২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
পাবিপ্রবির নোটিশ নিয়ে তোলপাড়

এক বছর আগের তারিখে ফরম পূরণ এবং পরীক্ষা হবে রাতে!

-

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এবার এক বছর আগের তারিখে ফরম পূরণের সময় নির্ধারণ করা হয়েছে এবং গভীর রাতে পরীক্ষার আয়োজন করে নোটিশ দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগ। সংশ্লিষ্ট বিভাগের পরীক্ষা কমিটির সভাপতি দীপংকর কুণ্ডু এবং অ্যাকাডেমিক ও স্কলারশিপ শাখার সহকারী রেজিস্ট্রার সুজা উদ্দিন স্বাক্ষরিত পৃথক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। বিষয়টি নিয়ে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় উঠেছে।
বিজ্ঞপ্তিতে জানা যায়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের প্যাডে গত ১২ জুন, ২০২১ একটি নোটিশ দেয়া হয়। সেখানে উল্লেখ করা হয়, ওই বিভাগের ২০১৫-২০১৬ সেশনের চতুর্থ বর্ষ প্রথম সেমিস্টারের তাত্ত্বিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। সংশ্লিষ্ট সবাইকে যথা সময়ে উপস্থিত হওয়ার নির্দেশ দেয়া হলো। সেখানে উল্লেখ করা হয়েছে আগামী ২৩ জুন কোর্স নং ইইই-৪১২১, ২৮ জুন ইইই-৪১৩৫, ৩ জুলাই ইইই-৪১০৯, ৭ জুলাই ইইই-৪১০১ এবং ১৩ জুলাই ইইই-৪১০৩ কোর্সের পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি পরীক্ষা রুটিন মোতাবেক রাত সাড়ে ১০টায় পরীক্ষা শুরু হবে এবং শেষ হবে রাত দেড়টায়।
অপর দিকে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের স্পেশাল পরীক্ষা-২০১৮-এর ফরম পূরণের তারিখ ১৪-০৬-২০২১ থেকে ২৮-০৬-২০২০ পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। অ্যাকাডেমিক ও স্কলারশিপ শাখার সহকারী রেজিস্ট্রার সুজা উদ্দিন স্বাক্ষরিত ১৩ জুন এক বিজ্ঞপ্তিতে এতথ্য প্রকাশ করা হয়েছে।
নোটিশ প্রাপ্তির পরপরই ওই বিশ^বিদ্যালয়ের একটি ফেসবুক পেজ ‘পাবিপ্রবি ক্যাম্পাস আমাদের ক্যম্পাস’ এ শিক্ষার্থীরা বিভিন্ন মন্তব্য করেন। সুমাইয়া ইয়াসমিন নামে এক শিক্ষার্থী লিখেন, ‘বাহ! এবার তাহাজ্জুদ নামাজ পড়ে সবাই এক্সাম দিতে পারব।’ অপর এক শিক্ষার্থী সজিব হাসান লিখেছে, ‘চলছে সার্কাস’সহ বিভিন্ন শিক্ষার্থী বিভিন্ন ধরনের মন্তব্য করছেন।
বিষয়টি নিয়ে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১৫-২০১৬ সেশনের চতুর্থ বর্ষ প্রথম সেমিস্টারের তাত্ত্বিক পরীক্ষা কমিটির সভাপতি দীপংকর কুণ্ডু বিষয়টির সত্যতা নিশ্চিত করে বলেন, এটি ভুলবশত টাইপিং মিসটেক হয়েছে, সময় ঠিক করে দেয়া হবে। কিভাবে এত বড় ধরনের ভুল হয়েছে, জানতে চাইলে তিনি কোনো প্রকার সদুত্তর দিতে পারেননি।
পরীক্ষার তারিখ ভুল নিয়ে সুইট মণ্ডল নামে এক শিক্ষার্থী ওই পেজে লিখেন, আর কবে এসব বিষয়ে সচেতন হবে, মানুষ ভুল থেকে শিক্ষা নেয়। অপর এক শিক্ষার্থী লিখেছেন, এদের চাকরি কে দিছে? এরা মনে হয় শুকনো কিছু খেয়ে লিখেছেন। অপর একজন লিখেছেন, প্রচুর ট্রলের শিকার হচ্ছি। বিভিন্ন ভার্সিটির বন্ধুরা মেনশন দিয়ে ট্রল করছেন। ২০২০ সাল তো চলে গেছে, কিভাবে আমরা ফিরে পাব ওই তারিখ?
বিষয়টি নিয়ে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ও স্কলারশিপ শাখার সহকারী রেজিস্ট্রার সুজা উদ্দিনের ফোনে কয়েকবার চেষ্টা করেও তার সাথে কথা বলা সম্ভব হয়নি। তবে পাবিপ্রবি রেজিস্ট্রার কার্যালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, হয়তো এটি টাইপিংয়ে ভুল হয়েছে। তবে বিশ্ববিদ্যালয় লেভেলে এ ধরনের ভুল কখনোয় গ্রহণযোগ্য হতে পারে না। প্রায়ই এ ধরনের ভুল হয়ে যাচ্ছে, কেউ কোনো পদক্ষেপ গ্রহণ না করার কারণেই এ ধরনের ঘটনা বারবার ঘটছে।


আরো সংবাদ



premium cement
তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত

সকল