২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সিলেট কারাগারে ২৩২ বছরে ৭ বন্দীর মৃত্যুদণ্ড

-

সিলেটে কারাগার স্থাপনের ২৩২ বছরে সাত বন্দীর ফাঁসি কার্যকর হয়েছে। ব্রিটিশদের কবল থেকে মাতৃভূমিকে উদ্ধারের আন্দোলনে অস্ত্রাগার লুটের মামলায় ১৯৩৪ সালে বিপ্লবী অসিত ভট্টাচথার্যের ফাঁসির মধ্য দিয়ে এই কারাগারে মৃত্যুদণ্ড কার্যকর শুরু হয়। এ ছাড়া অন্যদের মধ্যে স্বামীকে হত্যার দায়ে মৌলভীবাজারের কুলাউড়ার করিমুন্নেসা আর স্ত্রীকে হত্যার দায়ে ফাঁসি হয় সিরাজ ও আলম উদ্দিনের। প্রতিবেশীকে হত্যার দায়ে সাবুল মিয়া ও মাকু রবি দাসের মৃত্যুদণ্ডও কার্যকর হয়। সর্বশেষ বৃহস্পতিবার রাতে সিরাজ নামে এক ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।
১৭৮৯ সালে সিলেট শহরের ধোপাদিঘিরপাড়ে তৎকালীন ব্রিটিশ সরকার ২৪ দশমিক ৬৭ একর জায়গায় কারাগার স্থাপন করে। স্থাপনের ১৪৫ বছর পর ১৯৩৪ সালের ২ জুলাই অসিত ভট্টাচার্যের ফাঁসি কার্যকরের মধ্য দিয়ে এই কারাগারে প্রথম মৃত্যুদণ্ড দেয়া হয়। এর মাত্র ৩ বছর পর ১৯৩৭ সালে বর্তমান মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলার লংলার জমিদারকন্যা করিমুন্নেসার ফাঁসি কার্যকর হয়। পরকীয়ায় মত্ত হয়ে বিশাল বিত্তবৈভবের মালিক করিমুন্নেসা তার স্বামীকে নিজ হাতে হত্যা করেন। ৮৪ বছর আগে কার্যকর হওয়া করিমুন্নেসার ফাঁসির গল্প এখনো লোকমুখে শোনা যায়। তার স্বামী হত্যা ও ফাঁসির ঘটনায় অনেক বই, পুঁথি রচিত হয় বলে প্রবীণরা জানিয়েছেন।
করিমুন্নেসার ফাঁসির দীর্ঘ ৭৩ বছর পর ২০১০ সালের ১৫ সেপ্টেম্বর রাত ১২টা ১ মিনিটে সিলেট কারাগারে সিলেট জেলার দক্ষিণ সুরমা উপজেলার রেঙ্গা দাউদপুর গ্রামের সাবুল মিয়া ও মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলার মিরাপাতন গ্রামের আলম উদ্দিন স্বপনের ফাঁসি কার্যকর করে কর্তৃপক্ষ। জমিজমা নিয়ে বিরোধের জের ধরে দক্ষিণ সুরমা উপজেলার রেঙ্গাদাউদপুর গ্রামের সাবুল মিয়া তার প্রতিবেশী মুক্তাদির আলীকে ২০০০ সালের ১২ নভেম্বর কুড়াল দিয়ে আঘাত করে হত্যা করে। সিলেটের অতিরিক্ত দায়রা জজ, অস্ত্র ও বিস্ফোরক দ্রব্য সংক্রান্ত বিশেষ আদালত ২০০৩ সালের ৪ অক্টোবর আলোচিত এ মামলার রায় ঘোষণা করেন। একই বছরের ১ ডিসেম্বর যৌতুকের টাকা না পেয়ে মৌলভীবাজারের বড়লেখা উপজেলার মিরাপাতন গ্রামের আলম উদ্দিন স্বপন তার স্ত্রী খোদেজা বিবি কমলাকে গলা টিপে হত্যা করে। ২০০৩ সালের ২০ সেপ্টেম্বর মৌলভীবাজারের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত খোদেজাকে হত্যার দায়ে ঘাতক আলম উদ্দিন স্বপনকে ফাঁসির দণ্ড দেন।
