২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সেরাম ইনস্টিটিউটের বিরুদ্ধে আইনি পদক্ষেপের সুপারিশ

সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক
-

চুক্তি অনুযায়ী অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড দিতে না পারায় ভারতের সেরাম ইনস্টিটিউটের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেয়া সুপারিশ করেছে পররাষ্ট্র বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি। একাধিক উৎস থেকে টিকা সংগ্রহের সুপারিশের পরও কেন এ ব্যাপারে উদ্যোগ নেয়া হলো না- এ ব্যাপারে জানতে চেয়েছে কমিটি। তবে পররাষ্ট্র মন্ত্রণালয় এ ব্যাপারে স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওপর দায় চাপিয়েছে।
গতকাল জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে এ সব বিষয়ে আলোচনা হয়। কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন, সাবেক শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ, কাজী নাবিল আহমেদ, হাবিবে মিল্লাতসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বৈঠক শেষে ফারুক খান সাংবাদিকদের বলেন, গত ফেব্রুয়ারি মাসেই সংসদীয় কমিটি একাধিক উৎস থেকে টিকা আনার সুপারিশ করেছিল। তারপরও কেন একটা উৎস থেকে টিকা আনা হলো- এ ব্যাপারে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে জানতে চাওয়া হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এটা স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিষয়। তবে এখন একাধিক উৎস থেকে টিকা আনার চেষ্টা করা হচ্ছে। যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীন থেকে টিকা সংগ্রহের উদ্যোগ নেয়া হয়েছে। আগামী জুলাইতে ভারতের সেরাম ইনস্টিটিউট থেকেও চুক্তি অনুযায়ী টিকা পাওয়ার আশা করা হচ্ছে।
ফারুক খান বলেন, বৈঠকে ভারতের পাশাপাশি অন্যান্য দেশ থেকেও করোনাভাইরাসের টিকা আনতে প্রচেষ্টা জোরদার করার সুপারিশ করা হয়েছে। করোনার টিকা কেন আনা যাচ্ছে না, এ সম্পর্কে জানতে চাইলে মন্ত্রণালয় ‘চেষ্টা করার হচ্ছে’ বলে জানিয়েছে। আমরা বলেছি, শুধু চেষ্টা করলে হবে না। টিকা আনতে হবে। অন্যথায় দেশ একটা সঙ্কটের মধ্যে পড়ে যাবে। যারা অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজ টিকা নিয়েছেন, তাদের দ্বিতীয় ডোজ দিতে হবে।
করোনা ভাইরাসের ভারতীয় ধরন বাংলাদেশে পাওয়ার ব্যাপারে বৈঠকে আলোচনা হয়েছে উল্লেখ করে কমিটি সভাপতি বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয়কে ভারতের সাথে সীমান্ত বন্ধের সিদ্ধান্ত যথাযথভাবে বাস্তবায়ন ও বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিপি) টহল জোরদার করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে কথা বলার পরামর্শ দেয়া হয়েছে। কোভিশিল্ডের তিন কোটি ডোজ টিকা কেনার জন্য বাংলাদেশের বেক্সিমকো ভারতের সেরাম ইনস্টিটিউটের সাথে চুক্তিবদ্ধ রয়েছে। চুক্তি অনুযায়ী গত ফেব্রুয়ারি থেকে প্রতি মাসে ৫০ লাখ ডোজ টিকা বাংলাদেশকে দেয়ার কথা ছিল। কিন্তু এ পর্যন্ত চুক্তির অর্ধেক টিকাও সরবরাহ করতে পারেনি সেরাম। ফেব্রুয়ারিতে ৫০ লাখ এবং মার্চে ২০ লাখ অর্থাৎ ৭০ লাখ কোভিশিল্ড বাংলাদেশে এসেছে। মার্চের পর সেরাম থেকে কোনো টিকা না এলেও এপ্রিলে পর্যাপ্ত টিকা হাতে না রেখেই দ্বিতীয় ডোজের পাশাপাশি প্রথম ডোজের টিকা দেয়া চালিয়ে গিয়েছিল স্বাস্থ্য মন্ত্রণালয়। এখন দ্বিতীয় ডোজের জন্য প্রায় ১৫ লাখ টিকা ঘাটতি পড়েছে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, প্রথম ও দ্বিতীয় ডোজের টিকা একই ধরনের হওয়া উচিত। দ্বিতীয় ডোজের টিকা অন্য ধরনের হলে তার ফলফল কি হবে তা নিয়ে এখনো বৈজ্ঞানিক গবেষণা চলছে। এ অবস্থায় যুক্তরাষ্ট্রের কাছ থেকে ৪০ লাখ ডোজ অ্যাস্ট্রজেনেকার টিকা জরুরিভিত্তিতে চেয়েছে বাংলাদেশ। বর্তমানে ফাইজার, মডার্না এবং জনসন অ্যান্ড জনসনের টিকা ব্যবহার করছে যুক্তরাষ্ট্র, যা সেদেশেই উৎপাদিত। ব্রিটিশ-সুইডিশ কোম্পানি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা যুক্তরাষ্ট্র আগে থেকে কিনে রাখলেও এখন ব্যবহার করছে না। বর্তমানে দেশটির কাছে ছয় কোটি ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা রয়েছে। তবে এতে করোনা মহামারীতে সবচেয়ে ক্ষতিগ্রস্থ দুটি দেশ- ভারত ও ব্রাজিলকে অগ্রাধিকার দেয়া হচ্ছে। ভারতকে টিকা দেয়ার সময় বাংলাদেশও একই সময়ে যুক্তরাষ্ট্রের কাছ থেকে টিকা পাবে বলে মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীকে আশ্বস্ত করেছেন।
এদিকে ভারতে করোনা মহামারী ভয়াবহ আকারে ছড়িয়ে পড়ায় গত ২৬ এপ্রিল থেকে দেশটির সাথে স্থলসীমান্ত বন্ধ ঘোষণা করেছিল বাংলাদশ। দেশটিতে করোনা পরিস্থিতি ক্রমাবনতি হওয়ার পরিপ্রেক্ষিতে দ্বিতীয় দফায় আজ সোমবার থেকে আরো ১৪ দিন সীমান্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ সময় ভারতে যাওয়া বাংলাদেশীরা বিশেষ ব্যবস্থায় ফিরতে পারলেও অন্যদের জন্য সীমান্ত বন্ধ থাকবে। তবে স্বাস্থ্যবিধি অনুসরণ করে ভারতীয় পণ্যবাহী ট্রাক বাংলাদেশে প্রবেশ করতে পারবে।


আরো সংবাদ



premium cement
নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু বাংলাদেশসহ এশিয়ার ৩ দেশে কাতার আমিরের সফরে কী লাভ ও উদ্দেশ্য? মধুখালীর ঘটনায় সঠিক তদন্ত দাবি হেফাজতের ফর্মে ফিরলেন শান্ত জামায়াতের ৫ নেতাকর্মীকে পুলিশে সোপর্দ যুবলীগ কর্মীদের, নিন্দা গোলাম পরওয়ারের চায়ের সাথে চেতনানাশক খাইয়ে স্বর্ণালঙ্কার চুরি ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা

সকল