২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ডিজিটাল আর্কাইভে কিংবদন্তি ফিরোজা বেগম

-

সঙ্গীতশিল্পী ফিরোজা বেগমের গান ও জীবন নিয়ে যাত্রা শুরু করেছে ‘ফিরোজা বেগম আর্কাইভ’। জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী গত বুধবার রাতে এক ভার্চুয়াল অনুষ্ঠানে এই আর্কাইভ উদ্বোধন করেন।
এসিআই ফাউন্ডেশনের চেয়ারম্যান এম আনিস উদ দৌলার সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন সংসদ সদস্য আসাদুজ্জামান নূর, দৈনিক প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান, শিল্পী মুস্তাফা জামান আব্বাসী, ভারতের অনুপ ঘোষাল, মুস্তাফা মনোয়ার ও শাফিন আহমেদ।
ফিরোজা বেগমের সহোদর ও এসিআই ফাউন্ডেশনের চেয়ারম্যান এম আনিস উদ দৌলার ওয়েবসাইটটি উদ্বোধন করার কথা ছিল। কিন্তু তার স্ত্রী অসুস্থ থাকায় উদ্বোধনী আয়োজনে তিনি অংশ নিতে পারেননি।
অনুষ্ঠান সঞ্চালক সাদিয়া আফরিন মল্লিক তার লিখিত বক্তৃতা পড়ে শোনান। সেখানে বলা হয়, ‘শিল্পী ফিরোজা বেগমের ঐশ্বরিক কণ্ঠ এবং তার একাগ্র সাধনায় নজরুলসঙ্গীত এই উপমহাদেশে জনপ্রিয় হয়ে ওঠে। এ মহান শিল্পীর জীবন ও কর্মের অনেকটাই এই আর্কাইভে সংরক্ষিত করা হয়েছে। পরে অংশগ্রহণকারী অতিথিরা ওয়েবসাইটের উদ্বোধন ঘোষণা করেন। অনুষ্ঠানের শুরুতেই মা ফিরোজা বেগমকে নিয়ে স্মৃতিচারণা করেন শাফিন আহমেদ। ভার্চুয়াল এই অনুষ্ঠানে কলকাতা থেকে শিল্পীর স্মৃতিচারণা করেন শিল্পী অনুপ ঘোষাল। ভিডিও শুভেচ্ছাবার্তা পাঠান শিল্পী আরতি মুখার্জি, হৈমন্তী শুক্লা, শ্রীকান্ত আচার্য। উদ্বোধনী অনুষ্ঠানে আরো অংশ নেন দুই বাংলার সঙ্গীতশিল্পীসহ ফিরোজা বেগমের সুহৃদরা। অনুষ্ঠানের শেষ দিকে ফিরোজা বেগমকে নিয়ে সঙ্গীত পরিচালক আজাদ রহমানের একটি ধারণকৃত বক্তব্য প্রচারিত হয়। মা অসুস্থ থাকায় অনুষ্ঠানে থাকতে পারেননি সুস্মিতা আনিস। তার বক্তব্য পড়ে শোনান সঞ্চালক সাদিয়া আফরিন মল্লিক।

 


আরো সংবাদ



premium cement