২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

রংপুরে নর্দান প্রাইভেট মেডিক্যাল কলেজের চেয়ারম্যানের বাড়ি ঘেরাও শিক্ষার্থীদের

-

মাইগ্রেশনের দাবিতে আন্দোলনরত একাডেমিক ও বিএমডিসির রেজিস্ট্রেশনবিহীন রংপুরের নর্দান প্রাইভেট মেডিক্যাল কলেজের শিক্ষার্থীদের ওপর হামলা ও শ্লীলতাহানির অভিযোগে কলেজটির ছাত্রশাখা বিভাগের সহকারী আহসান হাবিবসহ মালিকপক্ষের কয়েকজনের নামে মামলা হয়েছে মেট্রোপলিটন কোতোয়ালি থানায়। অন্যদিকে বিকেল থেকে শিক্ষার্থীরা রাত সাড়ে ৭টা পর্যন্ত নগরীর কামাল কাছনায় কলেজটির চেয়ারম্যানের বাড়ির প্রধান ফটক ঘেরাও করে বিক্ষোভ করেন। এদিকে মালিকপক্ষের নানা ধরনের হুমকির নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন হয়ে উঠেছেন ৩২ নেপালিসহ আড়াই শতাধিক শিক্ষার্থী। চিকিৎসা জীবন বাঁচাতে মাইগ্রেশনের দাবিতে আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন তারা।
মাইগ্রেশনের দাবিতে আন্দোলনে থাকা অনুমোদনবিহীন রংপুরের নর্দান প্রাইভেট মেডিক্যাল কলেজের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের নেপালি শিক্ষার্থী অমিতকুমার সাহা ও রিকেশ গৈইত ভুগছেন হামলা আতঙ্কে। কারণ সোমবার দুপুরে মেডিক্যাল কলেজটি সামনে অবস্থান নিয়ে আন্দোলনের সময় তার সহপাঠী বাংলাদেশী শিহাব আহম্মেদকে তুলে নিয়ে গিয়ে কুপিয়ে জখম করেছে মালিকপক্ষের লোকজন। এ কারণে তারা উদ্বিগ্ন। ওই দুই নেপালিসহ শিক্ষার্থীদের অভিযোগ, ক্যাম্পাসে মাইগ্রেশনের সবশেষ বিষয়টি নিয়ে অধ্যক্ষের সাথে আলাপ করতে গেলে তিনি অন্য দরজা দিয়ে বের হয়ে গেলে রাস্তায় অবস্থান নিয়ে দাবি জানান শিক্ষার্থীরা। সেখান থেকেই কলেজটির সহকারী আহসান হাবিব সবুজসহ চারজন লোক এসে ওই শিক্ষার্থীকে তুলে নিয়ে পিটিয়েছেন বলে অভিযোগ করেন শিক্ষার্থীরা। এতে আতঙ্কিত নেপালিসহ বাংলাদেশী শিক্ষার্থীরা। গুরুতর আহত শিক্ষার্থী শিহাব আহমেদকে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। হামলার ঘটনাটি আইনশৃঙ্খলা বাহিনীর সামনেই হওয়ার অভিযোগ করেছেন শিক্ষাথীরা। বেলা ২টা পর্যন্ত সড়ক অবরোধ থাকায় রংপুর-গঙ্গাচড়া-লালমনিরহাট রুটে যাতায়াত বন্ধ থাকে প্রায় চার ঘণ্টা। পুলিশ তাদের বুঝিয়ে রাস্তা থেকে সরিয়ে দেয়। এদিকে রংপুর মেট্রোপলিটন পুলিশরে সহকারী পুলিশ কমিশনার আলতাব হোসেন জানান, চার ঘণ্টা পর আমরা শিক্ষার্থীদের বুঝিয়ে সড়ক থেকে তুলে দিয়েছি। মালিক কর্তৃপক্ষকে আমরা বারবার ঘটনাস্থলে আসার চেষ্টা করেছি। কিন্তু তারা আসেনি। সবুজসহ অজ্ঞাতদের নামে হামলা ও শ্লীলতাহানির অভিযোগে মামলা হয়েছে। আমরা আসামিদের গ্রেফতারের চেষ্টা চালাচ্ছি। এদিকে বেলা সোয়া ৩টায় রংপুর মহানগরীর কামালকাছনায় কলেজটির চেয়ারম্যান ড. তাসকিনুর রহমানের মালিকানাধীন এনজিও এসোড ট্রেনিং সেন্টারের মিলনায়তনে প্রেস ব্রিফিং করে কর্তৃপক্ষ। এ সময় সংবাদ সম্মেলনে আন্দোলনকে অযৌক্তিক বলে দাবি করলেও তোন কোনো ব্যাখ্যা দিতে পারেননি কলেজটির চেয়ারম্যান।
শিক্ষার্থীরা সংশ্লিষ্ট থানার ওসির কথায় আশ্বস্ত হয়ে হোস্টেলে ফিরে যান। আজ আবারো কলেজ ক্যাম্পাসে আন্দোলন শুরু হবে বলেও সেখানে ঘোষণা দেন শিক্ষার্থীরা।


আরো সংবাদ



premium cement