১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`
পাওনা পরিশোধের দাবি

ডেমরায় পাটকল শ্রমিকদের সভা

-

নগরীর ডেমরায় বকেয়া মজুরি ও আইনসঙ্গত সব পাওনা পরিশোধের দাবিসহ সরকারিভাবে ২৫টি বন্ধ পাটকল চালুর দাবিতে সভা করেছে রাষ্ট্রায়ত্ত করিম ও লতিফ বাওয়ানী জুট মিলের অস্থায়ী বদলি শ্রমিকরা। গতকাল সকালে ডেমরার কামারগোপ সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে এ সভা করা হয়। শ্রমিক নেতা মো: সিরাজের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন রাষ্ট্রায়ত্ত ২৫ জুট মিলের শ্রমিক আন্দোলনের সমন্বয়ক রুহুল আমিন। এ সময় সভায় অবিলম্বে দেশের ২৫টি বন্ধ পাটকলের অস্থায়ী বদলি শ্রমিকদের আগের আইনসঙ্গত সব ধরনের পাওনা পরিশোধের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও সরকারের কাছে দাবি জানানো হয়। পাশাপাশি বন্ধ পাটকলগুলোতে পুরনো মেশিনের পরিবর্তে আধুনিক ও দ্রুত উৎপাদনমুখী স্বয়ংক্রিয় মেশিন স্থাপন করে নতুনভাবে যাত্রা শুরু করার আহ্বানও জানানো হয়।
সভায় পাটকল শ্রমিকেরা বলেন, ২০১৫ সালের জুলাই মাস থেকে বন্ধ পাটকলগুলোর বকেয়া টাকা, করোনাকালীন লকডাউনের বকেয়া সপ্তাহের টাকা, একটি উৎসব বোনাস, পাঁচ সপ্তাহের বকেয়া, ৯টি বোনাস, পাঁচটি বৈশাখী ভাতা ও দুই দিনের মজুরিসহ অন্যান্য বকেয়া আমাদের পরিশোধ করা হয়নি। অবিলম্বে আমাদের পাওনা পরিশোধ করা হোক। পাশাপাশি পাটকলগুলো বন্ধ হওয়ার পর মানবিক দিক বিবেচনা করে পাটকল শ্রমিকদের এক লাখ টাকা অতিরিক্ত অনুদান সরকারিভাবে দেয়ার দাবি জানানো হয়। অন্যথায় আগামী ৩০ জুন শ্রমিকদের দাবি আদায়ের লক্ষ্যে ঢাকার রাজপথে প্রতিটি জুটমিলের শ্রমিকেরা বৃহত্তর কর্মসূচি পালন করবে।
শ্রমিকরা আরো বলেন, পাটকল বন্ধ হওয়ার ৯০ দিনের মধ্যে শ্রমিকদের সব পাওনা পরিশোধ করার কথা থাকলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তা আদায় করছে না। পাটকল বন্ধের পর বর্তমানে ১২ মাস চলছে। এ অবস্থায় কর্মহীন শ্রমিকরা অনাহারে-অর্ধাহারে দিন কাটাচ্ছেন।
বক্তারা বলেন, পাটকল শ্রমিকদের কান্না শোনার যেন কেউ নেই। অথচ পাটকলগুলোর আধুনিকায়ন করলেই পাটশিল্পে আর লোকসান গুনতে হবে না। সেই সাথে ১৯৭২ সালে বঙ্গবন্ধুর জাতীয়করণ করা পাটশিল্পের পুরনো ঐতিহ্য ফিরে আসবে নতুনভাবে। এ ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর পাটশিল্পকে বাঁচিয়ে রাখার দায়িত্ব নিতে হবে বলে তার কাছেই আহ্বান জানানো হলো।
এ সময় আরো বক্তব্য রাখেন, ইউএমসি জুট মিলের শ্রমিক নেতা ফারুক খান, লতিফ বাওয়ানী জুট মিলস বদলি শ্রমিক সংগঠনের কার্যকরী সভাপতি সালাউদ্দিন আহমেদ, যুগ্ম-সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম শহীদ, করিম জুট মিলের বদলি শ্রমিক সংগঠনের সভাপতি গোফরান মিয়া, সহ-সম্পাদক মো: এরশাদ, লতিফ বাওয়ানী জুট মিলের বদলি শ্রমিক সংগঠনের সহসভাপতি আক্তার হোসেন, সাংগঠনিক সম্পাদক মো: ইব্রাহিম, মো: আশিকুর রহমান, মো: মাসুদ প্রমুখ।


আরো সংবাদ



premium cement