২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

রাত ৩টায় অনলাইনে ক্লাস নিলেন ভিসি কলিমউল্লাহ

-

এবার রাত ৩টায় শিক্ষার্থীদের ঘুম থেকে জেগে তুলে গুগল মিটে ক্লাস নিলেন রোকেয়া বিশ^বিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহ। এ নিয়ে শুরু হয়েছে তীব্র প্রতিক্রিয়া। বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, বৃহস্পতিবার রাত ৩টা ২০ মিনিটে বিশ^বিদ্যালয়ের জেন্টার ঋতভন্ড ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের ২০১৯-২০ ইং শিক্ষাবর্ষের দ্বিতীয় সেমিস্টারের ‘পলিটিক্যাল থট’ (কোর্স কোড- ১২০২) কোর্সের ক্লাস নেন তিনি। এর আগে রাত ৮টায় বিষয়টি গুগুলমিটে জানান তিনি। এরপর অনলাইন প্লাটফর্ম গুগল মিট-এ রাত ৩টা ২০ মিনিটে ক্লাস শুরু হয়। প্রায় ৩৫ মিনিট চলা ক্লাসের শুরুতে প্রায় ২৮ জনের মতো যুক্ত হয়। রাত প্রায় ৩টা ৫৫ মিনিটে যখন তিনি ক্লাস শেষ করেন তখন যুক্ত ছিলেন ১২ জন শিক্ষার্থী।
গভীর রাতে ঘুম থেকে উঠে ক্লাস করায় বিব্রত হন শিক্ষার্থীরা। এ ঘটনায় শিক্ষার্থী ছাড়াও ক্যাম্পাস এবং ক্যাম্পাসের বাইরে এবং সামাজিক যোগাযোগমাধ্যমে চলছে তীব্র প্রতিক্রিয়া। এর আগেও মধ্য রাতে ক্লাস নিয়ে সমালোচনায় এসেছিলেন ভিসি কলিমউল্লাহ। তীব্র আপত্তির মুখে রাতে ক্লাস নেয়া বন্ধ করেন তিনি।
বিশ্ববিদ্যালয় সূত্র জানিয়েছে, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের অর্ধশতাধিক কোর্সের ক্লাস নিয়েছেন তিনি। এসব কোর্সের সর্বোচ্চ এক থেকে দু’টি ক্লাস নামে মাত্র নেন তিনি। আর পরীক্ষার খাতা কর্মচারী দিয়ে মূল্যায়ন ও পরীক্ষায় অনুপস্থিত শিক্ষার্থীকেও মার্কস দেয়ার অভিযোগ রয়েছে কলিমউল্লাহর বিরুদ্ধে। শুধু তাই নয়, এসব কোর্স বাবদ মোট অঙ্কের পারিতোষিকও নেয়ার অভিযোগ রয়েছে।
এ ব্যাপারে অধিকার সুরক্ষা পরিষদের আহবায়ক ও ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মতিউর রহমান বলেন, এটি কোনো সুস্থ মানুষের কাজ হতে পারে না। তার আসলে মানসিক চিকিৎসা প্রয়োজন।
রাষ্ট্রপতির নিয়োগাদেশ অনুযায়ী ভিসি অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহর চার বছর মেয়াদ পূর্ণ হয় গত ৩১ মে। তিনি যোগদান করেছেন ১৪ জনু ২০১৭ তারিখে এবং মেয়াদ শেষ হবে ১৩ জুন ২০২১ তারিখে। গত বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মাহমুদুল আলম স্বাক্ষরিত প্রজ্ঞাপনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস বিভাগের অধ্যাপক ড. হাসিবুর রশিদকে বিশ্ববিদ্যালয়টির পঞ্চম ভিসি হিসেবে নিয়োগ প্রদান করা হয়, যা ১৪ জুন থেকে কার্যকর হবে।

 


আরো সংবাদ



premium cement
বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি আদমদীঘিতে ৭২ হাজার টাকার জাল নোটসহ যুবক গ্রেফতার সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী

সকল