১৩ মে ২০২১
`
শীতলক্ষ্যায় লঞ্চডুবির তদন্ত প্রতিবেদন

কার্গোর বেপরোয়া গতি ও নির্মাণাধীন সেতুর ত্রুটিপূর্ণ নকশা দায়ী

-

নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীতে লঞ্চডুবির ঘটনায় তদন্ত প্রতিবেদন দেয়া হয়েছে। নৌপরিহন মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটি গত সোমবার নৌসচিব মেজবাহ উদ্দীন চৌধুরীর কাছে প্রতিবেদন জমা দিয়েছে। তদন্ত কমিটির সদস্যসচিব বিআইডব্লিউটিএর নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের পরিচালক মুহাম্মদ রফিকুল ইসলাম গতকাল মঙ্গলবার বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, সাত কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেয়া হয়েছে। প্রতিবেদনে ২২ থেকে ২৩টি সুপারিশ করা হয়েছে।
তদন্তে শীতলক্ষ্যায় লঞ্চডুবির জন্য কার্গো জাহাজের বেপরোয়া গতি ও নির্মাণাধীন তৃতীয় শীতলক্ষ্যা সেতুর ত্রুটিপূর্ণ নকশাকে দায়ী করেছে নৌপরিবহন মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটি। নদীর মাঝখানে নির্মাণাধীন তৃতীয় শীতলক্ষ্যা সেতুর পিলার স্থাপন করা এবং নৌপথে প্রতিবন্ধকতামূলক নির্মাণসামগ্রী রেখে নৌপথ সরু করে ফেলাকে দুর্ঘটনার অন্যতম কারণ বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।
শীতলক্ষ্যা নদীতে গত ৪ এপ্রিল কার্গো জাহাজ এসকেএল-৩ এর ধাক্কায় এমএল সাবিত আল হাসান নামে মুন্সীগঞ্জগামী একটি লঞ্চ ডুবে ৩৪ জন নিহত হন। ওই ঘটনা তদন্তে নৌপরিবহন মন্ত্রণালয়, জেলা প্রশাসন ও বিআইডব্লিউটিএ পৃথক তিনটি কমিটি গঠন করে। এর মধ্যে নৌপরিহন মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটি গত সোমবার নৌসচিব মেজবাহ উদ্দীন চৌধুরীর কাছে প্রতিবেদন জমা দিয়েছে। তদন্ত প্রতিবেদনে ভবিষ্যতে দুর্ঘটনা রোধে কয়েকটি সুপারিশও করা হয়েছে।

 



আরো সংবাদ


এখনো মূল ক্ষেপণাস্ত্র ব্যবহার করিনি : হামাস ইসরাইলি আরবরা নিজ দেশে যেভাবে বৈষম্যের শিকার ইসরাইলের পক্ষে দাঁড়াল ভারত, জাতিসঙ্ঘে ফিলিস্তিনের ‘বিশেষ নিন্দা’ কোভিডে একের পর এক অধ্যাপকের মৃত্যু, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় চত্বরে আতঙ্ক কোম্পানীগঞ্জে বাদলের অনুসারীদের লক্ষ্য করে মির্জা অনুসারীদের গুলি, পালাতে গিয়ে আহত ৫ হাজারতম ম্যাচে হারলেন সেরেনা নিখোঁজ অমিত শাহ’র খোঁজে দিল্লি পুলিশের কাছে মিসিং ডায়েরি মাগুরায় ২ মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২, আহত ১ বাউফলে গভীর নলকূপ স্থাপন ও দুস্থদের মাঝে ঈদ সামগ্রী বিতরণ করলেন ড. মাসুদ ইসরাইলি সন্ত্রাস বন্ধে পদক্ষেপ নিতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি বাবুনগরীর আহ্বান এবারের মতো ক্ষতির শিকার ইসরাইল আর কখনো হয়নি : হামাস

সকল