২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

পোশাক শিল্পের মন্দা উত্তরণে বন্দরে পণ্য দ্রুত খালাস ও রফতানি সহজ করার আহ্বান

-

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়াল অ্যাডমিরাল এম শাহজাহান ও চট্টগ্রাম কাস্টস হাউজের কমিশনার এম ফখরুল আলমের সাথে পৃথকভাবে তাদের কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেছেন বিজিএমইএর নবনির্বাচিত নেতৃবৃন্দ। বিজিএমইএর প্রথম সহসভাপতি সৈয়দ নজরুল ইসলামের নেতৃত্বে গতকাল বুধবার এই সৌজন্য সাক্ষাতে মিলিত হন।
এ সময় চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়াল অ্যাডমিরাল এম শাহজাহান বলেন, বাংলাদেশের অর্থনীতিতে পোশাক শিল্প অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। রফতানি প্রবৃদ্ধি অব্যাহত রাখার লক্ষ্যে বন্দর কর্তৃপক্ষ বিভিন্ন সীমাবদ্ধতার মধ্যেও আমদানি-রফাতানি সংশ্লিষ্ট কার্যক্রম সুচারুভাবে সম্পাদন করছে। তিনি আসন্ন পবিত্র ঈদুল ফিতরের ছুটি পরবর্তীকালে বন্দর থেকে পণ্য চালান দ্রুত ডেলিভারি নেয়া, আমদানি খরচ কমানোর লক্ষ্যে বন্দর কর্তৃপক্ষের বিভিন্ন পরিকল্পনা উপস্থাপন করেন। পতেঙ্গা কনটেইনার টার্মিনাল, বে-টার্মিনালসহ বন্দরের অবকাঠামোগত উন্নয়ন ও সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন পরিকল্পনা তুলে ধরেন। এ লক্ষ্যে বিজিএমইএসহ সব স্টেইক হোল্ডারদের সহযোগিতা কামনা করেন।
চট্টগ্রামের কাস্টম কমিশনার এম ফখরুল আলম বলেন, করোনা পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী সমাজকে সহযোগিতা এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরে রাখার লক্ষ্যে কাস্টম হাউজ, চট্টগ্রাম সার্বক্ষণিকভাবে কার্যক্রম পরিচালনা করছে। পোশাক শিল্পের আমদানি-রফতানি কার্যক্রম সহজীকরণসহ দ্রুততার সাথে সম্পাদনে পারস্পরিক আলোচনার ভিত্তিতে পদক্ষেপ গ্রহণ করা হবে মর্মে তিনি আশ্বস্ত করেন।
সৌজন্য সাক্ষাৎকালে বিজিএমইএর নবনির্বাচিত প্রথম সহসভাপতি সৈয়দ নজরুল ইসলাম বলেন, বিশ্বব্যাপী করোনা মহামারীতে উদ্ভূত পরিস্থিতিতে বাংলাদেশের তৈরী পোশাক শিল্পে চরম বিপর্যয় নেমে এসেছে। জাতীয় অর্থনীতিতে এর ব্যাপক নেতিবাচক প্রতিক্রিয়া ইতোমধ্যে দৃশ্যমান। পরিস্থিতি উত্তরণে সরকারসহ সবার সহযোগিতায় পোশাক শিল্পখাত ঘুরে দাঁড়ানোর চেষ্টা অব্যাহত রেখেছে। তিনি বলেন, কর্মসংস্থান ও বৈদেশিক মুদ্রা আহরণসহ অর্থনীতির চাকা সচল রাখতে পোশাক শিল্পের কোনো বিকল্প নেই। করোনাকালীন দুঃসময়ের মধ্যেও সার্বক্ষণিকভাবে কাস্টমস ও চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সহযোগিতার জন্য তিনি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। চলমান মন্দাবস্থা উত্তরণে পোশাক শিল্পের পণ্য চালান দ্রুত খালাস ও ক্রেতার নির্ধারিত সময়ে রফতানি নিশ্চিতকরণে কাস্টমস ও চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সহযোগিতা কামনা করেন। সৌজন্য সাক্ষাতে আরো বক্তব্য রাখেন, বিজিএমইএর সাবেক প্রথম সহসভাপতি এরশাদ উল্ল্যাহ, নাসিরউদ্দিন চৌধুরী, সাবেক পরিচালক হেলাল উদ্দিন চৌধুরী ও অঞ্জন শেখর দাশ।
এ সময় আরো উপস্থিত ছিলেন, বিজিএমইএর সহসভাপতি রাকিবুল আলম চৌধুরী, পরিচালক এমডি এম মহিউদ্দিন চৌধুরী, এ এম শফিউল করিম (খোকন), মো: হাসান (জেকি), এম এহসানুল হক, মিরাজ-ই- মোস্তফা (কায়সার), মেসার্স শার্ট মেকার্স লি.-এর এমডি শাহাদাত মোশাররফ খান, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য প্রশাসন মো: জাফর আলম, সদস্য হারবার অ্যান্ড মেরিন কমোডর মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, বন্দর কর্তৃপক্ষের সচিব মো: ওমর ফারুক, পরিচালক পরিবহন এনামুল করিম, পরিচালক (নিরাপত্তা) লে. কর্নেল মোস্তফা আরিফ উর রহমান খান।


আরো সংবাদ



premium cement