২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

কুতুপালং রোহিঙ্গা শিবিরে লাইটিং সল্যুশন প্রদান করল ‘বিয়ন্ড২০২০’

-

সংযুক্ত আরব আমিরাত পরিচালিত জনকল্যাণমূলক উদ্যোগ ‘বিয়ন্ড২০২০’ সম্প্রতি বাংলাদেশের কক্সবাজারের কুতুপালং রোহিঙ্গা শরণার্থী শিবিরে তাদের সৌরশক্তি পরিচালিত লাইটিং সল্যুশন কার্যক্রমের সফল বাস্তবায়নের ঘোষণা দিয়েছে। এই কার্যক্রমের আওতায় সাড়ে চার হাজার রোহিঙ্গা শরণার্থীর জীবন আলোকিত হয়েছে। সন্ধ্যার পর নিরাপত্তা বৃদ্ধি এবং সামাজিক ও সাম্প্রদায়িক কার্যক্রম চালানোর উপযুক্ত পরিবেশ সৃষ্টির লক্ষ্যে এই উদ্যোগটি বাস্তবায়ন করা হয়েছে। এই উদ্যোগটি ২০বাই২০২০ এর দ্বিতীয় পর্যায়কে চিহ্নিত করে, যা ফ্ল্যাগশিপ প্ল্যাটফর্ম হিসেবে সারা বিশ্বে নিরবচ্ছিন্নভাবে কার্যক্রম পরিচালনার জন্য সম্প্রতি ‘বিয়ন্ড২০২০’ শিরোনামে নতুনভাবে পরিচিত হচ্ছে।
‘বিয়ন্ড জেনারেশনস’, ‘বিয়ন্ড বর্ডারস’ এবং ‘বিয়ন্ড লিমিটস’-এ গিয়ে, বিয়ন্ড২০২০ টেকসই ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন প্রচেষ্টার আওতায় প্রযুক্তি সরবরাহ করে বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা অজস্র সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কল্যাণে নানা গুরুত্বপূর্ণ ও জীবনরক্ষাকারী সমাধান প্রদান করে আসছে।
ফ্রান্সভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান এবং জায়েদ সাসটেইনেবিলিটি প্রাইজ ২০২০-এ ‘এনার্জি’ ক্যাটাগরিতে বিজয়ী ‘ইলেকট্রিশিয়ানস উইদাউট বর্ডারস’-কে বিয়ন্ড ২০২০ এর পক্ষ থেকে বিশ্বের সর্ববৃহৎ শরণার্থী শিবিরে প্রযুক্তি স্থাপনের দায়িত্ব দেয়া হয়েছিল। নবায়নযোগ্য শক্তি ও উদ্যোগমুখী প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে হাজারো শরণার্থীর জীবনে উন্নতি সাধন করে ইতিপূর্বে পুরস্কারপ্রাপ্ত এই প্রতিষ্ঠানটি তাদের বহুল প্রশংসিত ‘লাইট ফর দ্য রোহিঙ্গাস’ শীর্ষক প্রকল্পের মাধ্যমে এক অনন্য অভিজ্ঞতা অর্জন করেছে। সংযুক্ত আরব আমিরাতের প্রতিষ্ঠাতা শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের মানবিকতার দৃষ্টান্তকে অক্ষুণœ রাখার ধারাবাহিকতায় ইতোমধ্যে বিশ্বের মোট ৯টি দেশের পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে টেকসই প্রযুক্তি ও সমাধান প্রদান করেছে বিয়ন্ড২০২০ প্রকল্প। এই প্রতিটি সমাধান বা প্রযুক্তিই বিশ্বের বিভিন্ন জনগোষ্ঠীর জীবনে পরিবর্তন সাধন করেছে এবং সবগুলোই জায়েদ সাস্টেইনেবিলিটি প্রাইজের বিজয়ী কিংবা ফাইনালিস্টের তালিকায় অন্তর্ভুক্ত।
বিয়ন্ড২০২০ শীর্ষক উদ্যোগ প্রসঙ্গে সংযুক্ত আরব আমিরাতের শিল্প ও উন্নত প্রযুক্তি মন্ত্রী ড. সুলতান আহমেদ আল জাবের বলেন, ‘দুর্দশাগ্রস্ত জনগোষ্ঠীর ক্ষমতায়ন এবং জাতিসঙ্ঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) সমূহ অর্জনের পথে অগ্রসর হওয়া বিয়ন্ড২০২০ উদ্যোগের মূলনীতির অংশ। বাংলাদেশে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর কল্যাণ সাধন করতে পেরে বিয়ন্ড২০২০ এবং এর সহযোগীরা অত্যন্ত আনন্দিত এবং একই সাথে শরণার্থীদের দুর্দশা লাঘবে যেসব অলাভজনক জনকল্যাণমূলক প্রতিষ্ঠান প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে, তাদের আমরা উৎসাহ প্রদান করছি।’ বিজ্ঞপ্তি।

 


আরো সংবাদ



premium cement
সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী গাজীপুরে গাঁজার বড় চালানসহ আটক ২ দুই ঘণ্টায় বিক্রি হয়ে গেল ২৫০০ তরমুজ ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি

সকল