২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

রাবির বিভিন্ন ভবনে ফের তালা, পণ্ড ফাইন্যান্স সভা

-

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) প্রশাসনিক ভবন, সিনেট ভবন ও ভিসির বাসভবনে ফের তালা ঝুলিয়েছে অবৈধ নিয়োগপ্রাপ্তরা। গতকাল শনিবার সকালে ফাইন্যান্স কমিটির সভা পণ্ড করতে ও চাকরিতে যোগদানের সুযোগ দাবিতে তালা ঝুলিয়ে দেন তারা।
জানা গেছে, সকাল সাড়ে ১০টায় ভিসির বাসভবনে ফাইন্যান্স কমিটির সভা হওয়ার কথা ছিল। ওই সভা যাতে না করতে পারে সে জন্যই ভবনগুলোতে তালা লাগায় বিতর্কিত নিয়োগপ্রাপ্তরা। এর আগে গত ৬ মে অস্থায়ী ভিত্তিতে (অ্যাডহক) ১৩৭ জনকে নিয়োগ দেন বিদায়ী ভিসি, যার অধিকাংশ ছাত্রলীগের নেতাকর্মী। তবে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে তাদের যোগদান স্থগিত রেখেছেন বর্তমানে দায়িত্বপ্রাপ্ত ভিসি অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা। জানতে চাইলে নিয়োগপ্রাপ্ত রাবি ছাত্রলীগের সাবেক সহসভাপতি আতিকুর রহমান সুমন বলেন, শনিবার যদি ফাইন্যান্স কমিটির সভা হয়, তাহলে আগামী ২২ তারিখে সিন্ডিকেট সভাও হবে। আমরা শুনেছি ওই সিন্ডিকেট সভায় আমাদের নিয়োগ সম্পূর্ণভাবে বাতিলের জন্য সুপারিশ করা হবে। সে কারণে আমরা সিন্ডিকেট ও ফাইন্যান্স কমিটির সভা যাতে না হয় তাই ভবনগুলোতে তালা লাগিয়েছি।
বিশ্ববিদ্যালয়ের ভিসি (দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক আনন্দ কুমার সাহা বলেন, তালা লাগানোর ঘটনা ঘটতে পারে তা কয়েকদিন থেকেই আমি শুনছিলাম। সে কারণে প্রক্টরের মাধ্যমে থানায় মৌখিক ও লিখিতভাবে জানিয়েছি। বিশ্ববিদ্যালয়ের অর্থবছর শেষ হতে যাচ্ছে সেজন্য একটি ফাইন্যান্স কমিটির সভা ডেকেছিলাম। উদ্ভূত পরিস্থিতিতে সভাটি স্থগিত করেছি। নিয়োগপ্রাপ্তদের বিষয়ে ভিসি বলেন, আমরা তাদের আশ্বস্ত করেছি। শিক্ষা মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করায় আমাদের হাত-পা বাঁধা রয়েছে। তাই মন্ত্রণালয়কে একটি বিহিত করতে অনুরোধ জানিয়েছি।
গত ৬ মে ভিসি হিসেবে শেষ কার্যদিবস পালন করেন অধ্যাপক এম আবদুস সোবহান। মেয়াদের শেষ দিনেই অ্যাডহকে নিয়োগ দেন ১৩৭ জনকে। তাদের মধ্যে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সন্তান, স্ত্রী ও স্বজন, ছাত্রলীগের সাবেক-বর্তমান নেতাকর্মীরা রয়েছেন। বিতর্কিত এই নিয়োগকে অবৈধ উল্লেখ করে সেইদিন সন্ধ্যায় চার সদস্যের তদন্ত কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়। কমিটি বিশ্ববিদ্যালয়ে এসে তদন্ত করে গত ২৩ মে প্রতিবেদন শিক্ষা মন্ত্রণালয়ে জমা দিয়েছে। এতে এ নিয়োগকে অবৈধ উল্লেখ করা হয়। তদন্ত কমিটি এ নিয়োগে বিদায়ী ভিসিসহ বেশ কয়েকজনের সংশ্লিষ্টতার প্রমাণ পায়।

 


আরো সংবাদ



premium cement