০৭ ডিসেম্বর ২০২৩, ২২ অগ্রহায়ণ ১৪৩০, ২২ জমাদিউল আউয়াল ১৪৪৫ হিজরি
`
প্রস্তাবিত বাজেটের ওপর বিল্সের সংবাদ সম্মেলন

শ্রমজীবী মানুষের জন্য বরাদ্দ বৃদ্ধির আহ্বান

-

২০২১-২২ অর্থবছরের জাতীয় বাজেটে শ্রমজীবী মানুষের জন্য বরাদ্দ বৃদ্ধির আহ্বান জানিয়ে সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিল্স। এছাড়া শ্রমজীবী মানুষের একটি পূর্ণাঙ্গ ডাটাবেস তৈরির জন্য সুনির্দিষ্ট বাজেট পরিকল্পনা ও প্রয়োজনীয় বাজেট বরাদ্দসহ দ্রব্যমূল্য বৃদ্ধির সাথে সঙ্গতিপূর্ণ মহার্ঘ্যভাতা প্রদানের ব্যবস্থা, একটি সার্বজনীন পেনশন স্কিম প্রণয়ন, শ্রমিকের পুনঃকর্মসংস্থান এবং শ্রমিকদেরকে টিকা দেয়ার জন্য একটি সম্পূর্ণ বাজেটীয় পরিকল্পনা গ্রহণের ওপর গুরুত্ব আরোপ করা হয়। গতকাল সোমবার বিল্স সেমিনার হলে এবং ভার্চুয়ালি ‘২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেটের ওপর বিল্সের সুপারিশমালা’ শীর্ষক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।
সংবাদ সম্মেলনে সুপারিশমালা উপস্থাপনকালে বিল্স উপপরিচালক (গবেষণা) মো: মনিরুল ইসলাম বলেন, করোনাকালে শ্রমিক ও শ্রমজীবী মানুষের জন্য বিভিন্ন দাবি থাকলেও প্রস্তাবিত বাজেটে তা উপেক্ষিত রয়ে গেছে। ২০২০-২১ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হয়েছে ৬.১ শতাংশ। তারপরও কোভিডের কারণে শ্রমিকের আয় কমেছে। অনেক শ্রমিক চাকরি হারিয়েছেন। তারা সঞ্চিত অর্থ ব্যয় করে তাদের জীবিকা নির্বাহ করছেন। অনেক শ্রমিক চাকরি নিয়ে নিরাপত্তাহীনতায় রয়েছেন। অন্য দিকে বিদেশে শ্রম অভিবাসনও উল্লেখযোগ্যহারে কমে বছরে মাত্র ২ লাখ জনে দাঁড়িয়েছে, বিগত বছরগুলোতে যা গড়ে প্রায় ৮ লাখ ছিল। এরমধ্যে কোভিডের কারণে বিগত কয়েক মাসে অনেক অভিবাসী শ্রমিক দেশে ফিরে এসেছেন।
স্বাগত বক্তব্যে বিল্স মহাসচিব ও নির্বাহী পরিচালক নজরুল ইসলাম খান বলেন, কোভিডের কারণে চাকরি হারিয়ে প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক খাতের বহু শ্রমিক বেকার হয়ে গেছে, তাদের সহায়তায় সামাজিক সুরক্ষাসহ অন্য বিষয়গুলো বাজেটে থাকা উচিত।
কোভিডের কারণে কয়েক লাখ শ্রমিকের অবস্থান দারিদ্র্যসীমার নিচে নেমে গেছে। ডাটাবেস না থাকার কারণে ইউরোপিয়ান ইউনিয়নের রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানের দেয়া অর্থ সহয়তা দেয়া যায়নি বলে তিনি উল্লেখ করেন। তিনি শ্রমিকদের সহায়তার জন্য একটি পূর্ণাঙ্গ ডাটাবেস থাকার দরকার বলে গুরুত্ব আরোপ করেন।
এ সময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন বিল্স উপদেষ্টা পরিষদ সদস্য ও জাতীয় শ্রমিক ফেডারেশন সভাপতি কামরুল আহসান, বিল্স সম্পাদক আবুল কালাম আজাদ। এছাড়া সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বিল্স পরিচালক কোহিনূর মাহমুদ ও নাজমা ইয়াসমীন, উপপরিচালক মো: ইউসুফ আল মামুন ও এম এ মজিদ প্রমুখ। সংবাদ সম্মেলনে সুপারিশ উপস্থাপন করা হয়। বিজ্ঞপ্তি।

 


আরো সংবাদ



premium cement
নির্বাচনের নামে তামাশা পুরোদমে চলছে : রিজভী ডেঙ্গুতে আরো ২ জনের মৃত্যু, আক্রান্ত ৫৩৭ গ্রামের ২ ওয়ার্কশপমিস্ত্রিসহ ৩ বন্ধু বানালেন হেলিকপ্টার টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন বাংলাদেশে নিযুক্ত পাকিস্তানের হাইকমিশনার মারুফের পরিচয়পত্র পেশ তেজগাঁওয়ে ক্রেনের আঘাতে ট্রেন লাইনচ্যুত, যোগাযোগ বন্ধ রাষ্ট্রপতির কাছে পরিচয়পত্র পেশ করলেন পাকিস্তান, মিশর, ভ্যাটিকান সিটি ও শ্রীলঙ্কার রাষ্ট্রদূত চকরিয়ায় এক নববধূ গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা ইফতারকে ‘অনন্য বিশ্ব ঐতিহ্যের’ স্বীকৃতি দিলো ইউনেসকো সরকার মানুষের ভোট ও ভাতের অধিকার কেড়ে নিয়েছে : মুজিবুর রহমান গাজা যুদ্ধ : ইসরাইলের হামলায় সাংবাদিক নিহতের ঘটনাকে ‘যুদ্ধাপরাধ’ বলল অ্যামনেস্টি

সকল