১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
শীতলক্ষ্যায় লঞ্চডুবির তদন্ত প্রতিবেদন

কার্গোর বেপরোয়া গতি ও নির্মাণাধীন সেতুর ত্রুটিপূর্ণ নকশা দায়ী

-

নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীতে লঞ্চডুবির ঘটনায় তদন্ত প্রতিবেদন দেয়া হয়েছে। নৌপরিহন মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটি গত সোমবার নৌসচিব মেজবাহ উদ্দীন চৌধুরীর কাছে প্রতিবেদন জমা দিয়েছে। তদন্ত কমিটির সদস্যসচিব বিআইডব্লিউটিএর নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের পরিচালক মুহাম্মদ রফিকুল ইসলাম গতকাল মঙ্গলবার বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, সাত কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেয়া হয়েছে। প্রতিবেদনে ২২ থেকে ২৩টি সুপারিশ করা হয়েছে।
তদন্তে শীতলক্ষ্যায় লঞ্চডুবির জন্য কার্গো জাহাজের বেপরোয়া গতি ও নির্মাণাধীন তৃতীয় শীতলক্ষ্যা সেতুর ত্রুটিপূর্ণ নকশাকে দায়ী করেছে নৌপরিবহন মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটি। নদীর মাঝখানে নির্মাণাধীন তৃতীয় শীতলক্ষ্যা সেতুর পিলার স্থাপন করা এবং নৌপথে প্রতিবন্ধকতামূলক নির্মাণসামগ্রী রেখে নৌপথ সরু করে ফেলাকে দুর্ঘটনার অন্যতম কারণ বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।
শীতলক্ষ্যা নদীতে গত ৪ এপ্রিল কার্গো জাহাজ এসকেএল-৩ এর ধাক্কায় এমএল সাবিত আল হাসান নামে মুন্সীগঞ্জগামী একটি লঞ্চ ডুবে ৩৪ জন নিহত হন। ওই ঘটনা তদন্তে নৌপরিবহন মন্ত্রণালয়, জেলা প্রশাসন ও বিআইডব্লিউটিএ পৃথক তিনটি কমিটি গঠন করে। এর মধ্যে নৌপরিহন মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটি গত সোমবার নৌসচিব মেজবাহ উদ্দীন চৌধুরীর কাছে প্রতিবেদন জমা দিয়েছে। তদন্ত প্রতিবেদনে ভবিষ্যতে দুর্ঘটনা রোধে কয়েকটি সুপারিশও করা হয়েছে।

 


আরো সংবাদ



premium cement