২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

লকডাউনে আনারস নিয়ে বিপাকে পাহাড়ের চাষি ও পাইকার!

-

খাগড়াছড়ি পার্বত্য জেলা প্রকৃতিগত ভাবে উঁচু-নিচু সবুজ পাহাড়ে ঘেরা। এসব পাহাড়কে স্বর্ণের খনি মনে করেন কৃষকরা! আধুনিক চাষাবাদ, কৃষিবিদের পরামর্শ ও কৃষকের অক্লান্ত পরিশ্রমে পাহাড়ে যা ইচ্ছে তাই ফলানো সম্ভব। কালের আবর্তে এখন আগাম চাষাবাদে সফলতা পাওয়ায় রসালো ফল আনারস চাষে নজির সৃষ্টি করছে খাগড়াছড়ির মানিকছড়ি-রামগড়-গুইমারা উপজেলার সর্বত্র। আর এই রসালো ফল চাষাবাদে কিন্তু উপজেলার অন্তত সহস্রাধিক পরিবার কোনো না কোনো ভাবে এ পেশায় জড়িয়ে বেঁচে থাকার স্বপ্ন দেখছেন। গত বছরের ন্যায় এবারো বৈশ্বিক মহামারী করোনার লকডাউনে হাট-বাজারে জনস্রোত না থাকা এবং লকডাউন অব্যাহত থাকার আশঙ্কায় পচনশীল ফল আনারস নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন এখানকার চাষি ও পাইকাররা!
সরেজমিন দেখা গেছে, খাগড়াছড়ির প্রবেশদ্বার পাহাড়-সমতলে ঘেরা মানিকছড়ি, রামগড় ও গুইমারার সীমান্তবর্তী এলাকাজুড়ে বিগত কয়েক বছর ধরে পাহাড়ের পরতে পরতে ‘আধুনিক চাষাবাদ পদ্ধতি, কৃষিবিদের পরামর্শ ও কৃষকের কঠোর সাধনায়’ অবাধে চাষাবাদ হচ্ছে অনেক গুণে গুণান্বিত রসালো ফল আনারস। প্রতি বছর এই মৌসুমে রাজধানী ঢাকা, বাণিজ্য নগরী চট্টগ্রামসহ দেশের বিভিন্ন অঞ্চলে এখানকার আনারসে সয়লাব থাকে। আর আনারস ব্যবসাকে ঘিরে খাগড়াছড়ির এই তিন উপজেলায় সহস্রাধিক কৃষক, শতাধিক পাইকার কোটি কোটি টাকা পুঁজি বিনিয়োগ করে থাকেন। এবারো এর ব্যতিক্রম ঘটেনি। বরং গত বছরে করোনার লকডাউনে ক্ষতিগ্রস্ত অর্থ পুষিয়ে নিয়ে এবার আগেভাগেই ক্ষেতে রোগ-বালাই প্রতিরোধ ও ভালো ফলন প্রত্যাশায় পুঁজি, শ্রম, আধুনিক চাষাবাদপদ্ধতি অনুকরণ ও কৃষিবিদের পরামর্শে কৃপণতা করেনি কেউ। যার ফলে পাহাড়ের পরতে পরতে সারি সারি ক্ষেতে এখন শোভা পাচ্ছে আনারস আর আনারস। টানা ৩-৪ মাস আনারস বিক্রি করে অন্তত অর্ধশত কোটি টাকা আয়ের স্বপ্ন দেখছেন এখনকার কৃষক ও পাইকাররা। গত মার্চ মাসের শেষ সপ্তাহে প্রতি পিস আনারস ক্ষেতে (পাইকারি) বিক্রি হয়েছে গড়ে ১৩-১৪ টাকা। প্রতি পিস উৎপাদনে খরচ ৬-৭ টাকা। আর এসব আনারস ঢাকাসহ সমতলে বিক্রি হচ্ছে গড়ে ২০-২৫ টাকা। কিন্তু এপ্রিল মাসের শুরুতে ‘করোনা’ ভাইরাস প্রতিরোধে সরকারঘোষিত লকডাউনে হাট-বাজারে ক্রেতার উপস্থিতি কম থাকায় আনারস বাজারজাত নিয়ে ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা। বিশেষ করে রাজধানী ঢাকার শ্রমজীবী মানুষ কর্মস্থল ত্যাগ করায় ঢাকার হাটে-বাজারে এখন পাহাড়ের আনারসে সয়লাব। ক্রেতাশূন্য বাজারে পাইকাররা আনারস নিয়ে গড়াগড়ি করছেন!
