১২ মে ২০২১
`

রাবিতে শিক্ষকদের গুলি করে হত্যার হুমকি : সিন্ডিকেট সভা স্থগিত

-

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দুর্নীতিবিরোধী শিক্ষক ও চাকরিপ্রত্যাশী ছাত্রলীগ নেতাদের মধ্যে ধাক্কাধাক্কির একপর্যায়ে শিক্ষকদের গুলি করে হত্যার হুমকি দেয়া হয়েছে। হুমকিদাতা আকাশ ক্যাম্পাসসংলগ্ন মেহেরচণ্ডী এলাকার বাসিন্দা। সে স্থানীয় ছাত্রলীগের রাজনীতির সাথে জড়িত বলে জানা গেছে। এ ঘটনায় মঙ্গলবার দুপুরে পূর্বনির্ধারিত সিন্ডিকেট সভা স্থগিত করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। স্থগিতের বিষয়টি জানান বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালাম।
জানা গেছে, সকাল ৮টা থেকে ভিসি বাসভবনের সামনে এসে অবস্থান নেন চাকরিপ্রত্যাশী ছাত্রলীগ ও স্থানীয়রা। পরে সেখানে উপস্থিত হন বিশ্ববিদ্যালয়ের ভিসির দুর্নীতিবিরোধী শিক্ষক গ্রুপ। শিক্ষকরা ভিসির বাসভবনে সাক্ষাতের জন্য ঢুকতে চাইলে চাকরিপ্রত্যাশীদের বাধার সম্মুখীন হন। পরে সেখানে দুইপক্ষের মধ্যে ধাক্কাধাক্কি হয়। এ সময় স্থানীয় ছাত্রলীগের নেতা আকাশ শিক্ষকদের গুলি করার হুমকি দেন।
দুর্নীতিবিরোধী শিক্ষকের মধ্যে বাংলা বিভাগের অধ্যাপক ড. শফিকুন্নবী সামাদী বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ের ভিসির সাথে দেখা করার জন্য বাসভবনের প্রবেশ করতে গিয়ে চাকরিপ্রত্যাশীদের বাধার সম্মুখীন হই। একজন চাকরিপ্রত্যাশী শিক্ষকদের গুলি করার হুমকি দেয়। সেখানে ধস্তাধস্তি হয়। এ বিষয়ে দুর্নীতিবিরোধী শিক্ষকদের আহ্বায়ক অধ্যাপক ড. সুলতান উল-ইসলাম টিপু অভিযোগ করেন, সকালে যখন শিক্ষকরা বাসভবনে ঢোকার চেষ্টা করেন তখন ছাত্রলীগ পরিচয় দেয়া একজন বহিরাগত বিশ্ববিদ্যালয় শিক্ষকদের গুলি করার হুমকি দেয় এবং বাকিরা ঢুকতে বাধা দেয়। তিনি দাবি করেন, এটি ভিসির প্ররোচনায় হয়েছে। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান শিক্ষকদের অসহযোগিতা করে চাকরিপ্রত্যাশীদের সহযোগিতা করেছেন বলে অভিযোগ করেন। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান অসহযোগিতার বিষয়টি অস্বীকার করে বলেন, আমি ক্যাম্পাসের শান্তিশৃঙ্খলা রক্ষায় সর্বোচ্চ ভূমিকা পালন করার চেষ্টা করেছি।
সাদাদলের তীব্র নিন্দা ও প্রতিবাদ : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভিসির দুর্নীতির বিরুদ্ধে আন্দোলনরত শিক্ষকদের স্থানীয় ছাত্রলীগ নেতা গুলি করে হত্যার হুমকি প্রদানের ঘটনায় অভিযুক্তের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশী জাতীয়তাবাদ ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী শিক্ষক গ্রুপ (সাদা দল)। গতকাল মঙ্গলবার বিকেলে সাদা দলের ভারপ্রাপ্ত আহ্বায়ক প্রফেসর ড. মোহা: এনামুল হক এই নিন্দা ও প্রতিবাদ জানান।
বিবৃতিতে তিনি বলেন, প্রকাশ্যে সর্বোচ্চ বিদ্যাপীঠের শিক্ষকদের গুলি করে মারার হুমকি প্রমাণ করে দেশে আইনশৃঙ্খলা পরিস্থিতির কী ভয়াবহ অবনতি ঘটেছে। রাষ্ট্রীয়ভাবে আজ ফ্যাসিবাদ কায়েম করা হয়েছে। এরই ধারাবাহিকতায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নজিরবিহীন জালিয়াতি ও দুর্নীতির দায়ে অভিযুক্ত ভিসি ক্যাম্পাসেও অরাজকতাপূর্ণ পরিস্থিতি কায়েম করে অপকর্ম করে চলেছেন। তার বিরুদ্ধে অর্থ আত্মসাৎ, স্বজনপ্রীতি, অর্থের বিনিময়ে নিয়োগসহ পঁচিশটি অভিযোগ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) গঠিত তদন্ত কমিটি কর্তৃক সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে। অবিলম্বে এ ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন শিক্ষকরা।
বিবৃতিতে স্বাক্ষরকারী শিক্ষকদের মধ্যে রয়েছেন, প্রফেসর ড. মোহা: এনামুল হক, প্রফেসর ড. মো: শামসুল আলম সরকার, প্রফেসর ড. সি এম মোস্তফা, প্রফেসর ড. কে বি এম মাহবুবুর রহমান, প্রফেসর ড. মো: আশরাফুজ্জামান, প্র্রফেসর ড. মো: সাইফুল ইসলাম ফারুকী, প্রফেসর ড. এফএমএ এইচ তাকী, প্রফেসর ড. মো: আমজাদ হোসেন, প্রফেসর ড. মো: হাবীবুর রহমান, প্রফেসর ড. মো: বেলাল হোসেন, প্রফেসর ড. ফজলুল হক, প্রফেসর ড. ফখরুল ইসলাম, প্রফেসর ড. রেজাউল করিম, প্রফেসর ড. দিল আরা হোসেন, প্রফেসর ড. মো: মামুনুর রশীদ, প্রফেসর ড. মো: ফরিদুল ইসলাম, প্রফেসর ড. মোস্তফা কামাল আকন্দ, প্রফেসর ড. গোলাম সাদিক, প্রফেসর ড. আমিনুল হক, প্রফেসর ড. ইফতিখারুল আলম মাসউদ, প্রফেসর ড. আরিফুর রহমান, প্রফেসর ড. মো: শামসুজ্জোহা এছামী, প্রফেসর ড. সৈয়দ সারওয়ার জাহান লিটন, প্রফেসর ড. মো: আব্দুল আলীম, প্রফেসর ড. আরোঙ্গজীব আব্দুর রহমান, প্রফেসর ড. কুদরত জাহান প্রমুখ।

