২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বিয়ে ও বিচ্ছেদের তথ্য ডিজিটালাইজেশনের নির্দেশনা চেয়ে রিট

-

বিয়ে বিচ্ছেদের (ডিভোর্সের) তথ্য ডিজিটালাইজেশনের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন দায়ের করা হয়েছে। গতকাল হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় মানবাধিকার সংগঠন এইড ফর ম্যান ফাউন্ডেশন ও ক্রিকেটার নাসিরের স্ত্রী তামিমার আগের স্বামী রাকিব হাসানসহ তিন ব্যক্তির পক্ষে এই রিট দায়ের করা হয়। রিটে বিয়ে ও ডিভোর্স সংক্রান্ত বিষয় রেজিস্ট্রেশন ডিজিটাল করতে কেন নির্দেশ দেয়া হবে না, এই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে।
রিটকারীদের আইনজীবী অ্যাডভোকেট ইশরাত হাসান বলেন, বিয়ের ক্ষেত্রে প্রতারণা যাতে না হয় সে জন্য নির্দেশনা চেয়ে এই রিট করা হয়েছে। রিটে আইন সচিব, তথ্য ও প্রযুক্তি সচিব, ধর্মসচিব ও বিটিআরসির চেয়ারম্যানকে বিবাদি করা হয়েছে। রিট আবেদনে বলা হয়েছে, বিয়ে ও বিচ্ছেদের রেজিস্ট্রেশনের আইনগত বিধান থাকলেও তা ডিজিটাল না করার ফলে অসংখ্য প্রতারণার ঘটনা ঘটেছে। এ ছাড়াও বিয়ে গোপন রেখে ডিভোর্স না দিয়ে আবার বিয়ের ঘটনা ঘটছে। এর ফলে সন্তানের বাবার পরিচয় নিয়েও জটিলতা দেখা যাচ্ছে। বিয়ে সংক্রান্ত অপরাধ বেড়ে অসংখ্য মামলার জন্ম নিচ্ছে। তাই বিয়ে ও ডিভোর্স রেজিস্ট্রেশন ডিজিটাল হওয়া একান্ত আবশ্যক। যাতে যেকোনো ব্যক্তি বিয়ে বা ডিভোর্স দিলে তা ডিজিটালাইজেশনের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র নম্বর সার্চ দিয়ে তথ্য বের করা সম্ভব হয়। এতে করে সাধারণ মানুষ প্রতারণার হাত থেকেও রক্ষা পাবে।
রিটে বিয়ে ও বিচ্ছেদের বিষয়টি ডিজিটালাইজেশনের পাশাপাশি দেনমোহরের প্রসঙ্গও তুলে আনা হয়েছে। বিয়েতে অযাচিতভাবে পাত্রপক্ষের কাছে দেনমোহরের দাবি করা হয়। তাই এসব বিষয়ে সুরাহা হওয়া প্রয়োজন বলে রিটে আরজি জানানো হয়।
গত ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবসে রাজধানীর একটি রেস্তোরাঁয় ক্রিকেটার নাসির ও কেবিন ক্রু তামিমার বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। ওই বিয়ের ঘটনা প্রচারের পর তামিমা তার প্রথম স্বামী রাকিবকে ডিভোর্স না দিয়েই পুনরায় বিয়ে করেছেন বলে অভিযোগ ওঠে। ওই ঘটনায় উত্তরা পশ্চিম থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেন তামিমার প্রথম স্বামী রাকিব হাসান। পরে গত ২২ ফেব্রুয়ারি বিয়ে ও ডিভোর্স ডিজিটালাইজেশন করতে সংশ্লিষ্টদের একটি আইনি নোটিশ পাঠানো হয়। ক্রিকেটার নাসিরের সদ্যবিবাহিত স্ত্রী তামিমা সুলতানা তাম্মির প্রথম স্বামী ভুক্তভোগী রাকিব মানবাধিকার সংগঠন এইড ফর ম্যান ফাউন্ডেশনের পক্ষে এই নোটিশ পাঠান। সেই নোটিশের জবাব না পাওয়ায় হাইকোর্টে প্রতিকার চেয়ে এই রিট দায়ের করা হয়।


আরো সংবাদ



premium cement
রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি!

সকল