২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

শারীরিক উপস্থিতিতে নিম্ন আদালতে বিচারকাজ শুরু

-

অধস্তন সব দেওয়ানি ও ফৌজদারি আদালত এবং ট্রাইব্যুনালে শারীরিক উপস্থিতিতে স্বাভাবিক বিচারকার্যক্রম পরিচালনা শুরু হয়েছে। সুপ্রিম কোর্ট প্রশাসন গত শনিবার রাতে এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করে। এতে বলা হয়, অধস্তন সব দেওয়ানি ও ফৌজদারি আদালত এবং ট্রাইব্যুনালগুলোয় ২০ জুন থেকে শারীরিক উপস্থিতিতে স্বাভাবিক কার্যক্রম পরিচালিত হবে। সে অনুযায়ী গতকাল থেকে স্বাভাবিক কার্যক্রম শুরু হয়েছে।
এর আগে দেশের সব আদালতে স্বাভাবিক বিচারকার্যক্রম শুরু করার দাবিতে আন্দোলন করেন আইনজীবীরা। আর গত রোববার শারীরিক উপস্থিতিতে বিচারকার্যক্রম পরিচালিত হয়েছে বলে ঢাকা বারের সাবেক সভাপতি মাসুদ আহমেদ তালুকদার জানান। সুপ্রিম কোর্টের বিজ্ঞপ্তিতে বলা হয়, স্থানীয় প্রশাসন কোনো জেলা সদর, মহানগরে করোনাভাইরাসজনিত রোগের বিস্তার রোধকল্পে সার্বিক, কার্যাবলি চলাচলে বিধিনিষেধ জারি করলে সংশ্লিষ্ট জেলার, মহানগরের দেওয়ানি ও ফৌজদারি আদালত এবং ট্রাইব্যুনালগুলোয় শারীরিক উপস্থিতি ব্যতিরেকে ভার্চুয়াল পদ্ধতিতে জামিন ও জরুরি দরখাস্ত শুনানি করা যাবে। দেওয়ানি ও ফৌজদারি মামলায় যে ক্ষেত্রে আদালতে পক্ষগণের উপস্থিতির আবশ্যকতা নেই সে ক্ষেত্রে পক্ষগণের পরিবর্তে সংশ্লিষ্ট আইনজীবী আদালতে হাজিরা দাখিল করবেন। জামিন শুনানি এবং আমলি আদালতে ধার্য তারিখে হাজিরার জন্য কারাগারে থাকা অভিযুক্ত ব্যক্তিকে কারাগার থেকে প্রিজনভ্যান বা অন্য কোনোভাবে আদালত প্রাঙ্গণে বা এজলাস কক্ষে হাজির করার আবশ্যকতা নেই ।
এতে আরো বলা হয়, আদালতের বিচারিক কর্মঘণ্টার প্রথম ভাগে (সকাল সাড়ে ৯ ঘটিকা হতে দুপুর সোয়া ১ ঘটিকা) সাক্ষ্যগ্রহণ ও যুক্তিতর্ক, আপিল রিভিশন, রিভিউ শুনানি এবং দ্বিতীয় ভাগে (দুপুর ২ ঘটিকা হতে বিকাল সাড়ে ৪ ঘটিকা) জামিনসংক্রান্ত বিবিধ মামলা, জামিনের দরখাস্ত ও অস্থায়ী নিষেধাজ্ঞার দরখাস্তসহ অন্যান্য দরখাস্ত শুনানির জন্য সংশ্লিষ্ট সবাইকে নির্দেশ প্রদান করা হলো।
অধস্তন দেওয়ানি ও ফৌজদারি আদালত এবং ট্রাইব্যুনালের স্বাভাবিক কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে আদালত প্রাঙ্গণ এবং এজলাস কক্ষে সুরক্ষামূলক ব্যবস্থা গ্রহণসংক্রান্ত গত বছরের ৩০ জুলাই হাইকোর্ট বিভাগের জারি করা বিজ্ঞপ্তিতে বর্ণিত নির্দেশনা প্রতিপালনের জন্য সংশ্লিষ্ট সবাইকে নির্দেশ প্রদান করা হলো।


আরো সংবাদ



premium cement