২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ঈদের পর মেডিক্যাল ভর্তি পরীক্ষা নেয়ার দাবি

-

আগামী ঈদের পর ২০২০-২১ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সের প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা নেয়ার দাবি জানিয়েছেন মেডিক্যাল ভর্তি ইচ্ছুকরা। গতকাল বৃহস্পতিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে ‘২০২০-২১ শিক্ষাবর্ষের মেডিক্যাল ভর্তি পরীক্ষার্থীবৃন্দ’র ব্যানারে আয়োজিত এক মানববন্ধনে তারা এই দাবি জানান।
মানববন্ধনে ভর্তি ইচ্ছুকরা ২ এপ্রিল মেডিক্যাল ভর্তি পরীক্ষা নেয়া হলে তাদের এবং তাদের অভিভাবকদের জীবন ঝুঁকিতে পড়বে বলে আশঙ্কা করেন। তারা বলেন, অন্য পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর সাথে সমতা না রেখে ২ এপ্রিল ভর্তি পরীক্ষা আয়োজিত হলে একাডেমিক ক্ষেত্রেও দেখা দিতে পারে নানা সমস্যা। যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে বেসরকারি মেডিক্যাল কলেজগুলোয় ভর্তি বিষয়ক জটিলতা। ২ এপ্রিল পরীক্ষা আয়োজিত হলে তিন-চার দিনের মধ্যে প্রকাশিত হবে ফল। তার এক থেকে দুই মাসের মাথায় সম্পন্ন হবে সরকারি ও বেসরকারি মেডিক্যাল কলেজগুলোয় ভর্তি কার্যক্রম। অনেক শিক্ষার্থীর ইচ্ছা থাকে, যদি কোনো কারণে সরকারি মেডিক্যাল কলেজে পড়াশোনা করার সুযোগ না মেলে, তবে সে বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদ পড়বে। আর যদি তারও সুযোগ না হয়, তবে সে ভর্তি হবে কোনো বেসরকারি মেডিক্যাল কলেজে। তারা বলেন, মেডিক্যাল ভর্তি পরীক্ষা নিয়ে এমন সময় বৈষম্যের কারণে এবার সব বেসরকারি মেডিক্যাল কলেজে ভর্তি কার্যক্রম শেষ হয়ে যাবে এমন এক সময়ে, যখন কি না দেশের নানা পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরুই হয়নি। তাহলে কিভাবে একজন শিক্ষার্থী সিদ্ধান্ত নেবে যে, সে কি লাখ লাখ টাকা খরচ করে আগেই বেসরকারি মেডিক্যাল কলেজে ভর্তি হয়ে যাবে নাকি পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষার জন্য দুই মাস অপেক্ষা করবে? আর যদি দুই মাস অপেক্ষা করার পর পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ না হয়, তখন যে তার কাছে বেসরকারি মেডিক্যাল কলেজে ভর্তির সুযোগও আর থাকবে না।
মানববন্ধনে ভর্তি ইচ্ছুকরা পরীক্ষা আয়োজনের পূর্বে পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের টিকা নিশ্চিত করার দাবি জানিয়ে বলেন, ভর্তি বিষয়ক জটিলতা নিরসনে দেশের বাকি সব উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের সাথে সমতা বিধান করে ঈদুল ফিতরের পর মেডিক্যাল ভর্তি পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত গৃহীত হোক।

 

 


আরো সংবাদ



premium cement

সকল