২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ভার্চুয়াল শুনানি : সারা দেশে ৩৩ হাজার ৮৫০ কারাবন্দীর জামিন

-

চলমান লকডাউনের মধ্যে ভার্চুয়াল শুনানি নিয়ে ১৯ কার্যদিবসে সারা দেশে ৩৩ হাজার ৮৫০ জন কারাবন্দী আসামিকে জামিনে মুক্তি দিয়েছেন নিম্ন আদালত। আর সারা দেশের অধস্তন আদালতে রোববার ভার্চুয়ালি জামিন পেয়েছেন দুই হাজার ৬৪২ হাজতি। গতকাল সোমবার সুপ্রিম কোর্টের মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান এ তথ্য জানিয়েছেন।
তিনি জানান, রোববার ভার্চুয়াল শুনানি নিয়ে সারা দেশে অধস্তন আদালতে চার হাজার ৫০৪টি জামিন-দরখাস্ত নিষ্পত্তি হয় এবং দুই হাজার ৬৪২ জন হাজতি অভিযুক্ত ব্যক্তি জামিন পেয়ে কারাগার থেকে মুক্ত হয়েছেন। এ ছাড়া মোট ১৯ কার্যদিবসে ভার্চুয়াল আদালতের মাধ্যমে মোট জামিনপ্রাপ্ত শিশুর সংখ্যা ৪৭০ জন।
করোনা সংক্রমণ রোধে চলমান লকডাউনে সারা দেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ভার্চুয়াল পদ্ধতিতে জামিন এবং অতীব জরুরি ফৌজদারি দরখাস্তের ওপর শুনানি হচ্ছে।
ভার্চুয়াল শুনানি নিয়ে গত ১২ এপ্রিল এক হাজার ৬০৪ জন, ১৩ এপ্রিল তিন হাজার ২৫৯, ১৫ এপ্রিল দুই হাজার ৩৬০ জন, ১৮ এপ্রিল এক হাজার ৮৪২, ১৯ এপ্রিল এক হাজার ৬৩৫, ২০ এপ্রিল এক হাজার ৫৭৬, ২১ এপ্রিল এক হাজার ৩৪৯, ২২ এপ্রিল এক হাজার ৫৯২ জন, ২৫ এপ্রিল এক হাজার ৮৩৯ জন, ২৬ এপ্রিল এক হাজার ৫৯৩ জন, ২৭ এপ্রিল এক হাজার ৩৯৫ জন, ২৮ এপ্রিল এক হাজার ৪২২, ২৯ এপ্রিল এক হাজার ৪১২ জন, ২ মে এক হাজার ৭২১ জন, ৩ মে এক হাজার ৭১৪ জন, ৪ মে এক হাজার ৫৩৬ জন, ৫ মে এক হাজার ৪৪৭ জন এবং ৬ মে এক হাজার ৯১৭ জন কারাবন্দী আসামিকে জামিন দেন নিম্ন আদালত। লকডাউনের মধ্যে আদালতের কার্যক্রম চালাতে প্রধান বিচারপতির আদেশক্রমে ১১ এপ্রিল বিজ্ঞপ্তি জারি করেছিলেন হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মো: গোলাম রব্বানী। বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রাদুর্ভূত মহামারীর কোভিড-১৯ ব্যাপক বিস্তার রোধে আগামী ১২ এপ্রিল থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে জামিন ও অতীব জরুরি ফৌজদারি দরখাস্তগুলো নিষ্পত্তি করার উদ্দেশ্যে আদালত ও ট্রাইব্যুনালের কার্যক্রম পরিচালনা করতে হবে। নিজস্ব প্রতিবেদক


আরো সংবাদ



premium cement