১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

সাদার্ন ইউনিভার্সিটিতে আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা শুরু

-

‘আমাদের দেখা হোক মহামারী শেষে, আমাদের দেখা হোক জিতে ফিরে এসে’ এ স্লোগান নিয়ে সাদার্ন ইউনিভার্সিটিতে শুরু হয়েছে তৃতীয় আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা-২০২১। গত শুক্রবার পুরকৌশল বিভাগের সহকারী অধ্যাপক ও প্রতিযোগিতার সমন্বয়ক ড. তাসনিমা জান্নাতের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইনে যুক্ত হয়ে প্রতিযোগিতার উদ্বোধন করেন ইউনিভার্সিটির উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা অধ্যাপক সরওয়ার জাহান।
এ সময় ভার্চুয়ালি আরো যুক্ত ছিলেন বিশেষ অতিথি ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান প্রকৌশলী আশুতোষ নাথ ও বিভিন্ন বিভাগের মডারেটরবৃন্দ। প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক সরওয়ার জাহান বলেন, গত এক বছরেরও বেশি সময় ধরে আমরা করোনা মহামারীর নতুন পরিস্থিতির মুখোমুখি। জীবনে হতাশ হওয়া যাবে না, নিজে স্বপ্ন দেখতে হবে এবং অন্যকে দেখাতে হবে, সৃষ্টিশীল চিন্তা দিয়ে আমাদের জয়ী হতে হবে। প্রযুক্তি নির্ভরতা কি তা আমরা ভালো করে উপলব্ধি করেছি করোনাকালীন। যুক্তির মাধ্যমে মানুষকে বদলানোই ডিবেটিং সোসাইটির কাজ। বিতর্কের মধ্য দিয়ে তরুণেরা তৈরি করতে পারে নিজেদের সুন্দর ভবিষ্যৎ। শিক্ষার্থীরাই বিতর্কের মাধ্যমে সমাজের অসঙ্গতিগুলো তুলে ধরে সুন্দর বাংলাদেশ বিনির্মাণে অগ্রণী ভূমিকা রাখতে পারে। সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ ডিবেটিং সোসাইটি (এসইউবিডিএস) আয়োজিত দুই মাসব্যাপী এ বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে ১২টি দল। পয়েন্ট ভিত্তিক এ প্রতিযোগিতা এগিয়ে থাকা দলগুলো দ্বিতীয় রাউন্ড, সেমিফাইনাল ও ফাইনালে মুখোমুখি হবে। প্রশিক্ষণ কর্মশালার মধ্য দিয়ে গতকাল এ প্রতিযোগিতার উদ্বোধন করা হয়। সমাপনী বক্তব্যে ড. তাসনিমা জান্নাত বলেন, বিতর্ক একটি শিল্প। সৌন্দর্যমণ্ডিত, পরিশীলিত, যুক্তিপূর্ণ তর্কই হচ্ছে বিতর্ক। বির্তক চর্চার মাধ্যমে শিক্ষার্থীদের যে দক্ষতা ও আত্মবিশ্বাস তৈরি হয় তা সুন্দর ভবিষ্যৎ বিনির্মাণের সহায়ক । আশা করি এই কর্মশালা এবং প্রতিযোগিতা থেকে জীবনের সুন্দর কিছু অভিজ্ঞতা ও শিক্ষা লাভ করবে শিক্ষার্থীরা। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত

সকল