবল অপারেটর আছে। অনেকে অনেক কিছু জানে না। এর জন্য কয়েক দিন সময় লাগবে। যারা জানে না তারা টিউনিং করতে পারছে না। তাই আগের ফিডটাই প্রচার হচ্ছে। তিনি বলেন, আমরা স্যাটেলাইট থেকে সরাসরি সিগন্যাল রিসিভ করি। সেটা ডাউনলিংক করে সরাসরি কাস্টমারের কাছে চলে যাচ্ছে। ব্রডকাস্টার এখানে কী দেখাবে সেটা তার ব্যাপার।
সরকারি নির্দেশনা মেনে গত ১ অক্টোবর থেকে অনুষ্ঠানের মধ্যে বিজ্ঞাপন প্রচার করে- এমন বিদেশী টেলিভিশন চ্যানেলগুলোর সম্প্রচার বন্ধ রেখেছেন বাংলাদেশের ক্যাবল অপারেটররা। পরে গত ৫ অক্টোবর সব চ্যানেল বন্ধ না রেখে বিজ্ঞাপনবিহীন (ক্লিনফিড) বিদেশী টিভি চ্যানেলে বা অনুষ্ঠান সম্প্রচারের নির্দেশ দেয় তথ্য মন্ত্রণালয়। ক্যাবল অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (কোয়াব) প্রশাসকসহ সংশ্লিষ্টদের একটি চিঠি দেয় তথ্য মন্ত্রণালয়।

 


আরো সংবাদ



premium cement
থামছে না পুঁজিবাজারে পতন বিনিয়োগকারীদের আর্তনাদ ভারতের লোকসভা নির্বাচনে ভোট শুরু: নাগাল্যান্ডে ভোটার উপস্থিতি প্রায় শূন্য কারাগার এখন বিএনপি নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী আন্দোলনে ব্যর্থ বিএনপির হাল ধরার কেউ নেই : ওবায়দুল কাদের পাবনায় ভারতীয় চিনি বোঝাই ১২টি ট্রাকসহ ২৩ জন আটক স্বচ্ছতার সাথে সরকারি অনুদানের চলচ্চিত্র বাছাই হবে: তথ্য প্রতিমন্ত্রী মিয়ানমার বিজিপির আরো ১৩ সদস্য পালিয়ে এলো বাংলাদেশে শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক মন্দিরে অগ্নিসংযোগের অভিযোগ তুলে ২ ভাইকে হত্যা ইরানে ইসরাইলি হামলার খবরে বাড়ল তেল সোনার দাম যতই বাধা আসুক ইকামাতে দ্বীনের কাজ চালিয়ে যাবো : ডা: শফিকুর রহমান

সকল