১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

ভোট ডাকাতদের সরাতে মাঠে নামতে হবে : ডা: জাফরুল্লাহ চৌধুরী

-

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ট্রাস্টি বীর মুক্তিযোদ্ধা ডা: জাফরুল্লাহ চৌধুরী সরকার হটানোর আন্দোলনে ‘হাতি-ঘোড়া মারার’ কথা না বলে বিএনপি নেতাদের মাঠে নামার তাগিদ দিয়েছেন। গতকাল বুধবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় বিএনপি নেতাদের উদ্দেশে তিনি বলেন, আপনাদের এই ম্যান ম্যান কথা শুনতে কেউ আসবে না। এটা করবেন, ওটা করবেন, হাতি-ঘোড়া মারবেনÑ এসব কথা বাদ দেন। মাঠে নামেন। বঙ্গবন্ধুর দল আওয়ামী লীগকে ক্ষমতা থেকে সরাতে বঙ্গবন্ধুর কথা থেকে ধার করেই জাফরুল্লাহ বলেন, এই ভোট ডাকাতদের সরাতে হলে ওই যে শেখ সাহেবের কথা লাঠিসোটা যা আছে তা নিয়া নাইমা পড়। দেখেন না তারা কোথায় পালায়!
২০ দলীয় জোটের শরিক ন্যাশনাল ডেমোক্র্যাটিক পার্টির (এনডিপি) ৩২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এই আলোচনা সভা হয়। সংগঠনের চেয়ারম্যান কে এম আবু তাহেরের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বীর প্রতীক, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, সহ-সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ, ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর, গণস্বাস্থ্যের মিডিয়া উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু, অধ্যক্ষ মাওলানা মোশাররফ হোসেন প্রমুখ।
বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের মেয়ে জাইমাকে দেশে নিয়ে আসার পরামর্শ দিচ্ছেন বিএনপিপন্থী এই পেশাজীবী নেতা। এর কারণ ব্যাখ্যা করে তিনি বলেন, আমি কেন বলছি, সে তরুণ, তার বয়স কম। সে নতুন করে রাজনীতি শিখবে। যেভাবে আজকে বরকত উল্লাহ বুলুরা রাজনীতি করে এত বড় হয়েছে। তাদের সাথে যদি থাকে (জাইমা) তাহলে এ দেশে জোয়ার বইবে, সেই জোয়ারে দেখবেন যে, এদের নৌকা কখন ডুবে যাবে তারা টেরও পাবে না।
অবশ্য আন্দোলনের জন্য জাইমার নানী বেগম খালেদা জিয়ার নেতৃত্বও প্রয়োজন বলে মনে করেন জাফরুল্লাহ চৌধুরী। তিনি বলেন, আমার বিএনপির বন্ধুরা খুশি হয় না, ওই সম্পর্কে (বিএনপির নেতৃত্ব) কোনো কথা বলব না আমি; কথা দিয়েছি। একটা কথা বলব, খালেদা জিয়া সাহসী মহিলা। উনি যখন পহেলাবার ক্ষমতায় আসেন, আমি বলেছিলামÑ ট্রানজিট দিয়েন না। উনি আমার পরামর্শটা নিয়েছিলেন। সে জন্য আমি বলব, খালেদা জিয়াকে দরকার, তাকে আমাদের সামনে দরকার।
দুর্নীতির মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা স্থগিত রেখে তার সাময়িক মুক্তির মেয়াদ সম্প্রতি পরিবারের আবেদনে আরো ছয় মাস বাড়িয়েছে সরকার। এর কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলে জাফরুল্লাহ চৌধুরী বলেন, উনি কি জেলে আছেন? না মুক্ত আছেন? সরকার তো উনার সাজা ছয় মাস স্থগিত করেছে; তাহলে তো উনি মুক্ত মানুষ, অন্তুত ছয় মাসের জন্য। উনি যদি মুক্ত হয়ে থাকেন, দেশবাসীর প্রত্যাশা ছিল হুইল চেয়ারে করে চন্দ্রিমা উদ্যানে জিয়াউর রহমানের কবর জিয়ারতে নিয়ে যাবেন। উনি কি যেতে পেরেছেন?
