২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সাদার্ন ইউনিভার্সিটির সাবেক ভিসি ড. মো: নুরুল মোস্তফার ইন্তেকাল

-

সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ ও বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বিজ্ঞান অনুষদের সাবেক ডিন পদার্থবিজ্ঞানী প্রফেসর ড. মো: নুরুল মোস্তফা আর নেই। রোববার রাতে চট্টগ্রামের নিজ বাসভবনে তিনি ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।
গতকাল সোমবার সকালে চট্টগ্রামের মহসিন কলেজ মাঠে মরহুমের প্রথম নামাজে জানাজা এবং বাদ জোহর চকরিয়ার নিজ গ্রাম বহদ্দারকাটা স্কুল মাঠে দ্বিতীয় নামাজে জানাজা শেষে মরহুমের দাফন সম্পন্ন হয়।
মরহুম প্রফেসর ড. মো: নুরুল মোস্তফা ১৯৪৮ সালে চকরিয়া উপজেলার বহদ্দারকাটা গ্রামে জন্ম গ্রহণ করেন।
তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পদার্থবিদ্যা বিভাগের প্রথম ব্যাচের মেধাবী ছাত্র ছিলেন। তার কর্মজীবন শুরু চট্টগ্রামের ইমাম গাজ্জালী কলেজে শিক্ষকতার মধ্য দিয়ে। ১৯৭৩ সালে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগে গবেষক হিসেবে যোগদান করেন। পরবর্তীতে প্রভাষক থেকে অধ্যাপক, বিভাগের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন এবং জাতীয়তাবাদী ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী শিক্ষক প্যানেল সাদা দলের প্রার্থী হিসেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বিজ্ঞান অনুষদের ডিন নির্বাচিত হন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এবং বিশ্ববিদ্যালয়ের আইটি সেন্টারের প্রধান সমন্বয়কের দায়িত্বও পালন করেন। এছাড়া তিনি সাদার্ন ইউনিভার্সিটি কম্পিউটার সায়েন্স বিভাগের চেয়ারম্যান এবং বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির ভিসি এবং সর্বশেষ সাদার্ন ইউনিভার্সিটির ভিসি হিসেবে চলতি বছরের ১৪ মার্চ কর্মজীবনের সমাপ্তি ঘটান।
সাদার্ন ইউনিভার্সিটির শোক
গুণী এই শিক্ষকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে সাদার্ন ইউনিভার্সিটি পরিবার। এক শোকবার্তায় সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশের ভিসি প্রফেসর ইঞ্জিনিয়ার মোজাম্মেল হক, ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান খলিলুর রহমান, উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান, ট্রাস্টি বোর্ডের সদস্যবৃন্দ, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধানগণ, রেজিস্ট্রার, শিক্ষক ও কর্মকর্তারা মরহুমের রূহের মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান। তারা বলেন, তার মৃত্যুতে দেশের জন্য অপূরণীয় ক্ষতি হয়ে গেল এবং আমরা হারালাম একজন জ্ঞানপ্রদীপ ও ভালো মানুষকে। সাদার্ন ইউনিভার্সিটির অগ্রযাত্রায় বিশিষ্ট এ শিক্ষাবিদের অবদান চির স্মরণীয় হয়ে থাকবে। এমন একটি জ্ঞানের প্রদীপকে হারিয়ে পুরো সাদার্ন পরিবার শোকাহত।


আরো সংবাদ



premium cement