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, গত ৫-৭ বছর ধরে মানিকছড়ি, রামগড় ও গুইমারার পাহাড়ি (টিলা) পতিত জমিতে হত-দরিদ্র কৃষকরা দলবেঁধে নিজের কিংবা পরের জমি বর্গা নিয়ে দলে দলে আনারস চাষ করে আসছেন। ভালো ফলন ও ন্যায্য দাম পাওয়ায় প্রতি বছরই বাড়ছে চাষির সংখ্যা। এ বছর তিন উপজেলার প্রায় ১২০ হেক্টর জমিতে দুই শতাধিক কৃষক আনারসের বাগান সৃজন করেছেন। আনারস চাষ লাভজনক হলেও প্রকৃতির ওপর নির্ভর করেই কৃষকের ভাগ্য নির্ধারিত হয়। যেমন গত বছর করোনার লকডাউনে হাট-বাজারে ক্রেতা উপস্থিতি কম থাকায় এবং পচনশীল রসালো ফল আনারস চাষে ব্যাপক ক্ষতির সম্মুখীন হতে হয়েছিল! এবারও তাই ঘটার আশঙ্কা রয়েছে!
এই এলাকার উদীয়মান চাষি ও পাইকার মো: নুর আলম জানান, অনেক আশা-ভরসা নিয়ে নিজের ও অন্যের জমি বর্গা নিয়ে আনারস চাষ এবং অন্যের উৎপাদিত ফল পাইকারি কিনে ব্যবসার উদ্দেশ্যে ২০-২৫ লাখ টাকা পুঁজি বিনিয়োগ করেছিলাম। জানি না কপালে কী ঘটতে যাচ্ছে! এই লকডাউন অব্যাহত থাকলে আমার মতো অর্ধশত ব্যক্তি এবং শত শত কৃষক পুঁজি হারিয়ে সর্বস্বান্ত হবে! তিনি আরো জানান, প্রতি একর জমিতে ৩৪-৩৫ হাজার আনারস উৎপাদনে খরচ দুই লাখ ২০ হাজার থেকে দুই লাখ ৪৫ হাজার টাকা। আর ফলন ভালো হলে বিক্রি কমপক্ষে সোয়া চার লাখ টাকা থেকে সাড়ে চার লাখ টাকারও অধিক।
উপজেলা কৃষি কর্মকর্তা মো: হাসিনুর রহমান বলেন, বৈজ্ঞানিক পদ্বতিতে আনারস চাষে কৃষক এবার আগাম ফলন আনতে সক্ষম হয়েছেন। আমরা সাধারণ আধুনিক পরামর্শ ছাড়া কৃষকদের তেমন সহযোগিতা দিতে পারি না। অনেকে কৃষিবিদদের পরামর্শ ছাড়াই গাছ ও ফলে মাত্রাতিরিক্ত হরমোন ব্যবহারের ফলে অকালে-অসময়ে গাছ পরিপক্ব না হয়েই ফল আসতে শুরু করে। তবে এই ফল সুস্বাদু কম। প্রতিটি গাছ রোপণের পর কমপক্ষে ২২-২৩টি পাতা গজালে তারপর গাছে ফল আসার সময় হয়। ওই সময় যথা নিয়মে হরমোন ব্যবহার করলে এক সাথে গাছে ফল আসে, ফল পরিপক্ব হয় এবং পাকা শুরু করে। এই নিয়ম মেনে পাহাড়ে রসালো ফল আনারস চাষ করলে কৃষকরা অল্প পুঁজিতে অধিক লাভবান হওয়া সম্ভব। তবে এবার অনাবৃষ্টি থাকায় আগাম এবং একযোগেই গাছে আনারস পাকার ধুম পড়েছে। যার ফলে লকডাউন অব্যাহত থাকলে পাহাড়ে আনারস চাষে বিপর্যয় ঘটবে।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল