২০ জুন ২০২১
`

চট্টগ্রাম চিড়িয়াখানায় মায়ের আদর যতেœ বেড়ে উঠছে নবজাতক ৩ বাঘ শাবক

-

গত বৃহস্পতিবার ও শুক্রবার দুই বাঘ দম্পতির ঘরে জন্ম নিয়েছে পাঁচ বাঘ শাবক। তার মধ্যে দুটি মারা গেলেও সুস্থ আছে বাকি তিনটি শাবক। মার আদর যতেœ বেড়ে উঠছে শাবকগুলো। মায়ের দুধও খাচ্ছে শাবকগুলো।
গত ৬ মে বিকেলে বাঘ দম্পতি রাজ ও পরীর ঘরে জন্ম নেয় তিনটি শাবক। ওই তিনটি শাবক নিয়মিত মায়ের দুধ খাচ্ছে। সুস্থ আছে রাজ ও পরীর শাবকগুলো। এরপরের দিন ৭ মে পরীর সন্তান জয়া জন্ম দিয়েছিল আরো দুটি শাবক। কিন্তু কন্যা সন্তান দুটিকে আগের মতো মায়ের দুধ না খাওয়ানোর ফলে ৯ জুন দুটিই মারা যায়।
চিড়িয়াখানাটির ভারপ্রাপ্ত তত্ত্বাবধায়ক ডা: শাহাদাত হোসেন শুভ জানিয়েছেন, ২০১৬ সালের নভেম্বর মাসে সাউথ আফ্রিকা থেকে আনা রয়েল বেঙ্গল টাইগার জাতের রাজ ও সাড়ে ছয় বছর বয়সী পরী বাস করছে চট্টগ্রাম চিড়িয়াখানায়। অপর দিকে পরীর গর্ভে জন্ম নেয়া জয়াও রয়েছে তাদের সাথে। বিভিন্ন সময় তাদের গর্ভে শাবক জন্ম নিলেও নানা কারণে মারা যায় শাবকগুলো। এরমধ্যে ২০২০ সালের ১৪ নভেম্বর জয়া তিনটি বাঘের শাবকের জন্ম দেয়, প্রসবের এক দিন পর তিন শাবককে হঠাৎ করেই বুকের দুধ খাওয়ানো বন্ধ করে দেয় সে। এরমধ্যে দুটি শাবক মারা যায়। জো বাইডেন নামে অপরটি কিউরেটর ডা: শুভর হাতে আদর যতেœ বড় হয়ে ওঠে। বর্তমানে সেটিও বাঘের খাঁচায় বাস করছে।



আরো সংবাদ