২৩ এপ্রিল ২০২১
`

মানসম্মত শিক্ষা নিশ্চিতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের প্রশিক্ষণ জরুরি

গ্রিন ইউনিভার্সিটির ভার্চুয়াল প্রশিক্ষণ অনুষ্ঠানে অতিথিরা -

উচ্চশিক্ষার মান বজায় রাখতে শিক্ষকের গুণগত মান বৃদ্ধির গুরুত্বারোপ করেছেন শিক্ষাবিদরা। তারা বলছেন, বিশ^বিদ্যালয় পর্যায়ে এক দিকে যেমন যোগ্য শিক্ষক নিয়োগ করা প্রয়োজন, তেমনি প্রয়োজন তাদের জন্য পৌনঃপুনিক প্রশিক্ষণের মাধ্যমে পেশাগত উৎকর্ষ বৃদ্ধি। তা না হলে মানসম্মত শিক্ষক তৈরি হবে না। এ জন্য শিক্ষকদের প্রশিক্ষণদানে স্থায়ী প্ল্যাটফর্ম গড়ার ওপর জোর দেন তারা।
ফাউন্ডেশন ফর লার্নিং, টিচিং অ্যান্ড রিসার্চ (এফএলটিআর) উদ্যোগে ‘সার্টিফিকেট ইন ই-লার্নিং অ্যান্ড টিচিং-সিইএলটি কোর্সের সনদ বিতরণ উপলক্ষে গত বৃহস্পতিবার অনলাইন প্ল্যাটফর্মে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত বক্তারা এসব কথা বলেন। দ্বিতীয়বারের মতো আয়োজিত এই কোর্সে মোট ১০টি বিশ্ববিদ্যালয়ের অর্ধশতাধিক শিক্ষক অংশ নেন।
ফাউন্ডেশনের চেয়ারপারসন ও গ্রিন ইউনিভার্সিটির ভিসি অধ্যাপক ড. মো: গোলাম সামদানী ফকিরের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. এম এ মান্নান প্রধান অতিথি ও ইউল্যাব ভিসি অধ্যাপক ড. এইচ এম জহিরুল হক বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. সৈয়দ সাদ আন্দালিব, আইইউবিএটির ভিসি অধ্যাপক ড. আবদুর রব, ড্যাফোডিল ইউনিভার্সিটির সাবেক ভিসি অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে ড. এম এ মান্নান বলেন, পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য প্রশিক্ষণ অপরিহার্য। অথচ গত কয়েক দশক ধরেও ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ^বিদ্যালয়ে এই প্রশিক্ষণব্যবস্থা ওই অর্থে চালু হয়নি। এ সময় উচ্চশিক্ষার মান বৃদ্ধিতে তাদের প্রশিক্ষণের জন্য একটি স্থায়ী প্ল্যাটফর্ম প্রতিষ্ঠার ওপর জোর দেন তিনি।
অধ্যাপক ড. মো: গোলাম সামদানী ফকির বলেন, শিক্ষার ধারণা সার্বজনীন। এর গণ্ডি নির্দিষ্ট কোনো প্রতিষ্ঠানের মধ্যে সীমাবদ্ধ নয়, তেমনি এর স্বরূপও অফলাইন-অনলাইন বিবেচ্য নয়। অনলাইন শিক্ষার ক্ষেত্রে এই দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে হবে। তবেই শিক্ষার নতুন নতুন দ্বার উন্মোচিত হবে। বিজ্ঞপ্তি।



আরো সংবাদ