২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বিনা ও বিনার বিজ্ঞানীর আন্তর্জাতিক পুরস্কার লাভ

-

জাতিসঙ্ঘের আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (আইএইএ) এবং খাদ্য ও কৃষি সংস্থা (এফএও)-এর ‘আউটস্ট্যান্ডিং অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’ পেয়েছে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা)। একই সাথে ‘উইমেন ইন প্ল্যান্ট মিউটেশন ব্রিডিং অ্যাওয়ার্ড’ পেয়েছেন বিনার মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শামছুন্নাহার বেগম।
এ উপলক্ষে মঙ্গলবার দুপুরে বিনা কনফারেন্স রুমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিনার মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম জানান, প্রযুক্তির মাধ্যমে কৃষির উৎপাদনশীলতা ও কৃষকের আয় বাড়াতে ‘প্ল্যান্ট মিউটেশন ব্রিডিং’এ অসামান্য অবদানের জন্য বিনা এবং ‘রিলেটেড বায়োটেকনোলজিতে’ অসামান্য অবদানের জন্য বিনার নারী বিজ্ঞানীকে এ পুরস্কার দেয়া হয়। আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠেয় আইএইএ’র ৬৫তম সাধারণ অধিবেশনে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার হস্তান্তর করা হবে। এর আগে ২০১৪ সালে বিনার তৎকালীন মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা বর্তমান মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম প্রথম এ পুরস্কার লাভ করেন।
সংবাদ সম্মেলনে বিনার মহাপরিচালক জানান, পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহারের মাধ্যমে মিউটেশন ব্রিডিং, কনভেনশন ব্রিডিংসহ অন্যান্য কলাকৌশল প্রয়োগ করে ধান, গম, পাট, ডাল, তেল ও উদ্যানতাত্ত্বিক ফসলের উচ্চফলনশীল ও উন্নত মানসম্পন্ন জাত ও উৎপাদন প্রযুক্তি উদ্ভাবনে নিরন্তর কাজ করছে বিনা। এ পর্যন্ত সংস্থাটি ১৮টি ফসলের ৮৩টি মিউট্যান্ট জাতসহ ১১৭টি স্বল্পজীবনকাল ও উচ্চফলনশীল জাত উদ্ভাবন করেছে। বিনা উদ্ভাবিত স্বল্পকালীন, উচ্চফলনশীল বিনাধান উত্তরাঞ্চলের মঙ্গা দূরীকরণ, উপকূলীয় লবণাক্ত এলাকায় লবণসহিষ্ণু বিনাধানের চাষাবাদ, খরাপীড়িত বরেন্দ্র এলাকাসহ বন্যাকবলিত যমুনা অববাহিকায় বিনাধানের আবাদ করে চাষিরা বাম্পার ফলন পাচ্ছেন এবং অর্থনৈতিকভাবে লাভবান হচ্ছেন। বিনা উদ্ভাবিত সরিষা ও ডাল জাতীয় ফসলের সাথে সমন্বয় করে এক ফসলি জমিতে দুই ফসল, দুই ফসলি জমিতে তিন ফসল এবং তিন ফসলি জমিতে চারটি ফসল আবাদ করা সম্ভব হচ্ছে। জিঙ্ক সমৃদ্ধ বিনাধান-২০ দরিদ্র জনগোষ্ঠীর পুষ্টির অভাব দূরীকরণে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। এছাড়াও উদ্যানতাত্ত্বিক ফসলের মধ্যে টমেটো, কাঁচা মরিচ, পেঁয়াজ, লেবুর জাতসমূহ চাষিদের কাছে ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে বলেও জানান তিনি।
সংবাদ সম্মেলনে বিনা পরিচালনা পর্ষদের সদস্য জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল, বিনার পরিচালক ড. জাহাঙ্গীর আলম, ড. আবুল কালাম আজাদ ও ড. আবদুল মালেক, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা শহিদুল ইসলাম ও ময়মনসিংহ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক বাবুল হোসেনসহ বিনার বিজ্ঞানী ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement