২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

আবাসিক এলাকায় তিনটি পশুর হাট বাতিল ডিএনসিসির

-

আসন্ন ঈদুল আজহা উপলক্ষে ১০টি অস্থায়ী কোরবানির পশুহাট বসানোর সিদ্ধান্ত নিলেও তিনটি হাট বাতিল করেছে ঢাকার উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় আবাসিক এলাকায় থাকা এসব হাট বাতিলের সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। তবে এর বিপরীতে নতুন করে আরো দু’টি হাট বাড়িয়েছে ডিএনসিসি। বর্তমানে থাকা মোট ৯টি হাটের মধ্যে কাক্সিক্ষত দর ওঠায় ইতোমধ্যে পাঁচটি হাটের ইজারাপ্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। বাকি চারটি হাটের মধ্যে দু’টি হাটের আজ বৃহস্পতিবার দ্বিতীয় দফায় এবং নতুন দু’টি হাটের প্রথম দফা দরপত্র খোলা হবে।
ঢাকা উত্তর সিটি করপোরেশনের গাবতলীতে একটি স্থায়ী পশুহাট রয়েছে। এ হাটে সারা বছরই পশু কেনাবেচা হয়ে থাকে। ঈদুল আজহা উপলক্ষেও এ হাটটিতে সবচেয়ে বেশি পশু বিক্রি হয়। কোরবানির পশুর চাহিদার কথা মাথায় রেখে এ বছর প্রাথমিকভাবে আরো ১০টি অস্থায়ী পশুহাট বসানোর সিদ্ধান্ত নেয় ডিএনসিসি। এগুলো ইজারা দেয়ার জন্য দরপত্র আহ্বান করা হয়। গত ৯ জুন পর্যন্ত দরপত্র বিক্রির পর ১০ জুন দরপত্র খোলা হয়। এতে দেখা যায়, ১০টি হাটের মধ্যে পাঁচটি হাটে কাক্সিক্ষত দর উঠেছে। এগুলো হলোÑ কাওলা শিয়ালডাঙ্গাসংলগ্ন খালি জায়গা, ৪৩ নম্বর ওয়ার্ডের পূর্বাচল ব্রিজ-সংলগ্ন মস্তুল ডুমনী বাজারমুখী রাস্তার উভয় পাশের খালি জায়গা, উত্তরখান মৈনারটেক শহীদনগর হাউজিং প্রকল্পের খালি জায়গা, বাড্ডা ইস্টার্ন হাউজিং (আফতাবনগর) ব্লক-ই ও সেকশন-৩-এর খালি জায়গা এবং মিরপুর সেকশন-৬ ইস্টার্ন হাউজিংয়ের খালি জায়গা। এ পাঁচটি হাট দরপত্র মূল্যায়ন শেষে ইজারা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ডিএনসিসি। এ ছাড়া উত্তরা ১৭ নম্বর সেক্টর এলাকায় অবস্থিত বৃন্দাবন থেকে উত্তর দিকে বিজিএমইএ পর্যন্ত খালি জায়গা এবং ভাটারা (সাইদনগর) পশুর হাটের বিপরীতে কাক্সিক্ষত দর না পাওয়ায় হাট দু’টি আবার দরপত্র আহ্বান করা হয়েছে। তবে প্রথমবার দরপত্র আহ্বান করেও সম্প্রতি করোনা বেড়ে যাওয়ার কারণে ও শহরের মধ্যে হওয়ায় তিনটি হাট বাতিলের সিদ্ধান্ত নিয়েছে ডিএনসিসি। এ হাট তিনটি হলোÑ উত্তরা ১৫ নম্বর সেক্টরের ১ নম্বর ব্রিজের পশ্চিমের অংশ এবং ২ নম্বর ব্রিজের পশ্চিমে গোলচত্বর পর্যন্ত সড়কের ফাঁকা জায়গা; ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটের খেলার মাঠ এবং ভাসানটেক রাস্তার নির্মাণাধীন অব্যবহৃত ও পরিত্যক্ত অংশ এবং আশপাশের খালি জায়গা নিয়ে গড়ে তোলা হাট। এ তিনটি হাটের বিপরীতে বেশ কিছু দরপত্র বিক্রি হয়। তবে ডিএনসিসির কর্মকর্তাদের মৌখিক নির্দেশে দরপত্র জমা দেয়া থেকে বিরত থাকেন ইজারা পেতে আগ্রহী ব্যবসায়ীরা। এ দিকে তিনটি হাট বাতিল করলেও নতুন করে আরো মাহি বি চৌধুরীর সাথে নতুনধরার এমডির সাক্ষাৎ
আবাসন খাতে আস্থা ও স্বচ্ছতা ফেরাতে করণীয় সংক্রান্ত বিষয়ে আলোচনা করতে মুন্সীগঞ্জ-১ আসনের সংসদ সদস্য মাহি বি চৌধুরীর বাসভবনে শুভেচ্ছা বিনিময় ও সৌজন্য সাক্ষাৎ করেছেন নতুনধরা এসেটস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো: সাদী-উজ-জামান। এ সময় উপস্থিত ছিলেন কোম্পানির পরিচালক মো: শাহীন মিঞা শিকদার ও সিনিয়র ব্যবস্থাপক মাহাবুবুর রহমান। বিজ্ঞপ্তি।

 


আরো সংবাদ



premium cement