১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩ আশ্বিন ১৪২৮, ১০ সফর ১৪৪৩ হিজরি
`

সাংবাদিকতার নামে কী হচ্ছে : হাইকোর্টের প্রশ্ন

-

অপপ্রচার ও বিভ্রান্তিকর তথ্য ছড়ানোসহ বিভিন্ন অভিযোগে গ্রেফতার হেলেনা জাহাঙ্গীরের কর্মকাণ্ডের প্রতি ইঙ্গিত করে হাইকোর্ট বলেছেন, ইদানীং সাংবাদিকতার নামে এসব কী হচ্ছে? আইপি টিভি নামে কত চ্যানেল, কত টিভি বের হয়েছে। গতকাল মঙ্গলবার বিচারপতি এম ইনায়েতুর রহিমের হাইকোর্ট বেঞ্চ এ মন্তব্য করেন।
দুর্নীতি দমন কমিশনের (দুদক) চট্টগ্রাম কার্যালয়ের উপসহকারী পরিচালক মো: শরীফ উদ্দিনের বদলির আদেশ চ্যালেঞ্জ করে দাখিল করা এক রিট আবেদনকে কেন্দ্র করে আদালতের আদেশ নিয়ে চট্টগ্রামের বিভিন্ন দৈনিক ও অনলাইন পত্রিকায় অসত্য প্রতিবেদন প্রকাশিত হয়েছে। এর পরিপ্রেক্ষিতে আদালত উপর্যুক্ত মন্তব্য করেন। হাইকোর্ট গত সোমবার এক আদেশে ওইসব পত্রিকায় সংশোধনী ছাপার নির্দেশ দেন।
মঙ্গলবার দুদকের আইনজীবী অ্যাডভোকেট খুরশীদ আলম খান আদালতে বলেন, দৈনিক পূর্বকোণ ভুল স্বীকার করে ক্ষমা চেয়ে সংশোধনী ছেপেছে। এ সময় আদালত বলেন, আর যারা যারা এটা নিয়ে রিপোর্ট করেছে তাদেরও ছাপতে বলুন। তিনি বলেন, আদালতের আদেশ নিয়ে যে আইনজীবী সনদ দিয়েছেন, সেটি আমার কাছে জাল মনে হয়েছে। তার কারণ সেখানে বিচারপতির নামও ভুল লেখা হয়েছে।
এ সময় আদালত বলেন, এটা জাল হয়ে থাকলে এর দায়ভার রিট আবেদনকারীকে নিতে হবে। এটা ধরে নিতে হবে রিট আবেদনকারী ও তার আইনজীবী সম্পৃক্ত। কারা কারা নিউজ ছেপেছে, তাদের সঙ্গে যোগাযোগ করেন আপনারা (দুদক)। আপনার অফিস থেকে তাদের বিরুদ্ধে পদক্ষেপ নেবে। এ বিষয়ে বৃহস্পতিবার আদেশ দেয়া হবে।
এ সময় দুদক আইনজীবী বলেন, ওই নিউজ বা রিট আবেদনের পেছনে দুদকের কর্মকর্তার হাত আছে কি না, তা অনুসন্ধান করে ব্যবস্থা নেবে কমিশন। এ পর্যায়ে আদালত হেলেনা জাহাঙ্গীর ও আইপি টিভি নিয়ে মন্তব্য করেন। উপসহকারী পরিচালক মো: শরীফ উদ্দিনকে গত ১৬ জুন পটুয়াখালী জেলা কার্যালয়ে বদলি করা হয়। এই আদেশ চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করা হয়। রিট আবেদনটি বিচারপতি এম ইনায়েতুর রহিমের হাইকোর্ট বেঞ্চের কার্যতালিকায় ছিল। রিট আবেদনকারীর পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মো: মাজহারুল হক।
রিট আবেদনটি শুনানির জন্য উপস্থাপিত হলে আদালত কোনো আদেশ দিতে রাজি হননি। এরপর রিট আবেদনটি কার্যতালিকা থেকে বাদ দেয়া হয়। কিন্তু অ্যাডভোকেট মো: মাজহারুল হকের স্বাক্ষরে গত ২৯ জুলাই পাঠানো এক আইনজীবী সনদে বলা হয়, রিট আবেদনটি দুই সপ্তাহের জন্য মুলতবি করা হয়েছে। এই সনদের বরাত দিয়ে গত ৩০ জুলাই স্থানীয় বিভিন্ন পত্রিকায় প্রকাশিত হয়। এতে বলা হয়, দুর্নীতি দমন কমিশন ( দুদক) সমন্বিত জেলা কার্যালয়, চট্টগ্রাম-২ এর উপসহকারী পরিচালক মো: শরীফ উদ্দিনের বদলির আদেশ দুই সপ্তাহের জন্য স্থগিত করা হয়েছে।



আরো সংবাদ


কাবুলে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে রকেট হামলা (১৬০০২)তালেবানের বিরুদ্ধে যুদ্ধ করতে যুক্তরাষ্ট্রের কাছে অস্ত্র চাইলেন মাসুদ (১৫৭০৩)মালয়েশিয়ায় স্বদেশীকে অপহরণের দায়ে মৃত্যুদণ্ডের মুখোমুখি ৪ বাংলাদেশী (১২৮৭১)মার্কিন সফরে মোদির ঘুম কেড়ে নেয়ার হুঁশিয়ারি শিখ গ্রুপের (১১৩৬১)নতুন ঘোষণা আফগান সেনাপ্রধানের (৯৮৫২)বিমানে হিজাব পরিহিতা দেখেই চিৎকার ‘মুসলিম সন্ত্রাসী’ (৭৩২১)ভারত সীমান্ত থেকে চীনের সেনা সরিয়ে নিতে জয়শঙ্করের হুঁশিয়ারি (৬০৯৮)যাত্রীবেশে উঠে গলা কেটে মোটরসাইকেল ছিনতাই (৬০১৫)রিকসা চালকের তথ্যে নিখোঁজ তিন ছাত্রী উদ্ধার (৫৯১৯)ইসরাইলি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে চায় সৌদি আরব (৫৬৯১)