যারা সরকার পতনের আন্দোলনের কথা বলে, তাদের সবাইকে ভবিষ্যৎ নিয়ে জনগণের কাছে অঙ্গীকার করার আহ্বান জানিয়ে জাফরুল্লাহ চৌধুরী বলেন, ভোট ডাকাত সরকারকে সরানোর পর আপনারা কী কী পরিবর্তন আনবেন তা জনগণকে বলতে হবে। আপনাদের এসব মিষ্টি কথা তারা শুনতে চায় না। বলতে হবে এই এই পরিবর্তন আনব, যাকে ইচ্ছা তাকে জনগণ ভোট দিতে পারবে। আপনারা খেয়াল করে দেখুন, মওলানা ভাসানী, হোসেন শহীদ সোহরাওয়ার্দী, এ কে ফজলুল হক তারা যে যুক্তফ্রন্ট করেছিলেন, ২১ দফা হয়েছিল, তাতে সরকারের পতন হয়েছিল। আজকেও আমাদেরকে সব রাজনৈতিক দলকে পরিচ্ছন্নভাবে কয়েকটা বিষয়ে একমত হতে হবে। আমার মতে, পাঁচ দফায় আসতে হবে।
নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, প্রধানমন্ত্রী দলীয় সভায় বলেছেন, তোমরা নির্বাচনের জন্য তৈরি হও। কখন, সেটি বলেননি। এই সরকারের অধীনে কোনো নির্বাচন নয়Ñ সব রাজনৈতিক দলকে এ বিষয়ে এক হতে হবে। তারপরে কে কোথায় সভা করবেন করেন। সেই সভায় দঁাঁড়িয়ে বলেন, এই সরকার গেলে পরে যে সরকার হবে, সেটিকে জাতীয় সরকার বলেন বা নির্বাচনকালীন সরকার বলেন, অথবা অন্তর্বর্তীকালীন সরকার বলেনÑ যে নামেই বলেন; আমরা একটা সরকার চাই, যারা এ দেশের একটা সুষ্ঠু নির্বাচনের গ্যারান্টি দিতে পারবে। এই দাবিতে যদি এক হই, আওয়ামী লীগ টিকতে পারবে না। আমরা ঠিক মতো যদি লড়াইটা করতে পারি, সেই লড়াইয়ে আমরা জিততে পারি।
বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু বলেন, আজকে সাংবাদিকদের মুখ বন্ধ করে দেয়া হয়েছে, রাজনীতিবিদরা কথা বলতে পারছে না। দেশের অর্থনীতি ভঙ্গুর হয়ে পড়েছে। দেশকে ও দেশের মানুষকে বাঁচাতে হলে এখন ঐক্যবদ্ধ আন্দোলনের কোনো বিকল্প নেই। আজকে এ রকম পরিস্থিতিতে আমরা বলতে চাই, বাংলাদেশের সব গণতান্ত্রিক ও প্রগতিশীল মানুষকে এক মঞ্চে আসা উচিত। এই স্বৈরাচারবিরোধী আন্দোলনে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে দেশের গণতন্ত্রকে পুনরুদ্ধার করতে হবে।


আরো সংবাদ



premium cement
৬ জেলায় বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ রাখাইনে তুমুল যুদ্ধ, মর্টার শেলের শব্দে প্রকম্পিত সীমান্ত এলাকা হামলার ব্যাপারে ইসরাইল নিজেই সিদ্ধান্ত নেবে : নেতানিয়াহু ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পাশ্চাত্যের দেশগুলো সিদ্ধিরগঞ্জে দুর্ধর্ষ ডাকাতি, নগদ টাকাসহ ৮০ লাখ টাকার মালামাল লুট প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পরীমণির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আবেদন স্থায়ী যুদ্ধবিরতি না হওয়ায় গাজায় মানবিক প্রচেষ্টা সম্পূর্ণ ব্যর্থ : রাশিয়া পিকআপচালককে হত্যা করে রেললাইনে লাশ ফেল গেল দুর্বৃত্তরা এক মাস না যেতেই ভেঙে গেলো রাজকীয় বিয়ে! ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৭

সকল