১১ মে ২০২১
`

সহিংসতা ও হয়রানি বন্ধে ‘নারী সমাবেশ’

জাতীয় প্রেস ক্লাবের সামনে ন্যাশনাল ওয়ার্কশপ ইউনিটি সেন্টারের নারী সমাবেশ : নয়া দিগন্ত -

কর্মক্ষেত্রে নারীর প্রতি সহিংসতা ও হয়রানির প্রতিরোধের দাবিতে নারী সমাবেশ ও মানববন্ধন করা হয়েছে। গতকাল শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ন্যাশনাল ওয়ার্কার্স ইউনিটি সেন্টার ও গ্রিন বাংলা গার্মেন্ট ওয়ার্কার্স ফেডারেশনের যৌথ উদ্যোগে এসব কর্মসূচি অনুষ্ঠিত হয়।
কর্মসূচিতে সভাপতিত্ব করেন গ্রিন বাংলা গার্মেন্ট ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি সুলতানা বেগম। এ সময় অন্যদের মধ্যে বক্তৃতা করেন ফেডারেশনের সাধারণ সম্পাদক ইলিয়াস, যুগ্ম সম্পাদক খাদিজা রহমান, সহসভাপতি সেলিনা হোসেন, সাংগঠনিক সম্পাদক মো: ফরিদ উদ্দীন, শিক্ষা ও প্রশিক্ষণবিষয়ক সম্পাদক রোজিনা আক্তার সুমি, নারীবিষয়ক সম্পাদক মাকসুদা আক্তার প্রমুখ।
সমাবেশে বক্তারা বলেন, এখন কর্মক্ষেত্রে শ্রমজীবী নারীদের প্রতি হয়রানি, নির্যাতন নিত্যদিনের ঘটনা। তবে দিন দিন এটি আরো বাড়ছে। কর্মক্ষেত্রে শ্রমিকদের ওপর সহিংসতা, হয়রানি তাদের নাজুক করে ফেলে। এর ফলে শ্রমিকদের মধ্যে এক ধরনের মানসিক চাপ সৃষ্টি হয় এবং তারা কর্মস্পৃহা হারিয়ে ফেলেন। একইসাথে প্রতিষ্ঠানের উৎপাদনশীলতাও হ্রাস পাচ্ছে।
সমাবেশে বলা হয়, অবিলম্বে কর্মক্ষেত্রে নারী-পুরুষ শ্রমিক হয়রানি ও নির্যাতন প্রতিরোধে সংশ্লিষ্ট পক্ষগুলোর সুপারিশমালা নির্ধারণ করতে হবে। এজন্য কর্মক্ষেত্রে সহিংসতা ও হয়রানি বন্ধে আইএলও কনভেনশন ১৯০-এ অনুস্বাক্ষর করার জন্য সরকারের প্রতি জোর দাবি জানানো হয়।
সংগঠন দু’টির পক্ষ থেকে কর্মক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধে পাঁচটি দাবি তুলে ধরা হয়। দাবিগুলো হলো- আইএলও কনভেনশন ১৯০ অনুসমর্থন, যৌন হয়রানি প্রতিরোধে হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়ন, কর্মক্ষেত্র ও শিক্ষাপ্রতিষ্ঠানে যৌন হয়রানি প্রতিরোধ কমিটি গঠন, কর্মক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধ আইন প্রণয়ন এবং মাতৃত্বকালীন ছুটি ছয় মাস ঘোষণা করা।



আরো সংবাদ


খালেদা জিয়ার ভুয়া করোনা রিপোর্ট ছড়ানোর অভিযোগ (১১১৩৫)যেভাবে সুয়েজ খাল কেড়ে নেয়ার চেষ্টা করেছিল ব্রিটেন ও ফ্রান্স (৫৯৪৪)‘কোয়াডে বাংলাদেশ যোগ দিলে ঢাকা-বেইজিং সম্পর্ক খারাপ হবে’ (৫৫২০)বাবার লাশ দেখতে মাওয়া ঘাটে মিনি ট্রাকে অপেক্ষায় ১০ যাত্রী (৫৩০৭)৫ বছর আগেই করোনাকে অস্ত্র হিসেবে ব্যবহারের পরিকল্পনা করেছিল চীন! (৫২১৫)যমুনায় লাশের মিছিল, করোনায় মৃতদের ভাসিয়ে দেয়ার অভিযোগ উত্তরপ্রদেশে (৪৯০৩)ভারতে করোনা রোগীদের অন্ধ করে দিচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস (৪২৬৩)খালেদা জিয়ার আসল জন্মদিনের তথ্য প্রকাশ পেল : ওবায়দুল কাদের (৪২১০)ইসরাইলি হামলার বিরুদ্ধে পদক্ষেপে বিশ্বের প্রতি দাবি জানালেন এরদোগান (৩৫৭৮)জেরুসালেমে অব্যাহত সহিংসতা, বৈঠকে বসছে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদ (৩৪৯৭)