০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ন ১৪২৮, ২৫ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

ঢাবিতে জগন্নাথ হল ট্র্যাজেডির শোক দিবস পালন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করছেন অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান -

বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে গতকাল শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয় শোক দিবস পালিত হয়েছে। ১৯৮৫ সালের ১৫ অক্টোবর রাতে জগন্নাথ হলে সংঘটিত মর্মান্তিক দুর্ঘটনায় নিহতদের স্মরণে প্রতি বছর দিবসটি পালন করা হয়। দুর্ঘটনায় ২৬ জন ছাত্র, ১৪ জন অতিথি ও কর্মচারীসহ ৪০ জন নিহত হন। দিবসটি পালন উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের সব হল, হোস্টেল ও প্রধান প্রধান ভবনে কালো পতাকা উত্তোলন, বিশ্ববিদ্যালয়ের পতাকা অর্ধনমিত রাখা ও কালো ব্যাজ ধারণ করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো: আখতারুজ্জামানের নেতৃত্বে ছাত্র-শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা সকাল সাড়ে ৭টায় জগন্নাথ হল স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ ও নীরবতা পালন করেন। স্বাস্থ্যবিধি অনুসরণ এবং সামাজিক ও শারীরিক দূরত্ব বজায় রেখে সব কর্মসূচি পালন করা হয়।
এ উপলক্ষে অক্টোবর স্মৃতি জগন্নাথ হলের টিভি কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ঢাবি ভিসি অধ্যাপক ড. মো: আখতারুজ্জামানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রোভিসি (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো: রহমত উল্লাহ, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো: নিজামুল হক ভূঁইয়া, জগন্নাথ হলের প্রভোস্ট অধ্যাপক ড. মিহির লাল সাহা, সাবেক প্রভোস্ট অধ্যাপক ড. অজয় কুমার দাস, দুর্ঘটনায় আহত তৎকালীন ছাত্র ও বিশ্ববিদ্যালয়ের বর্তমান রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার, অ্যালামনাই অ্যাসোসিয়েশনের মহাসচিব রঞ্জন কর্মকার, প্রাক্তন ছাত্র সুভাষ সিংহ রায়সহ কর্মচারী ইউনিয়নের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।
দিবসটি উপলক্ষে নিহতদের আত্মার শান্তি কামনায় জগন্নাথ হল প্রাঙ্গণে হিন্দু, বৌদ্ধ ও খ্রিষ্টান ধর্মাবলম্বীদের প্রার্থনা সভা অনুষ্ঠিত হয়। বাদ আসর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদ মসজিদুল জামিয়াসহ সব হল মসজিদে মুনাজাত করা হয়। বিজ্ঞপ্তি।



আরো সংবাদ