১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বন্দীকে নির্যাতনের অভিযোগে চট্টগ্রামের জেল সুপারসহ ৪ জনের বিরুদ্ধে মামলা

-

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে রূপমকান্তি নাথ নামের এক বন্দীকে বৈদ্যুতিক শক ও বিষাক্ত ইনজেকশন পুশ করে নির্যাতনের অভিযোগে জেলসুপার, জেলারসহ চারজনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার মহানগর দায়রা জজ শেখ আশফাকুর রহমানের আদালতে ভুক্তভোগীর স্ত্রী ঝর্ণা রানী দেবনাথ এ মামলা দায়ের করেন।
মামলায় সাতকানিয়ার মৌলভির দোকান এলাকার রতন ভট্টাচার্য ও জেলখানায় কর্তব্যরত সহকারী সার্জনকেও আসামি করা হয়। এ ছাড়া মামলায় আরো বেশ কয়েকজনকে অজ্ঞাত আসামিও করা হয়েছে।
বাদির আইনজীবী অ্যাডভোকেট রাজীব দাশ বলেন, নির্যাতন ও হেফাজতে মৃত্যু (নিবারণ) আইনের ১৩ (১) (২) এর (ক) (খ) (গ) ধারায় মামলা করেছেন ভুক্তভোগীর স্ত্রী। আদালত মামলাটি গ্রহণ করে আদেশের জন্য রেখেছেন। বন্দী ও পরিবারের নিরাপত্তা চেয়ে নতুনভাবে নির্যাতন ও হেফাজতে মৃত্যু (নিবারণ) আইনের ১১ ধারায় আরো একটি পিটিশন দেয়া হয়েছে।
মামলার এজাহারে অভিযোগ করা হয়, এজাহারভুক্ত আসামি রতন ভট্টাচার্যের সাথে আর্থিক লেনদেনসংক্রান্ত একটি মামলায় (জিআর মামলা নম্বর ৩৩২/১৮) গত বছরের ১৫ ডিসেম্বর কারাগারে যান রূপমকান্তি দেবনাথ। চলতি বছরের ২৪ ও ২৫ ফেব্রুয়ারি আসামিরা পরস্পর যোগসাজশে রূপমকে (বাদির স্বামী) অন্যায়ভাবে বিচারাধীন মামলায় জোরপূর্বক স্বীকারোক্তি আদায়ের জন্য এবং স্থায়ীভাবে মানসিক ভারসাম্যহীন করার জন্য শারীরিক নির্যাতন, বিষাক্ত নেশাজাতীয় দ্রব্য পুশ ও বৈদ্যুতিক শক দিয়ে নির্যাতন করেছেন।
উল্লেখ্য, গত ১ মার্চ চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের জ্যেষ্ঠ তত্ত্বাবধায়কসহ চারজনকে আসামি করে রূপমকান্তি নাথের স্ত্রী আদালতে নালিশি মামলা করেন। গত ২ মার্চ চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হোসেন মোহাম্মদ রেজার আদালত উপর্যুক্ত আদালতে মামলা করতে আবেদনটি ফেরত পাঠানোর পর গতকাল পুনরায় মহানগর দায়রা জজ আদালতে মামলা দায়ের করা হয়।


আরো সংবাদ



premium cement