২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

বন্দীকে নির্যাতনের অভিযোগে চট্টগ্রামের জেল সুপারসহ ৪ জনের বিরুদ্ধে মামলা

-

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে রূপমকান্তি নাথ নামের এক বন্দীকে বৈদ্যুতিক শক ও বিষাক্ত ইনজেকশন পুশ করে নির্যাতনের অভিযোগে জেলসুপার, জেলারসহ চারজনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার মহানগর দায়রা জজ শেখ আশফাকুর রহমানের আদালতে ভুক্তভোগীর স্ত্রী ঝর্ণা রানী দেবনাথ এ মামলা দায়ের করেন।
মামলায় সাতকানিয়ার মৌলভির দোকান এলাকার রতন ভট্টাচার্য ও জেলখানায় কর্তব্যরত সহকারী সার্জনকেও আসামি করা হয়। এ ছাড়া মামলায় আরো বেশ কয়েকজনকে অজ্ঞাত আসামিও করা হয়েছে।
বাদির আইনজীবী অ্যাডভোকেট রাজীব দাশ বলেন, নির্যাতন ও হেফাজতে মৃত্যু (নিবারণ) আইনের ১৩ (১) (২) এর (ক) (খ) (গ) ধারায় মামলা করেছেন ভুক্তভোগীর স্ত্রী। আদালত মামলাটি গ্রহণ করে আদেশের জন্য রেখেছেন। বন্দী ও পরিবারের নিরাপত্তা চেয়ে নতুনভাবে নির্যাতন ও হেফাজতে মৃত্যু (নিবারণ) আইনের ১১ ধারায় আরো একটি পিটিশন দেয়া হয়েছে।
মামলার এজাহারে অভিযোগ করা হয়, এজাহারভুক্ত আসামি রতন ভট্টাচার্যের সাথে আর্থিক লেনদেনসংক্রান্ত একটি মামলায় (জিআর মামলা নম্বর ৩৩২/১৮) গত বছরের ১৫ ডিসেম্বর কারাগারে যান রূপমকান্তি দেবনাথ। চলতি বছরের ২৪ ও ২৫ ফেব্রুয়ারি আসামিরা পরস্পর যোগসাজশে রূপমকে (বাদির স্বামী) অন্যায়ভাবে বিচারাধীন মামলায় জোরপূর্বক স্বীকারোক্তি আদায়ের জন্য এবং স্থায়ীভাবে মানসিক ভারসাম্যহীন করার জন্য শারীরিক নির্যাতন, বিষাক্ত নেশাজাতীয় দ্রব্য পুশ ও বৈদ্যুতিক শক দিয়ে নির্যাতন করেছেন।
উল্লেখ্য, গত ১ মার্চ চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের জ্যেষ্ঠ তত্ত্বাবধায়কসহ চারজনকে আসামি করে রূপমকান্তি নাথের স্ত্রী আদালতে নালিশি মামলা করেন। গত ২ মার্চ চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হোসেন মোহাম্মদ রেজার আদালত উপর্যুক্ত আদালতে মামলা করতে আবেদনটি ফেরত পাঠানোর পর গতকাল পুনরায় মহানগর দায়রা জজ আদালতে মামলা দায়ের করা হয়।


আরো সংবাদ



premium cement

সকল