২৮ অক্টোবর ২০২১
`

বিসিসিসিআইয়ের উদ্যোগে বাংলাদেশে চীনা বিনিয়োগ সম্পর্কিত ওয়েবিনার

-

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেছেন, দক্ষিণ এশিয়ার সর্বোচ্চ গড় মাথাপিছু আয় এবং মানব উন্নয়নের সব বৈশ্বিক সূচকে অগ্রগামী অর্জন নিয়ে বাংলাদেশ এখন সর্বাধিক আকর্ষণীয় বিনিয়োগের ঠিকানা। গত শনিবার বাংলাদেশ চায়না চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিসিসিসিআই) আয়োজিত ‘বাংলাদেশে চীনা বিনিয়োগ-সম্ভাবনা ও চ্যালেঞ্জ’ শীর্ষক এক ওয়েবিনার ভার্চুয়াল সম্মেলনে প্রধান অতিথির ভাষণে পরিকল্পনা প্রতিমন্ত্রী এ কথা বলেন। পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন, বিনিয়োগের পরিমাণ এবং ক্রমবর্ধমান ব্যাপ্তির কথা বিবেচনা করলে দেখা যায় বর্তমানে বাংলাদেশে ৪০০ চীনা কোম্পানি ব্যবসায়িকভাবে কাজ করছে। সেই তুলনায় জাপানি কোম্পানির সংখ্যা ছয় শ’রও বেশি। বাংলাদেশের উন্নত মানের প্রযুক্তি, মানবীয় দক্ষতা, বিনিয়োগ পরিবেশ এবং ব্যবসাবান্ধব অর্থনৈতিক অবকাঠামোর নিরিখে বাংলাদেশই হতে পারে দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রধানতম চীনা বিনিয়োগের ঠিকানা।
অনুষ্ঠানে মূল প্রতিবেদন পেশ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো: রফিকুল ইসলাম। ওয়েবিনারে সংলাপে অংশগ্রহণ করেন বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটির (বিডা) নির্বাহী সদস্য মোহসিনা ইয়াসমিন ও চীনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব উজ জামান, অর্থনৈতিক গবেষক মো: মাজেদুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও ‘র্যাপিড’ এর পরিচালক ড. এম আবু ইউসুফ, ‘বিআইডিএস’ এর গবেষণা পরিচালক ড. মঞ্জুর হোসেন ও লিগ্যাল ইকোনমিস্ট এবং বাংলাদেশ কলামিস্ট ফোরামের সহ-আহবায়ক এম এস সিদ্দিকী প্রমুখ।
বিসিসিসিআইয়ের পক্ষে সভাপতি গাজী গোলাম মর্তুজা এবং সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এ টি এম আজিজুল আকিল ডেভিড বিনিয়োগের প্রেক্ষাপট তুলে ধরেন। বিজ্ঞপ্তি।



আরো সংবাদ


সাইফউদ্দিনের বিশ্বকাপ শেষ, দলে ফিরলেন রুবেল (২৪১৭৬)প্রয়োজনে সেনাবাহিনীকে সর্বোচ্চ ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকার আহ্বান প্রধানমন্ত্রীর (১৭৪০৭)কাঁচপুরের বিশাল কারখানা বন্ধের পেছনে কারণ কী? (১৪৪৮৪)কেন ওভারটোন সেতুতে আত্মহত্যা করে কুকুররা (১৩৬২১)স্ত্রীকে বিক্রি করে স্মার্টফোন কিনল নাবালক স্বামী! (১২৫৩৮)পাকিস্তান জেতায় লাভ ভারতীয়দের! (১১৩৩৩)ওয়াকার ইউনিসের মন্তব্যে ক্ষুব্ধ ভারতীয় সাবেক ক্রিকেটার (৭৯৫৪)নিউজিল্যান্ডের বিরুদ্ধে পাকিস্তানের জয়ে ভারত আরো চাপে! (৭৬৭৪)ভারতে ফের ডুবোজাহাজের তথ্যপাচার, ৩ নৌ-কর্মকর্তা গ্রেফতার (৬৭৩৯)নির্বাচনের বিষয়ে বাংলাদেশের মানুষ সিদ্ধান্ত নেবেন : ডিকসন (৬৬৬৪)