২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সোনারগাঁওয়ে আজ থেকে মাসব্যাপী কারুশিল্প মেলা ও লোকজ উৎসব শুরু

-

লোকজ সাংস্কৃতিক ঐতিহ্যকে অকৃত্রিমভাবে উপস্থাপন করা এবং দেশের প্রত্যন্ত অঞ্চলের লুপ্তপ্রায় লোকজ ঐতিহ্যের অনন্য পুনরুদ্ধার ও নতুন প্রজন্মকে পরিচয় করতে আজ সোমবার থেকে নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে অবস্থিত বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন চত্বরে শুরু হচ্ছে মাসব্যাপী লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসব। করোনা পরিস্থিতির জন্য দেড় মাস পিছিয়ে এবারের মেলা আজ থেকে শুরু হচ্ছে। বিগত বছরগুলোতে ১৪ জানুয়ারি শুরু হয়েছে। মেলা উপলক্ষে ইতোমধ্যে ফাউন্ডেশন কর্তৃপক্ষ সব ধরনের প্রস্তুতি শেষ করেছেন। আজ সোমবার বিকেলে মেলার আনুষ্ঠানিক উদ্বোধনী করবেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি।
ফাউন্ডেশনের পরিচালক ড. আহমেদ উল্লাহর সভাপতিত্বে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নারায়ণগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ও জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য লিয়াকত হোসেন খোকা, সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মো: বদরুল আরেফিন। বিশেষ অতিথি থাকবেন নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মোস্তইন বিল্লাহ, পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম পিপিএম, সোনারগাঁও উপজেলা পরিষদের চেয়ারম্যান মোশারফ হোসেন, সাবেক সংসদ সদস্য আবদুল্লাহ আল কায়সারসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। ফাউন্ডেশনের পরিচালক ড. আহমেদ উল্লাহ জানান, বিকেল ৪টায় ফাউন্ডেশন চত্বরে সোনারতরী লোকজ মঞ্চে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধান অতিথি সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। মেলা চত্বর প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে। মেলা চলবে আগামী ৩০ মার্চ পর্যন্ত।
ফাউন্ডেশন সূূত্রে জানা যায়, বাংলাদেশের পল্লী অঞ্চল থেকে কারুশিল্পী মেলায় প্রদর্শনীতে অংশ নিচ্ছেন। এর মধ্যে নওগাঁ ও মাণ্ডরার শোলা শিল্প, রাজশাহীর শখের হাড়ি, চট্টগ্রামের তালপাখা ও নকশি পাখা, রংপুরের শতরঞ্জি, সোনারগাঁওয়ের হাতি ঘোড়া পুতুল ও কাঠের কারু শিল্প, নকশিকাঁথা, বেত ও বাঁশের কারুশিল্প, নকশি হাতপাখা, সিলেট ও মুন্সীগঞ্জের শীতল পাটি, কুমিল্লার তামা-কাঁসা পিতলের কারুশিল্প, রাঙামাটি ও বান্দরবান জেলার ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর কারু পণ্য, কিশোরগঞ্জের টেরা কোটা শিল্প, সোনারগাঁওয়ের পাটের কারু শিল্প, নাটোরের শোলার মুখোস শিল্প, মুন্সীগঞ্জের পট চিত্র, ঢাকার কাগজের হস্ত শিল্পসহ মোট ৭৫টি স্টল থাকছে। এ ছাড়াও লোক কারু শিল্প মেলা ও লোকজ উৎসবে বাউল গান, পালা গান, কবি গান, ভাওয়াইয়া ও ভাটিয়ালি গান, জারিসারি ও হাছন রাজার গান, লালন সঙ্গীত, মাইজভাণ্ডারি গান, মুর্শিদি গান, আলকাপ গান, গায়ে হলুদের গান, বান্দরবান, বিরিশিরি, কমলগঞ্জের-মণিপুরী ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক অনুষ্ঠান, শরিয়তি-মারফতি গান, ছড়া পাঠের আসর, পুঁথি পাঠ, গ্রামীণ খেলা, লাঠি খেলা, দোল খেলা, ঘুড়ি ওড়ানো, লোকজ জীবন প্রদর্শনী, লোকজ গল্প বলা, পিঠা প্রদর্শনী ইত্যাদি থাকবে।
গতকাল রোববার বিকেলে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের মেলার মাঠে গিয়ে দেখা যায়, ইতোমধ্যে মেলার বিভিন্ন স্টলের দোকানিরা তাদের পণ্য সাজাতে শুরু করেছেন। এ ছাড়া মেলার মুড়ি, মুরকির দোকানিরা তাদের দোকান সাজিয়ে বসেছেন। যারা এখনো স্টল সাজাতে পারেননি তারা ব্যস্ত সময় কাটাচ্ছেন। বাংলাদেশ লোক ও কারু শিল্প ফাউন্ডেশনের উপপরিচালক রবিউল ইসলাম জানান, এ বছর করোনা পরিস্থিতির জন্য মেলা যথাসময়ে হতে পারেনি। এ মেলা পিছিয়ে ১ মার্চ থেকে শুরু হচ্ছে। ইতোমধ্যে মেলার প্রস্তুতি শেষ হয়েছে। বাংলাদেশের লোক ও কারুশিল্পের ঐতিহ্য, দেশের প্রত্যন্ত অঞ্চলের বিলুপ্তপ্রায় লোকজ ঐতিহ্যকে পুনরুদ্ধার, সংগ্রহ, সংরক্ষণ, গবেষণা, প্রদর্শন এবং পুনরুজ্জীবন এ মেলার মূল উদ্দেশ্য। তিনি আরো জানান, অন্যান্য বছরের মতো এ বছরও মেলা নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে। মেলা উপলক্ষে ফাউন্ডেশনের পুরো এলাকায় বর্ণাঢ্যভাবে সাজানো হয়েছে।


আরো সংবাদ



premium cement
বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী অনির্দিষ্টকালের জন্য অনলাইন ক্লাসে যাচ্ছে জবি, বন্ধ থাকবে পরীক্ষা কুড়িগ্রামে রেলের ভাড়া বৃদ্ধির প্রতিবাদ ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত বার্সেলোনাতেই থাকছেন জাভি চতুর্থ দফা ‘হিট অ্যালার্ট’ জারি : এবারের তাপদাহ শেষেই বৃষ্টিপাতের আশা ফরিদপুরে বৃষ্টির জন্য নামাজে হাজারো মুসুল্লির কান্না পোরশার নোচনাহারে আগুনে ৩টি দোকান পুড়ে গেছে

সকল