১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

প্রিন্সিপাল ইব্রাহীম খাঁ স্মরণে তমদ্দুন মজলিসের ভার্চুয়াল সাহিত্য সভা অনুষ্ঠিত

-

ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন তমদ্দুন মজলিস ঢাকা মহানগরের উদ্যোগে শিক্ষাবিদ ও সাহিত্যিক প্রিন্সিপাল ইব্রাহীম খাঁ স্মরণে গত শনিবার রাতে তমদ্দুন মজলিসের ফেসবুক অফিসিয়াল পেজে ভার্চুয়াল সাহিত্য সভা অনুষ্ঠিত হয়েছে।
এ অনুষ্ঠানে বক্তারা বলেন, প্রিন্সপাল ইব্রাহীম খাঁ শুধু একজন সাহিত্যিক বা শিক্ষাবিদই ছিলেন না। তিনি অসহযোগ আন্দোলন এবং খিলাফত আন্দোলনে সরাসরি যুক্ত ছিলেন। এমনকি বেশ কয়েকবার নির্বাচনেও অংশগ্রহণ করেছিলেন। তিনি বাঙালি মুসলিম সমাজের পুনর্জাগরণে বিশেষ ভূমিকা পালন করেছেন। প্রিন্সিপাল ইব্রাহীম খাঁ ব্রিটিশ আমলে ‘খান সাহেব’ ও ‘খান বাহাদুর’ এবং পাকিস্তান আমলে ‘সিতারা-ই-ইমতিয়াজ’ উপাধি লাভ করেন। নাটকে অবদানের জন্য ইব্রাহীম খাঁকে বাংলা একাডেমি পুরস্কার এবং সাহিত্যের জন্য একুশে পদকে ভূষিত করা হয়।
তমদ্দুন মজলিস ঢাকা মহানগর সভাপতি ও বিশিষ্ট সাংস্কৃতিক সংগঠক মুহাম্মাদ আবদুল হান্নানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে আলোচনায় অংশ নেন জীবন্ত কিংবদন্তি ভাষাসৈনিক, প্রবীণ সাংবাদিক ও তমদ্দুন মজলিস অভিভাবক পরিষদের সভাপতি অধ্যাপক মোহাম্মদ আবদুল গফুর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফররুখ গবেষণা ফাউন্ডেশনের সভাপতি, সাহিত্যিক, গবেষক ও লেখক অধ্যাপক মুহম্মদ মতিউর রহমান। কবিতা পাঠ করেন কবি জাফর পাঠান, কবি ফরিদ সাইদ, কবি গিয়াস হায়দার এবং কবি রবিউল মাশরাফি প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন মোহাম্মদ তাওহিদ খান। বিজ্ঞপ্তি।

v


আরো সংবাদ



premium cement
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২

সকল