 



আরো সংবাদ


খালেদা জিয়ার ভুয়া করোনা রিপোর্ট ছড়ানোর অভিযোগ (১১৬৯০)‘কোয়াডে বাংলাদেশ যোগ দিলে ঢাকা-বেইজিং সম্পর্ক খারাপ হবে’ (১০৭১১)হামাসের কমান্ডার নিহত (৮৭৮৪)চীনের মন্তব্যের জবাবে যা বললেন পররাষ্ট্রমন্ত্রী (৮৬২৮)ইসরাইলি পুলিশের হাতে বন্দী মরিয়মের হাসি ভাইরাল (৬৪৯৩)যেভাবে সুয়েজ খাল কেড়ে নেয়ার চেষ্টা করেছিল ব্রিটেন ও ফ্রান্স (৬১৬১)বিহারের পর এবার উত্তরপ্রদেশেও নদীতে ভাসছে লাশ (৫৮৯৮)বাবার লাশ দেখতে মাওয়া ঘাটে মিনি ট্রাকে অপেক্ষায় ১০ যাত্রী (৫৫৭২)৫ বছর আগেই করোনাকে অস্ত্র হিসেবে ব্যবহারের পরিকল্পনা করেছিল চীন! (৫৩১৪)যমুনায় লাশের মিছিল, করোনায় মৃতদের ভাসিয়ে দেয়ার অভিযোগ উত্তরপ্রদেশে (৫২৮৭)