২০১১ সালের ২ মার্চ রাত ১২টা ১ মিনিটে এক কবিরাজকে হত্যার দায়ে চা শ্রমিক রবি মুণ্ডার ফাঁসি কার্যকর করা হয়। হবিগঞ্জের নালুয়া চা বাগানের এক কবিরাজকে হত্যার করেন রবি মুণ্ডা। ২০০৩ সালের ২৪ সেপ্টেম্বর হবিগঞ্জের জেলা ও দায়রা জজ আদালত কবিরাজকে হত্যার দায়ে রবি মুণ্ডাকে ফাঁসির দণ্ড দেন। ২০১৬ সালের ১৩ জুলাই রাত ১২টা ১ মিনিটে ফঁাঁসিতে ঝোলানো হয় হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার দারাগাঁওয়ের চা শ্রমিক মাকু রবি দাসকে। ২০০১ সালের ৩১ অক্টোবর রাতে মাত্র দুই হাজার টাকার বিনিময়ে প্রতিবেশী নাইনকা রবি দাসকে দা দিয়ে কুপিয়ে হত্যা করে মাকু রবি দাস। হবিগঞ্জের অতিরিক্ত দায়রা জেলা ও দায়রা জজ আদালত ২০০৩ সালের ৯ অক্টোবর মাকু রবি দাসকে ফাঁসির দণ্ড প্রদান করেন। উপরোক্ত ছয় বন্দীর ফাঁসি কার্যকর হয় ধোপাদিঘিরপাড়ের ২৩২ বছরের পুরাতন কারাগারে।
২০১৮ সালের নভেম্বরে শহরতলীর বাদাঘাটে নবনির্মিত সিলেট কেন্দ্রীয় কারাগারে বন্দীদের সরিয়ে নেয়া হয়। নতুন এই কারাগারে প্রথম ফাঁসি কার্যকর হয় গত বৃহস্পতিবার। ওই দিন রাত ১১টায় স্ত্রী সাহিদা আক্তারকে হত্যার দায়ে ঘাতক সিরাজুল ইসলাম সিরাজের ফাঁসি কার্যকর করে কর্তৃপক্ষ। সিরাজ হবিগঞ্জ সদর উপজেলার রাজনগর কবরস্থান এলাকার মৃত আবুল হোসেনের ছেলে। তিন কন্যার জননী সাহিদাকে ২০০৪ সালের ৭ মার্চ শাবল ও ছুরি দিয়ে আঘাত করে নির্মমভাবে হত্যা করে সিরাজ। দীর্ঘ শুনানি শেষে ২০০৭ সালের ২৮ ফেব্রুয়ারি সিলেটের তৎকালীন দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক আলোচিত এই মামলার রায় ঘোষণা করেন। রায়ে স্ত্রীকে হত্যার দায়ে সিরাজকে মৃত্যুদণ্ড দেন। রায়ের বিরুদ্ধে সিরাজ হাইকোর্টে আপিল করেন। ২০১২ সালের ১ আগস্ট নিম্ন আদালতের রায় বহাল রেখে আপিলটি নিষ্পত্তি করেন হাইকোর্ট। পরে সিরাজ রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করেন। গত ২৫ মে রাষ্ট্রপতি সিরাজের আবেদন খারিজ করে দেন। এরপর বৃহস্পতিবার রাতে আলোচিত জল্লাদ শাহজাহান স্ত্রী হত্যাকারী সিরাজের ফাঁসির দণ্ড কার্যকর করেন।

 


আরো সংবাদ



premium cement
সংবাদ-রাজনৈতিক বিষয়বস্তু কমিয়ে দেয়ায় ফেসবুক নিউজ ট্যাব থাকছে না জুনের মধ্যে তৃতীয় ধাপে ১০ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ সম্পন্ন হবে : প্রতিমন্ত্রী চট্টগ্রামে জুতার কারখানায় আগুন সাকিবের প্রশংসায় পোথাস আদমদীঘিতে ২৩০ চালকল বন্ধ : বেকার ৭ হাজার শ্রমিক সাকিবে উজ্জীবিত বাংলাদেশের লক্ষ্য সিরিজে সমতা কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদককারবারি গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ

সকল