১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`
ডিবেট ফর ডেমোক্র্যাসিতে ড. মোস্তাফিজ

কালো টাকা সাদার সুযোগ দুর্নীতি নিয়ন্ত্রণে বড় বাধা

-

বাজেটে বারবার কালো টাকা সাদা করার যে সুযোগ রাখা হচ্ছে তা দুর্নীতি নিয়ন্ত্রণের ক্ষেত্রে একটি বড় বাধা। কালো টাকা সাদা করার পরও প্রতি বছর প্রায়ই গড়ে ৫০ থেকে ৬০ হাজার কোটি টাকা দেশ থেকে পাচার হয়ে যাচ্ছে। ফলে এই সুযোগ আমাদের কর্মসংস্থান সৃষ্টিতে ও সামাজিক সুরক্ষায় কোনো অবদান রাখছে না বলে মন্তব্য করেছেন সিপিডির ফেলো অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান। তিনি বলেন, এই ধারাবাহিকতা থেকে বেরিয়ে আসার জন্য বিভিন্ন নজরদারি খবরদারি প্রতিষ্ঠান ও আইনের মাধ্যমে অর্থপাচার নিয়ন্ত্রণের চেষ্টা করতে হবে।
এফডিসিতে ডিবেট ফর ডেমোক্র্যাসির আয়োজনে ‘করোনা প্রেক্ষাপটে এবারের বাজেট’ নিয়ে ছায়া সংসদে সিপিডির ফেলো অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। ডিবেট ফর ডেমোক্র্যাসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণের সভাপতিত্বে প্রতিযোগিতায় ঢাকা কমার্স কলেজকে পরাজিত করে সরকারি বাঙলা কলেজের বিতার্কিকরা বিজয়ী হয়। প্রতিযোগিতায় বিচারক ছিলেন অধ্যাপক আবু মোহাম্মদ রইস, সাংবাদিক সবুজ ইউনুস, ড. সাকিলা জেসমিন, কাবেরী মৈত্রেয় ও আবুল বশির খান। প্রতিযোগিতা শেষে অংশগ্রহণকারী দলের মধ্যে ক্রেস্ট ও সনদপত্র প্রদান করা হয়।
ড. মোস্তাফিজুর রহমান বলেন, করোনাকালীন বাজেট বাস্তবায়ন নিয়ে যথেষ্ট সংশয় রয়েছে। হয়তো এবারও অন্যান্য বারের মতোই ৬-৭ মাস অতিবাহিত হলে বাজেট সংশোধিত হবে। তা বাস্তবায়নের চেষ্টা করা হবে। বাজেট বাস্তবায়ন হতে হবে গুণগত ও মানসম্পন্ন। ব্যয় বাড়িয়ে প্রকল্পের মেয়াদ দীর্ঘায়িত করা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।
অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান আরো বলেন, কর আহরণপ্রক্রিয়া উন্নয়নের ডিজিটাল প্লাটফর্মের ওপর গুরুত্ব দিয়ে অপ্রত্যক্ষ করের পরিবর্তে প্রত্যক্ষ করের ওপর গুরুত্ব আরোপ করতে হবে। প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি, সুশাসন, রাজনৈতিক সদিচ্ছাই পারে গুণগতভাবে বাজেট বাস্তবায়ন করতে। করোনাকালে সারা বিশ^ই অর্থনৈতিক ঝুঁকি, স্বাস্থ্যঝুঁকি ও খাদ্যঝুঁকির মধ্যে পড়লেও বাংলাদেশে এখন পর্যন্ত খাদ্যঝুঁকিতে পড়েনি। তবে অর্থনৈতিক ও স্বাস্থ্যঝুঁকির চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে।
হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, এবারের বাজেট ব্যবসাবান্ধব হওয়ায় বিনিয়োগ বৃদ্ধি পেলে কর্মসংস্থান তৈরি হবে। জীবন ও জীবিকার এই বাজেটে স্বাস্থ্য, সামাজিক নিরাপত্তা, শিক্ষাসহ দেশীয় শিল্প খাতকে প্রাধান্য দিয়ে দুর্নীতি প্রতিরোধ করতে পারলে বাজেট বাস্তবায়নে লক্ষ্যমাত্রা অর্জন করা কঠিন হবে না। তবে রাজস্ব আয়ের ঘাটতি মোকাবেলায় কর কাঠামোকে শক্তিশালী করে এনবিআরের অবকাঠামো ও দক্ষ জনবল বৃদ্ধি না করতে পারলে বাজেট বাস্তবায়ন চ্যালেঞ্জের মুখে পড়বে।
হাসান আহমেদ চৌধুরী কিরণ আরো বলেন, এবারের বাজেটে করোনার কারণে যারা নতুন দরিদ্র হয়েছেন, যারা কাজ হারিয়েছেন তাদের জন্য সামাজিক সুরক্ষা খাতে সুনির্দিষ্ট কোনো দিকনির্দেশনা নেই। অতি দরিদ্রদের জন্য নগদ প্রণোদনার পরিমাণ ও আওতা বাড়িয়ে স্বচ্ছতার সাথে বণ্টন নিশ্চিত করতে হবে। এবারের বাজেটে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপের প্রস্তাব শিক্ষার্থীদের টিউশন ফির ওপর চাপ তৈরি করবে। করোনার এই অতিমারীর সময় বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ওপর ভ্যাট প্রত্যাহারের বিষয়টি সরকারের বিবেচনা করা উচিত। প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের সুপারিশ থাকলেও এবারের বাজেটে অভিবাসীদের প্রেরিত অর্থের ২ শতাংশ প্রণোদনা বাড়িয়ে ৪ শতাংশ করার বিষয়ে কিছু উল্লেখ ছিল না। প্রবাসীদের প্রেরিত অর্থের ওপর প্রণোদনা বাড়ালে বৈদেশিক মুদ্রা অর্জনের এই খাতটি আরো বেশি গতিশীল হবে। একই সাথে প্রবাসী আয়ও বৃদ্ধি পাবে।


আরো সংবাদ



premium cement